ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

৫১ বছরের তরুণ আমির খান!

প্রকাশিত: ০৯:৫৩ এএম, ১৪ মার্চ ২০১৬

এখনো ছবির নায়ক তিনি। তাকে ঘিরে আবর্তিত হয় বলিউডে প্রেমের গল্পের ছবি। যুবতী সব নায়িকারা স্বপ্ন দেখেন তার বিপরীতে অভিনয় করার। এসব দেখে কেই বলবে মিস্টার পারফেকশনিস্টের বয়সটা ৫১!

কিন্তু সত্যিটা হলো তাই। আজ সোমবার, ১৪ মার্চ আমির খানের জন্মদিন। এবারে তিনি পা রাখলেন ৫১ বছরে। কাছের মানুষদের সঙ্গে নিয়ে কেক কেটে দিনটিকে উদযাপন করেছেন তিনি। আর জন্মদিনের শুভেচ্ছায় গতকাল রাত থেকেই সিক্ত হচ্ছেন এই তারকা। তাকে ফেসবুক-টুইটারসহ সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ভালোবাসা জানিয়েছেন কোটি কোটি ভক্তরা।

এবারের জন্মদিনে আমির খানের থাকার কথা ছিল লন্ডনে। কিন্তু মায়ের ইচ্ছাতে তিনি সেখানকার সফর সংক্ষিপ্ত করে দ্রুত দেশে ফিরে আসেন। বলিউডের মিস্টার পারফেকশনিস্ট খ্যাত তারকা অভিনেতা আমির খান সব সময় নিজের পরিবারকে আগে প্রাধান্য দেন। নিজের সিদ্ধান্তের আগে পরিবারের সিদ্ধান্ত মূল্যায়নের চেষ্টা থাকে তারমধ্যে সবসময়। এবারও হলো না তার ব্যতিক্রম! কারণ আমির খান তার নিজের কাজে লন্ডন ও আমেরিকা সফরে বের হয়েছিলেন। কিন্তু তার মা আজ ১৪ মার্চ আমিরের জন্মদিনে তারসঙ্গে সময় কাটাতে চেয়েছিলেন। আর মায়ের কথায় লন্ডন-আমেরিকা সফরকে সংক্ষিপ্ত করে দেশে ফিরেন তিনি।

আমির খান বর্তমানে ব্যস্ত রয়েছেন ‘দঙ্গল’ নামের ছবিটি নিয়ে। এখানে তাকে দেখা যাবে এক কিংবদন্তি কুস্তিগীরের চরিত্রে।

এক নজরে আমির খান
১৯৬৫ সালের ১৪ মার্চ মুম্বাইয়ে জন্মগ্রহণ করেন আমির খান। তার পুরো নাম মোহাম্মদ আমির হোসাইন খান। তার বাবা জাহির হোসাইন ছিলেন একজন চলচ্চিত্র প্রযোজক ও মা জিনাত হোসাইন গৃহিণী। ছোট চাচা নাসির হোসাইনের পরিচালনা ও প্রযোজনায় ১৯৭৩ সালে ‘ইয়াদ ও কি বারাত’ নামের একটি সংগীত প্রধান চলচ্চিত্রে শিশু শিল্পী হিসেবে তার অভিনয়ের পথচলা শুরু। আর নায়ক হিসেবে আমির খানের আবির্ভাব ঘটে ১৯৮৮ সালে নির্মিত বিখ্যাত চলচ্চিত্র ‘কেয়ামতে থেকে কেয়ামত’ ছবিতে জুহি চাওলার বিপরীতে। এরপর বাকিটা ইতিহাস।

সময়ের পরিক্রমায় আমির নিজেকে প্রতিষ্ঠিত করেছেন বলিউডে তিন খানের রাজ্যের অন্যতম এক খান হিসেবে। তিনি উপহার দিয়েছেন অসংখ্য জনপ্রিয় চলচ্চিত্র। তারমধ্যে ‘মন’, ‘গোলাম’, ‘রাজা হিন্দুস্থানী’, ‘লগন’, ‘রঙ দে বাসন্তী’, ‘ফানা’, ‘থ্রি ইডিয়েটস’, ‘গজনি’, ‘পিকে’ উল্লেখযোগ্য। আমির খান সফল হয়েছেন জুহি চাওলা, মাধুরী দীক্ষিত, কারিশমা কাপুর, কারিনা কাপুর, রানী মুখার্জি, টাবু, মনীষা কৈরালা, পূজা ভাটের মতো নন্দিত অভিনেত্রীর বিপরীতে কাজ করে।

২০০১ সালে আমির খান ছবির প্রযোজনাতেও নাম লেখান। তার প্রযোজিত প্রথম ছবিটি হচ্ছে ‘লগন’। ক্রিকেট ও ইতিহাস ভিত্তিক এই ছবিতে প্রতিবাদী ‘ভুবন’ চরিত্রে অভিনয়ও করেছিলেন তিনি।

আমির খান ব্যক্তি জীবনে দুইবার সংসার পেতেছেন। প্রথমবার তিনি রীনা দত্তকে ১৯৮৬ সালে বিয়ে করেন। সেই সংসার ২০০২ সালে ভেঙ্গে যাবার পর ২০০৫ সালে ভালোবেসে বিয়ে করেন কিরন রাওকে। জুনায়েদ খান, ইরা খান ও আজাদ রাও খান নামের তিন সন্তানের জনক তিনি। সেইসঙ্গে বলিউডে নতুন প্রজন্মের সুপারস্টার ইমরান খানের মামা হন আমির।

তার উপস্থাপানায় ‘সত্যমে জয়তে’ অনুষ্ঠানটি বেশ জনপ্রিয়তা পেয়েছে।

এলএ/পিআর