ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

বঙ্গবন্ধুর জন্মদিন

১০৫ শিল্পীকে নিয়ে আখতার হুসেন ও শাহীন সরদার

মিজানুর রহমান মিথুন | প্রকাশিত: ০৮:০০ পিএম, ০৮ মার্চ ২০২৪

স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি জাতির পিতা শেখ মুজিবুর রহমানের ১০৫তম জন্মদিন আসছে ১৭ মার্চ। দেশের বিভিন্ন প্রচার মাধ্যম এ দিনটিকে নিয়ে বিশেষ বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করবে। কয়েক সপ্তাহ আগে থেকেই এসব অনুষ্ঠান নির্মাণ শুরু হয়েছে।

বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) হাজার বছরের এ শ্রেষ্ঠ বাঙালিকে নিয়ে বহুমুখি অনুষ্ঠান প্রচারের সিদ্ধান্ত নিয়েছে। এর মধ্যে শীর্ষতম হচ্ছে জাতির পিতার ১০৫তম জন্মদিন উপলক্ষে ১০৫ শিল্পীর কণ্ঠে একটি গান। এরই মধ্যে গানটির রেকর্ডিং ও দৃশ্য ধারণের কাজ সম্পন্ন হয়েছে। এর কথা লিখেছেন বাংলা একাডেমি শিশুসাহিত্য পুরস্কারপ্রাপ্ত ছড়াকার ও স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দ সৈনিক কবি আখতার হুসেন। এর সুর করেছেন সুরকার ও সংগীত পরিচালক শাহীন সরদার।

১০৫ শিল্পীকে নিয়ে আখতার হুসেন ও শাহীন সরদার

আরও পড়ুন: নজরুলসংগীতে নারী

গানটি প্রসঙ্গে সুরকার শাহীন সরদার জাগো নিউজকে বলেন, ‘বঙ্গবন্ধুর জন্মদিনে এমন একটি কাজ করতে পেরে সত্যিই আমি আনন্দিত। জাতির পিতা বঙ্গবন্ধুর ১০৫তম জন্মদিনে ১০৫জন শিল্পীর সমন্বয়ে বিটিভির বিশেষ গানের ভিডিও আজ শেষ হলো ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে। এর সংগীত পরিবেশনায় অংশ নিয়েছে বাফা (বুলবুল ললিতকলা একাডেমি) সংগীতভবন, স্বপ্নকুঁড়ি, গীতিশতদল, নিবেদন, লোকাঙ্গন, মহীরুহ, গীতাঞ্জলি, জাগরণ, উঠোন, রবিরশ্মি, ভিন্নধারা, নির্ঝরণী ও সারগামের শিল্পীবৃন্দ।’

১০৫ শিল্পীকে নিয়ে আখতার হুসেন ও শাহীন সরদার

সংগীত পরিচালক শাহীন সরদার আরও বলেন, প্রকৃত অর্থে কবি আখতার হুসেন বঙ্গবন্ধুর উপর গানটি অসাধারণ লিখেছেন। বঙ্গবন্ধুর ১০৫তম জন্মদিনে ১০৫জন শিল্পীদের সমন্বয়ে গানটির সুর ও সংগীত পরিচালনা করতে পেরে আমার খুবই ভালো লাগছে। সবচেয়ে বেশি ভালো লাগছে এই ভেবে বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের শিল্পীরা স্বতঃস্ফূর্ত ও আন্তরিকভাবে এই গানের সাথে যুক্ত হয়েছেন।

অন্যদিকে গানটি প্রসঙ্গে কবি আখতার হুসেন জাগো নিউজকে বলেন, `আমার বহু বছরের লালিত স্বপ্ন ছিল বঙ্গবন্ধুর উপর একটি বিশেষ গান করা- সেই স্বপ্ন বাস্তবায়িত হতে চলেছে। অসাধারণ সুর ও সংগীত পরিচালনা করেছেন শাহীন সরদার। বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালকসহ সংশ্লিষ্ট সবার প্রতি কৃতজ্ঞ। আরও ভালো লাগছে গানটি সাংগঠনিকভাবে বিভিন্ন সংগঠনের শিল্পীরা স্বতঃস্ফূর্তভাবে অসাধারণ গেয়েছেন।’

১০৫ শিল্পীকে নিয়ে আখতার হুসেন ও শাহীন সরদার

গানটি নির্দেশনায় ছিলেন বিটিভির মহাপরিচালক ও বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারপ্রাপ্ত কথাসাহিত্যিক নূরুদ্দিন জাহাঙ্গীর। সার্বিক তত্ত্বাবধানে বিটিভির জেনারেল ম্যানেজার মাহফুজা আক্তার এবং প্রযোজনা করেছেন প্রোগ্রাম ম্যানেজার আবু তৌহিদ।

এমএমএফ/এএসএম

আরও পড়ুন