ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

আবারও মঞ্চে আসছে ‘উনপুরুষ’

বিনোদন প্রতিবেদক | প্রকাশিত: ০৭:৩৩ পিএম, ২১ জুন ২০২৪

অপু মেহেদীর রচনা ও সৈয়দা শামছি আরা সায়েকার নির্দেশনায় ‘উনপুরুষ’ আগামী ২৩ জুন রাজধানীর শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে প্রদর্শিত হবে। প্রদর্শনী শুরু হবে সন্ধ্যা ৭টায়।

২০১৮ সালে প্রতিষ্ঠিত হয় ‘নবরস’ নৃত্য ও নাট্যদল। প্রতিষ্ঠার পর বেশ সময় নিয়েই দলটি মঞ্চে এনেছে তাদের প্রথম প্রযোজনা ‘উনপুরুষ’। এটি একজন আত্মনির্ণয় বিপন্ন মানুষের গল্প। আমাদের তথাকথিত সমাজের নিয়মের যাঁতাকলে পিষ্ট হয়ে এক সংকটময় পথে চলতে থাকে তার অনিশ্চিত জীবনযাত্রা।

আরও পড়ুন

এ প্রসঙ্গে নাট্যকার অপু মেহেদী বলেন, ‘শুধুমাত্র জন্মসূত্রে প্রাপ্ত লিঙ্গ পরিচয় দিয়েই মানুষের আত্মনির্ণয় ঘটে না। এক্ষেত্রে জেন্ডার বা সামাজিক লিঙ্গ একটা বড় ভূমিকা রাখে। আমাদের সমাজ মানুষের সামাজিক পরিচয়ের কিছু ছকবাঁধা পরিচয় নির্ধারণ করে রেখেছে। সমাজের এসব নির্ধারিত পরিচয়ের বাইরেও মানুষের পরিচয় রয়েছে।’

আবারও মঞ্চে আসছে ‘উনপুরুষ’

তিনি আরও বলেন, ‘বেড়ে ওঠার সাথে সাথে মানুষ তার অভিজ্ঞতার আলোকে গড়ে ওঠা অনুভূতি দিয়েই ঠিক করে নিতে চায় তার সামাজিক পরিচয়। তাদের কেউ কেউ পরিচয়ের স্বীকৃতির জন্য সোচ্চার হয় আবার কেউ কেউ সমাজের ঘৃণিত রূপ দেখার ভয়ে আমৃত্যু আড়াল করে রাখে নিজেকে। আমাদের সমাজের এই আত্মনির্ণয় বিপন্ন মানুষদের গল্প বলার প্রয়াসই উনপুরুষ’।

‘উনপুরুষ’ নাটকের আলো ও মঞ্চ পরিকল্পনায় সাইফুল ইসলাম, আলো সহকারী মো. মোখলেসুর রহমান, আলো প্রেক্ষাপণে জাবেদ পাটুয়ারী, পোশাক উপদেষ্টা ওয়াহিদা মল্লিক জলি, পোশাক পরিকল্পক সৈয়দা শামছি আরা সায়েকা, সহযোগিতায় জবা, বন্যা, সুকন্যা, পারভীন।

এমএমএফ/জিকেএস

আরও পড়ুন