ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

সংগীতশিল্পী শাফিন আহমেদ মারা গেছেন

বিনোদন প্রতিবেদক | প্রকাশিত: ০৮:২০ এএম, ২৫ জুলাই ২০২৪

দেশের জনপ্রিয় ব্যান্ড তারকা, সংগীতশিল্পী ও সুরকার শাফিন আহমেদ আর নেই। বাংলাদেশ সময় বৃহস্পতিবার (২৫ জুলাই) সকাল ৬টা ৫০ মিনিটে যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ার একটি হাসপাতালে তিনি মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

শাফিন আহমেদের মৃত্যুর বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন রুবাবা দৌলা। তিনি জানিয়েছেন, শাফিনের হার্ট অ্যাটাক হয়েছিল। তার বয়স হয়েছিল ৬৩ বছর।

যুক্তরাষ্ট্রের একটি সূত্র জানিয়েছে, হঠাৎ অসুস্থ হয়ে পড়লে শাফিন আহমেদকে ভার্জিনিয়ার একটি হাসপাতালে নেওয়া হয়। দুদিন লাইফ সাপোর্টে রাখার পর আজ ভোর ৬টা ৫০ মিনিটে চিকিৎসকেরা তাকে মৃত ঘোষণা করেন। 

পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে, গত ২০ জুলাই ভার্জিনিয়াতে শাফিনের একটি কনসার্ট ছিল। কিন্তু তিনি হঠাৎ অসুস্থ হয়ে পড়লে শো বাতিল করেন। এরপর তাকে হাসপাতালে ভর্তি করা হয়। শারীরিক অবস্থার অবনতি হলে তাকে নেওয়া হয় লাইফ সাপোর্টে। সেখানেই চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

১৯৬১ সালের ১৪ ফেব্রুয়ারি জন্ম শাফিন আহমেদের। মা কিংবদন্তি কণ্ঠশিল্পী ফিরোজা বেগম এবং বাবা সংগীতঙ্গ কমল দাশগুপ্ত। ফলে ছোটবেলা থেকে পারিবারিকভাবে গানের আবহে বড় হন শাফিন। শৈশবে বাবার কাছে উচ্চাঙ্গ সংগীত আর মায়ের কাছে শেখেন নজরুল সংগীত।

পরবর্তী সময়ে পড়াশোনার সুবাদে বড়ভাই হামিন আহমেদসহ যুক্তরাজ্যে পাড়ি জমান। সেখানেই শাফিন পাশ্চাত্য সংগীতের সংস্পর্শে আসেন এবং ব্যান্ড সংগীত শুরু করেন। পরে দেশে ফিরে গড়ে তোলেন মাইলস ব্যান্ড। তিনি মাইলসের বেজ গিটারিস্ট এবং প্রধান গায়ক ছিলেন। বিবাদের জেরে কয়েক বছর আগে মাইলস থেকে বেরিয়ে ‘রিদম অব লাইফ’ নামে নতুন ব্যান্ডদল গড়ে তোলেন শাফিন।

মাইলসের বেশির ভাগ গানে কণ্ঠ দিয়েছেন শাফিন আহমেদ। তার গাওয়া জনপ্রিয় গানগুলোর মধ্যে রয়েছে ‘চাঁদ তারা সূর্য’, ‘জ্বালা জ্বালা জ্বালা’, ‘ফিরিয়ে দাও’, ‘ফিরে এলে না’, ‘আজ জন্মদিন তোমার’। শাফিন আহমেদের দাফনের বিষয়ে এক্ষুণি কিছু জানাতে পারেননি তার শোকসন্তপ্ত পরিবার।

 

২০১৭ সালের ফেব্রুয়ারিতে ববি হাজ্জাজের নেতৃত্বাধীন জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলনে (এনডিএম) যোগ দেন শাফিন আহমেদ। দলটির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম উচ্চ পরিষদের (সুপিরিয়র কাউন্সিল) সদস্য মনোনীত হয়েছিলেন তিনি। পরে ২০১৮ সালের জুলাইয়ে হুসেইন মুহম্মদ এরশাদকে ফুল দিয়ে জাতীয় পার্টিতে যোগ দেন শাফিন আহমেদ।

২০১৯ সালের ২৮ ফেব্রুয়ারি ঢাকা উত্তর সিটি করপোরেশনের উপনির্বাচন হয়। সেই নির্বাচনে জাতীয় প্রার্থীর মেয়র প্রার্থী হিসেবে লাঙল প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করে দ্বিতীয় সর্বোচ্চ ভোট পান শাফিন আহমেদ। ২০২১ সালের সেপ্টেম্বরে এই ব্যান্ড তারকা ও সংগীত পরিচালককে ভাইস চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেন জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের। 

এমআই/আরএমডি/এমকেআর/এমএইচআর/এমএমএআর/জেআইএম

টাইমলাইন

  1. ০৯:২১ পিএম, ২৫ জুলাই ২০২৪ ছোট্ট কিছু আক্ষেপ ছিল শাফিনের
  2. ০৪:৩২ পিএম, ২৫ জুলাই ২০২৪ বুকে হাত দিয়ে পড়ে যান শাফিন আহমেদ
  3. ০৩:৪২ পিএম, ২৫ জুলাই ২০২৪ শাফিন আহমেদের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
  4. ০২:০০ পিএম, ২৫ জুলাই ২০২৪ লাল খেলনা গাড়িটার কথা মনে পড়ত তার
  5. ০১:২৮ পিএম, ২৫ জুলাই ২০২৪ যে দুই দলের হয়ে রাজনীতি করতেন শাফিন, হয়েছিলেন মেয়র প্রার্থীও
  6. ০১:১০ পিএম, ২৫ জুলাই ২০২৪ শাফিন আহমেদের প্রয়াণ, শোক জানিয়ে যা বললেন জেমস
  7. ১২:৪২ পিএম, ২৫ জুলাই ২০২৪ তবু তিনি মাইলসের শাফিন আহমেদ হয়েই রইবেন
  8. ১২:০৫ পিএম, ২৫ জুলাই ২০২৪ ভাইকে আনতে যুক্তরাষ্ট্রে যাচ্ছেন হামিন
  9. ০৮:২০ এএম, ২৫ জুলাই ২০২৪ সংগীতশিল্পী শাফিন আহমেদ মারা গেছেন