ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

সবার প্রশংসা পেয়ে আমি মুগ্ধ: জাহিদ নিরব

বিনোদন প্রতিবেদক | প্রকাশিত: ০৪:০৩ পিএম, ০১ মে ২০২৩

বর্তমান প্রজন্মের জনপ্রিয় সংগীতশিল্পী ও সংগীত পরিচালক জাহিদ নিরব। তবে গানের দল চিরকুট ব্যান্ডের সদস্য হিসেবে বেশি পরিচিত তিনি। চিরকুটের কি-বোর্ডিস্ট হিসেবে কাজ করছেন তিনি। অনেকটা নিরবে কাজ করে যাচ্ছেন জাহিদ নিরব। সংগীত পরিচালক হিসেবে জাদুকরী মিউজিকের সমন্বয় ঘটিয়ে ওয়েব সিরিজ ও নাটকে দর্শকদের মন মাতিয়ে রেখেছেন তিনি।

এবারের ঈদুল ফিতরে বিদেশি জনপ্রিয় ওটিটি প্ল্যাটফর্ম হইচইয়ে মুক্তি পেয়েছে আশফাক নিপুণের ‘মহানগর-২’। ওয়েব সিরিজটি ব্যাপক প্রশংসিত হচ্ছে দর্শক মহলে। এ সিরিজের সংগীত পরিচালক জাহিদ নিরবের টাইটেল ট্রাকটির ব্যাপক প্রশংসা করছে সবাই। তারা পাশাপাশি প্রথমবার মতো ‘মহানগর-২’ টাইটেল ট্রাকটি বেশ জনপ্রিয় হয়েছে।

আরও পড়ুন: গানের আঙিনায় জাহিদ নিরবের ব্যস্ততা

‘মহানগর-২’ ছাড়াও জাহিদ নিরব ঈদুল ফিতরে দর্শক-শ্রোতাদের বড় চমক দিয়েছেন আরও কিছু কাজ দিয়ে। এর মধ্যে জনপ্রিয় নাট্যনির্মাতা কাজল আরেফিন অমির প্রথম ওয়েব সিরিজ ‘হোটেল রিল্যাক্স’ ও ওয়েব ফিল্ম ‘বিদেশ’ দুটিতেই আবহ সংগীত পরিচালনা করেছেন তিনি। এর সঙ্গে ইশতিয়াক আহমেদের লেখা ‘হায়রে জীবন’ শিরোনামের একটি গানে সুর করেছেন ও কণ্ঠ দিয়েছেন জাহিদ।

এ প্রসঙ্গে জাহিদ নিরব বলেন, এতোটা পজিটিভ রেসপন্স পাব, এটা আগে ভাবিনি। এরই মধ্যে ঈদের জন্য করা আমার কাজগুলো দেখে সবাই প্রশংসা করছে। কাজগুলো দেখার পর অনেকে আমাকে ফেসবুক ও মুঠোফোনের মাধ্যমে শুভেচ্ছা বার্তা পাঠাচ্ছেন। দর্শকের এই ভালোবাসা আমার সামনের দিনগুলোতে দায়িত্ববোধের জায়গাটা আরও বাড়িয়ে দিয়েছে। সবার প্রসংশা পেয়ে আমি মুগ্ধ।

আরও পড়ুন: সাব্বির নাসিরের নতুন গান

আগামীতে কি কি কাজ হাতে আছে বা আগামীর পরিকল্পনা কি? এমন প্রশ্নের উত্তরে নিরব বলেন, আমাদের সংগীত ব্যান্ড ‘চিরকুট’ নিয়ে আমরা আগামী ২ মাসের জন্য যুক্তরাষ্ট্রে যাচ্ছি কনসার্ট করতে। সেক্ষেত্রে ঈদুল আজহায় অনেক কাজের অফার থাকা সত্ত্বেও করতে পারছি না। তবে কিছু কাজ এরই মধ্যেই সম্পন্ন হয়েছে। যা কিছুদিন পরেই ওটিটি ও থিয়েটারে আসবে। সেগুলো নিয়েও আমি ভীষণ আশাবাদী।

২০১৫ সালে চিরকুট ব্যান্ডের ড্রামার পাভেল আরিনের হাত ধরে ‘আয়নাবাজি’ ছবির ‘দুনিয়া’ গানে হারমোনিয়াম বাজিয়ে চিরকুটের সঙ্গে যাত্রা শুরু করেন জাহিদ নিরব। একই সময়ে বাটার কমিউনিকেশনে মিউজিক ডিরেক্টর হিসেবে কাজ শুরু করেন তিনি।

এরই ধারাবাহিকতায় বিজ্ঞাপনেও কাজ শুরু করেন জাহিদ। ২০১৮ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত প্রায় তিন শতাধিক বিজ্ঞাপনের মিউজিক করেছেন তিনি। বিজ্ঞাপনের পাশাপাশি অনেকগুলো শর্টফিল্ম এবং ফিকশনের ব্যাকগ্রাউন্ড মিউজিক করেন জাহিদ। ২০২০ ও ২০২১ সালে ক্লোজআপ কাছে আসার গল্পে পরপর দুটি গান করেন ও কম্পোজিশন করেন যা শ্রোতাদের কাছে ব্যাপক প্রশংসিত হয়।

রাশিদ পলাশ পরিচালিত ‘পদ্মাপুরাণ’ সিনেমার মাধ্যমে সিনেমাতেও অভিষেক হয়েছে জাহিদ নিরবের। এছাড়াও বদিউল আলম খোকন পরিচালিত একটি সিনেমার গান করেছেন। রাশিদ পলাশের নতুন সিনেমা ‘ময়ূরাক্ষী’র গানের সংগীত আয়োজনসহ সিনেমার আবহ সংগীতও করছেন জাহিদ নিরব। এ ছাড়াও বেশ কয়েকটি ওয়েব সিরিজের কাজ তার হাতে রয়েছে।

এমআই/এমএমএফ/এএসএম

আরও পড়ুন