ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পর্দা উঠল

বিনোদন প্রতিবেদক | প্রকাশিত: ০৭:৪৪ পিএম, ২০ জানুয়ারি ২০২৪

আজ (২০ জানুয়ারি) পর্দা উঠল ঢাকা আন্তর্জাতিক উৎস-২০২৪ এর। দেশ-বিদেশের আড়াই শতাধিক সিনেমা নিয়ে এ উৎসবের আয়োজন করেছে রেইনবো ফিল্ম সোসাইটি। রাজধানীর আটটি মিলনায়তনে আগামী ২৮ জানুয়ারি পর্যন্ত বিনা মূল্যে দেখানো হবে সিনেমাগুলো।

আজ বিকেলে জাতীয় জাদুঘরের বেগম ফজিলাতুন্নেসা মুজিব মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে এ উৎসব উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। তিনি বলেন, বাংলাদেশের দর্শকেরা অনেক অগ্রসর। ছবির দুনিয়ায় কী হচ্ছে সেসবের খবর তারা রাখেন। পৃথিবীর বড় বড় উৎসবে কী হচ্ছে সে খবরও তারা রাখেন। এই উৎসবে অনেক দেশের সিনেমা রয়েছে, যা তাদের আনন্দ দেবে। বিভিন্ন দেশ থেকে যারা এ উৎসবে এসেছেন, তাদের ঢাকা শহর ও এর আশপাশ ঘুরে দেখার ও স্থানীয় খাবারের স্বাদ উপভোগ করার আহ্বান জানান অর্থমন্ত্রী।

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পর্দা উঠল

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপমহাদেশের খ্যাতিমান অভিনেত্রী শর্মিলা ঠাকুর, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মোকাম্মেল হোসেন, ঢাকাস্থ চীনা দূতাবাসের সাংস্কৃতিক উপদেষ্টা ইউ লিওয়েন। আরও উপস্থিত ছিলেন উৎসবের প্রধান পৃষ্ঠপোষক সংসদ সদস্য শাহরিয়ার আলম ও উৎসব পরিচালক আহমেদ মুজতবা জামাল।

শর্মিলা ঠাকুর বলেন, যোগাযোগের জন্য ফিল্মের চেয়ে শক্তিশালী শিল্প হয় না। আমি ইরানি চলচ্চিত্র ও ইরানের সংস্কৃতি দারুণ পছন্দ করি। ফিল্ম নিয়ে আয়োজিত এ উৎসবে অনেক কথা হবে, অনেক বোঝাপড়া হবে।

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পর্দা উঠল

শাহরিয়ার আলম বলেন, এটি আমাদের ২২তম আয়োজন। এবার আমরা ২৫২টি চলচ্চিত্র দেখাতে পারছি। আমরা আত্মবিশ্বাসের সঙ্গে বলতে পারছি, আমরা ধীরে ধীরে উন্নতি করছি। তবে ছবিগুলো প্রেক্ষাগৃহে নেওয়া না গেলে বেশি দর্শক পাওয়া যাবে না। আমাদের সেই উপায় খুঁজে বের করতে হবে।

উদ্বোধনী অনুষ্ঠানের পর মিলনায়তনের বড়পর্দায় দেখানো হয় ইরানি পরিচালক মুর্তজা আতশ জমজমের সিনেমা ‘ফেরেশতে’। প্রদর্শনীর আগে মঞ্চে উঠে দর্শকদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন নির্মাতা ও অভিনয়শিল্পীরা।

এমআই/এমএমএফ/জেআইএম

আরও পড়ুন