ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

জিৎ-রঞ্জিতদের কথাও কি শুনবেন না কলাকুশলীরা

বিনোদন ডেস্ক | প্রকাশিত: ০৪:২৬ পিএম, ২৮ জুলাই ২০২৪

বিগত কিছুদিন ধরেই উত্তাল টলিউড। চলচ্চিত্র পরিচালক রাহুল মুখোপাধ্যায়ের ওপর ফেডারেশন ৩ মাসের নিষেধাজ্ঞা দিয়েছিল, পরে তা প্রত্যাহারও করেছিল। নির্মাতাদের সংগঠন মানলেও সেই সিদ্ধান্ত মেনে নেননি সেখানকার কলাকুশলীরা। এ নিয়ে আবারও অচলাবস্থা সৃষ্টি হয়েছে টলিউডে। অচলাবস্থা নিরসনের আহ্বান জানিয়ে উদ্যোগী হয়েছেন সেখানকার জ্যেষ্ঠ অভিনেতা রঞ্জিত মল্লিক ও জনপ্রিয় আরেক অভিনেতা জিৎ। তাদের কথাও কি শুনবেন না টালিউডের কলাকুশলীরা।

আজ (২৮ জুলাই) ওয়েস্ট বেঙ্গল মোশন পিকচার আর্টিস্টস ফোরাম এক বিবৃতির মাধ্যমে জানিয়েছে, শুটিং নিয়ে সম্প্রতি কিছু অনভিপ্রেত সমস্যার সৃষ্টি হয়েছে। ফলে আমাদের কাজ ব্যাহত হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে।

আরও পড়ুন

সংস্থাটির সভাপতি রঞ্জিত মল্লিক, কার্যকরী সভাপতি জিৎ ও সাধারণ সম্পাদক শান্তিলাল মুখার্জী সাক্ষরিত ওই বিবৃতিতে বলা হয়েছে, ‘আজকের পরিস্থিতিতে আমরা কোনভাবেই শুটিং ব্যাহত হোক চাই না। আমরা সকল সংশ্লিষ্ট সংস্থা বা ব্যক্তির কাছে আবেদন রাখছি, অবিলম্বে আলোচনার মাধ্যমে আপনাদের সমস্ত মতানৈক্যের অবসান ঘটান এবং কর্মক্ষেত্রে সুস্থতা ফিরিয়ে আনুন। ফিল্ম, টেলিভিশন ও ওটিটি মাধ্যমের সমস্ত শিল্পী, কলাকুশলী, প্রযোজক, পরিবেশক ও সংশ্লিষ্ট অন্য সকলের স্বার্থে এই অচলাবস্থার সত্বর অবসান হওয়া উচিত এবং প্রয়োজনে ওয়েস্ট বেঙ্গল মোশান পিকচার আর্টিস্টস ফোরাম সকল ভিন্নমতাবলম্বীদের মাঝে মধ্যস্থতাকারীর দায়িত্ব নিয়ে একটি সমাধান সূত্রের খোঁজে অগ্রণী ভূমিকা নিতে প্রস্তুত। আমরা চাই প্রত্যেক শিল্পী, কলাকুশলী, প্রযোজক, পরিবেশক, প্রভৃতি যেন যথাযোগ্য সম্মানসহ স্বক্ষেত্রে কাজ চালিয়ে যেতে পারেন এবং কোনরকম অসহযোগিতার সম্মুখীন না হন।’

বাংলাদেশের ওটিটি চরকির জন্য ‘লহু’ নামের একটি সিরিজ পরিচালনা করার কথা ছিল কলকাতার নির্মাতা রাহুলের। সিরিজটির কাজ শুরু হয়েছে কলকাতায়, শেষ হয়েছে বাংলাদেশে। জানা গেছে, কলকাতার শুটিং শেষে সেখানকার কলাকুশলীদের পারিশ্রমিক বকেয়া রেখেছিলেন নির্মাতা। বাকি কাজ ঢাকায় এসে শেষ করেন তিনি। এ নিয়ে টালিউডের কলাকুশলীদের মধ্যে অসন্তোষ সৃষ্টি হয়। এতে তার ওপর তিন মাসের নিষেধাজ্ঞা আরোপ করেছিল ভারতের পশ্চিমবঙ্গের চলচ্চিত্র ও টিভির পরিচালকদের সংগঠন ডিরেক্টরস অ্যাসোসিয়েশন অব ইস্টার্ন ইন্ডিয়া (ডিএইআই)।

আরও পড়ুন

রাহুলের ওপর নিষেধাজ্ঞা দেওয়ায় ক্ষিপ্ত হয়েছিলেন সেখানকার অনেক চলচ্চিত্র পরিচালক। নিষেধাজ্ঞা প্রত্যাহার না করলে সংগঠন থেকে পদত্যাগের ঘোষণাও দিয়েছিলেন প্রায় ৭৫ জন সদস্য। সেই তালিকায় ছিলেন পরমব্রত চট্টোপাধ্যায়, অঞ্জন দত্ত, অরিন্দম শীল, কমলেশ্বর মুখোপাধ্যায়, রাজ চক্রবর্তীরা। তাদের চাপে রাহুলের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছিল সংগঠনটি।

রাহুলের হাতে ছিল সেখানকার বড় প্রযোজনা সংস্থা এসভিএফের পুজার সিনেমা। যাতে অভিনয় করার কথা প্রসেনজিৎ-অনির্বাণদের মতো তারকাদের। শেষ পর্যন্ত রাহুল ছবিটি পরিচালনা করবেন কি না সে বিষয়ে শুরুতে কোনো সিদ্ধান্ত জানায়নি এসভিএফ। পরে জানা যায়, রাহুল থাকবেন ছবিটির নির্বাহী প্রযোজক এবং তার জায়গায় পরিচালক হিসেবে যুক্ত হবেন নতুন একজন।

যদিও রাহুলের ওপর এখনও ক্ষুব্ধ কলাকুশলীরা। তাই তার সঙ্গে কেউ কাজ করবেন কি না এ নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা। এর আগে বেশ কিছু সফল সিনেমার সঙ্গে ছিলেন রাহুল। পরিচালক হিসেবে নির্মাণ করেছেন ‘কিসমিস’ ও ‘দিলখুশ’-এর মতো সিনেমা।

এমআই/আরএমডি/এমএস