ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

‘পাঠান’র মুক্তি পেছাতে সংবাদ সম্মেলনে যা বললেন নির্মাতা-প্রযোজকরা

বিনোদন প্রতিবেদক | প্রকাশিত: ০৭:০০ পিএম, ৩০ এপ্রিল ২০২৩

আগামী ৫ মে দেশের প্রেক্ষগৃহে মুক্তি পেতে যাচ্ছে শাহরুখ খান অভিনীত বলিউডের বহুল আলোচিত সিনেমা ‘পাঠান’। সিনেমাটি মুক্তির বিষয়ে আজ (৩০ এপ্রিল) সংবাদ সম্মেলনের আয়োজন করেন এবারের ঈদে মুক্তিপ্রাপ্ত সিনেমার নির্মাতা, প্রযোজক ও শিল্পীরা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন খ্যাতিমান চলচ্চিত্র নির্মাতা দেলোয়ার জাহান ঝন্টু, তপু খান, সাইফ চন্দন, সৈকত নাসির, মোহাম্মদ ইকবাল প্রমুখ। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ‘লোকাল’ সিনেমার নির্মাতা সাইফ চন্দন।

লিখিত বক্তব্যে সাইফ চন্দন বলেন, দেশে ঈদুল ফিতরে মুক্তিপ্রাপ্ত সিনেমাগুলো যখন প্রেক্ষাগৃহে ব্যবসা করতে শুরু করেছে। প্রদর্শকরা গণমাধ্যমে ব্যবসার সুখবর দিচ্ছেন। ঠিক তখনই দুঃসংবাদের মতো একটি সংবাদ আমাদের চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে।যে সংবাদে আজ আপনাদের মাধ্যমে মাননীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রীর কাছে নিবেদন করতে হচ্ছে।

আপনারা অবগত উপমহাদেশীয় সিনেমা আমদানির আওতায় পূর্বনির্ধারিত ভারতীয় হিন্দি সিনেমা ‘পাঠান’ দেশের প্রেক্ষাগৃহে মুক্তির জন্য ইতিমধ্যে প্রায় সব প্রস্তুতি সম্পন্ন করেছে।

jagonews24

বিভিন্ন সূত্রে জানতে পেরেছি, পাঠান সিনেমাটি আজ সেন্সর হওয়ার কথা। এবং আমদানিকারক প্রতিষ্ঠান আগামী ৫ মে দেশের প্রেক্ষাগৃহে চালানোর উদ্যোগ নিয়েছেন। ইতিমধ্যে প্রচারণার অংশ হিসেবে বিভিন্ন হল ও সিনেপ্লেক্সে পোস্টারও সাঁটানো হয়েছে, যা ইতিমধ্যে দর্শকদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

গণমাধ্যম সূত্রেই আজকের আয়োজনে মুক্তিপ্রাপ্ত সিনেমার প্রযোজক-পরিচালক-শিল্পীরা জানতে পেরেছি ঈদের সিনেমাগুলো সব জায়গায় দর্শক সমাগম হচ্ছে। আর তখনই আমদানী সিনেমার পোস্টার আমাদের সিনেমার প্রচারণা ও ব্যবসাকে ক্ষতি করছে।

আমরা স্পষ্ট বলতে চাই- সিনেমা শিল্প বাঁচাতে বর্তমান সরকারের যে উদ্যোগ তা খুবই ফলপ্রসূ এবং দুরদর্শী। আমরাও সে উদ্যোগে একমত। তবে যেহেতু ঈদে আমাদের সিনেমাগুলো ভালো ব্যবসা করছে সে কারণে সরকারের তথ্য ও সম্প্রচারমন্ত্রীর কাছে আবেদন বাস্তব চিত্র উপলব্ধি করে আমাদানি করা সিনেমা ‘পাঠান’ মুক্তি আরও দুই সপ্তাহ পিছিয়ে দিলে মুক্তিপ্রাপ্ত সিনেমাগুলো সফলভাবে ব্যবসা করতে পারবে।

ইতিমধ্যে প্রদর্শক সমিতির সভাপতি কাজী শোয়েব রশীদ এক ভিডিও বার্তায় ‘পাঠান’কে পুরাতন আখ্যা দিয়ে এর মুক্তি পিছিয়ে দেওয়ার আহ্বান জানিয়ে দেশীয় সিনেমার পাশে দাঁড়িয়েছেন। যা দেশীয় সিনেমা শিল্পের বিকাশে বিশেষ ভূমিকা রাখবে।

সাংবাদিক ভাইদের মাধ্যমে বলতে চাই- সিনেমার সংকট উত্তরণে দেশীয় প্রযোজকরা অনেক চড়াই-উৎরাই পার করে সিনেমা মুক্তি দেয়। এ মুহূর্তে পাঠানের মুক্তি না পেছালে মুক্তিপ্রাপ্ত আট সিনেমার প্রযোজক-পরিচালক-শিল্পী এবং টেকনিশিয়ানরা চরমভাবে ক্ষতির মুখে পড়বেন।

বিষয়টির যথার্থতা উপলব্ধি করে মাননীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রীর কাছে মুক্তিপ্রাপ্ত সিনেমার সংশ্লিষ্ট হিসেবে আমাদের আবেদন ‘পাঠান’ মুক্তি অন্তত আরও দুই সপ্তাহের জন্য পিছিয়ে দেওয়া হোক।

সংবাদ সম্মেলনে চলচ্চিত্র নির্মাতা সৈকত নাসির বলেন, দেশের বাজারে সিনেমার যে অবস্থা তাতে আমরা চেষ্টা করছি ভালো কিছু গল্প নিয়ে নতুন সিনেমা দর্শকদের কাছে তুলে ধরার জন্য। গত দুই ঈদে সেসব সিনেমা মুক্তি পেয়েছে তাতে দর্শকদের কাছ থেকে ব্যাপক সাড়া পাচ্ছি।

আমি অন্য দেশের সিনেমা মুক্তির বিপক্ষে নই। এ সময়ে ভিনদেশি সিনেমা মুক্তি দিলে আমাদের প্রযোজক ও নির্মাতারা বেশ ক্ষতিগ্রস্ত হবো। তাই আমি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অনুরোধ করেছি আরও দুই সপ্তাহ পর পাঠান মুক্তি দেওয়া হোক।

এমআই/এমএমএফ/জিকেএস