ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

বউদের পাঠশালা’ নিয়ে আশীষ খন্দকার

বিনোদন প্রতিবেদক | প্রকাশিত: ০৬:০২ পিএম, ০৪ ফেব্রুয়ারি ২০২৪

বহুমুখী প্রতিভার অধিকারী অভিনেতা আশীষ খন্দকার। বড়পর্দা ও ওটিটির কাজের ব্যস্ততার মাঝেও মঞ্চে নিয়মিত নির্দেশনা দিচ্ছেন তিনি। তার নির্দেশনায় আগামী ৮ ফেব্রুয়ারি মঞ্চে আসছে কমেডি নাটক ‘দ্য স্কুল ফর ওয়াইভস’, যার বাংলা নাম ‘বউদের পাঠশালা’।

আরও পড়ুন: বইমেলায় শেখ সাদি খানের আত্মজীবনীমূলক গ্রন্থ 

বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে সন্ধ্যা সাড়ে ৭টায় মঞ্চস্থ হতে যাচ্ছে একঘণ্টা ব্যাপ্তির ‘বউদের পাঠশালা’। বিখ্যাত ফরাসি নাট্যকার ‘মঁলিয়ে’র লেখা ক্ল্যাসিক্যাল কমেডি দ্য স্কুল ফর ওয়াইভস। মাইলস ম্যালসনের ইংরেজি অনুবাদ থেকে বাংলা রূপান্তর করেছেন আশীষ খন্দকার।

আরও পড়ুন: ‘নৃত্যাচার্য বুলবুল চৌধুরী আজীবন সম্মাননা’ পেলেন লাকী

jagonews24

বউদের পাঠশালা নাটকের গল্প নিয়ে জানতে চাইলে আশীষ খন্দকার জানান, নাটকে দেখা যাবে জনবহুল প্যারিসের চৌরাস্তার মোড়, আর্নোলফির বাড়ি। কয়েকদিন পর ধনী বুড়ো তার বাসায় ফিরে আসে। এরই মধ্যে সে তার ছদ্ম নাম রেখেছে ‘লা সুচি’। শিশু বয়স থেকে পালিত আগনিসকে বিয়ে করার ব্যাপারে মনস্থির করে।

অনভিজ্ঞ আগনিস, যখন তার বয়স ছিল ছয় বছর, তখন থেকেই বুড়ো আর্নোলফি তার সুন্দর ভবিষ্যৎ তৈরি করতে ও নিজের জীবনের সঙ্গে জড়াতে স্বপ্নবিলাসী হয়। বাধিত বউদের মতো আগনিসকে সে শিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলতে প্রয়াসী হয়। হঠাৎ করে আর্নোলফি তার পুরনো বন্ধু ওরেন্টোর ছেলে হোরেসকে দেখে আনন্দে আপ্লুত হয়ে ওঠে।

এভাবেই এগিয়ে যাবে বউদের পাঠশালার গল্প। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মোহাম্মদ আমিন, তোতো তিমথীয়, তানভীর নাহিদ, পারভেজ রানা, মেহেদী, পলাশ ইমতিয়াজ, মানিসা অর্চি ও সংগীত বাড়ৈ। শিল্প নির্দেশনায় আছেন সংগীত বাড়ৈ, সংগীতে জেরিন চাকমা ও ব্যবস্থাপনায় আছেন তানভীর হাসান নাহিদ।

এমআই/এমএমএফ/জিকেএস

আরও পড়ুন