ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

‘গুনাই বিবি’ আজ, কালও দেখা যাবে যাত্রাপালা

বিনোদন প্রতিবেদক | প্রকাশিত: ০৮:৫৮ এএম, ১২ জুলাই ২০২৪

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে আজ থেকে শুরু হচ্ছে যাত্রাপালা। আজ (১২ জুলাই) শুক্রবার সন্ধ্যা ৭টায় একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার মিলনায়তনে মঞ্চস্থ হবে যাত্রাপালা ‘গুনাই বিবি’। এর পালাকার আবুল কালাম, পরিচালনা করেছেন মো. নজরুল মাতবর ফিরোজ। পালা পরিবেশন করবে বরগুনার পায়রা যাত্রা ইউনিট।

আগামীকাল (১৩ জুলাই) শনিবারও উপভোগ করা যাবে যাত্রাপালা। সন্ধ্যা ৭টায় স্টুডিও থিয়েটারে মঞ্চস্থ হবে ‘জীবন নদীর তীরে’। এ যাত্রাপালাটির পালাকার রঞ্জন দেবনাথ, পরিচালনা করেছেন শামীম খন্দকার। এটি পরিবেশন করবে ঢাকা নিউ লোকনাথ অপেরা।

আবহমান বাংলার চিরায়ত লোকসংস্কৃতির অন্যতম শাখা যাত্রাপালা বরাবরই গণমানুষের সংস্কৃতি হিসেবে বিবেচিত। তৃণমূল মানুষের অন্তরে বাস্তবিক উন্নয়নের এক স্বরুপ হিসেবে কাজ করে এই শিল্প। তাই যাত্রাশিল্প উন্নয়ন নীতিমালা-২০১২ বাস্তবায়নের লক্ষ্যে নিয়মিত যাত্রাপালা মঞ্চায়ন করে যাচ্ছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। তারই অংশ হিসেবে ‘যাত্রাশিল্পের নবযাত্রা’ শীর্ষক কর্মসূচির আওতায় শিল্পকলার এ আয়োজন।

আরও পড়ুন

দেশের ঐতিহ্যবাহী পরিবেশনাশিল্প যাত্রাকে টিকে থাকার জন্য বেশ সংগ্রাম করতে হচ্ছে। অতীতে এই শিল্পের যে বৈভব ছিল, তা এখন ম্রিয়মাণ। প্রশাসনিক অনুমতির বিড়ম্বনা, শিল্পীদের উপযুক্ত সম্মানী না পাওয়া, ভাড়াটে শিল্পীদের অশ্লীল নৃত্য পরিবেশনাসহ নানা জটিলতায় ধুঁকছে শিল্পটি। সেই প্রেক্ষাপটে যাত্রাপালার গতি সঞ্চারে পদক্ষেপ নিয়েছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

আরএমডি/এমএস