ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

দেশাত্মবোধক নৃত্যে শামীম আরা নিপা

প্রকাশিত: ০৫:২৯ এএম, ০৭ ডিসেম্বর ২০১৪

বিশিষ্ট নৃত্যশিল্পী শামীম আরা নিপা এবারের বিজয় দিবসের একটি অনুষ্ঠানে সাত দেশাত্মবোধক গানে নৃত্য পরিবেশন করেছেন বলে জানিয়েছেন। সম্প্রতি বিটিভির নিজস্ব স্টোডিওতে নৃত্যানুষ্ঠানটির দৃশ্যধারণ সম্পন্ন হয়েছে। এ নৃত্যানুষ্ঠানে শামীম আরা নীপা কবি শামসুর রাহমানের `স্বাধীনতা তুমি` কবিতা, বীরাঙ্গনাদের নিয়ে তিনটি কাহিনী নৃত্য, `ও আমার দেশের মাটি`, এবং `ও পৃথিবী এবার এসে বাংলাদেশ নাও চিনে` গানসহ সাতটি দেশাত্মবোধক নৃত্য পরিবেশন করেছেন। এতে তার সহশিল্পী ছিলেন শিবলী মোহম্মদ এবং নিপার নাচের দল নৃত্যাঞ্চল।

এ প্রসঙ্গে শামীম বলেন, `আমি আমার ক্যারিয়ারের শুরু থেকেই চেষ্টা করে আসছি দেশপ্রেমকে কিভাবে মানুষের মধ্যে জাগ্রত করা যায়। এবারের বিজয় দিবসের এই অনুষ্ঠানটি তারই একটি ক্ষুদ্র প্রয়াস। এতে কবিতা, গান এবং নৃত্যনাট্যের মাধ্যমে গভীর দেশপ্রেমের দৃশ্যপট ফুটিয়ে তোলা হয়েছে। আমি এ ধরনের অনুষ্ঠান করার জন্য সারাবছর মুখিয়ে থাকি। আমার প্রত্যাশা ভক্ত-দর্শকদেরও ভালো লাগবে।`

এদিকে, শামীম আরা নিপা শিল্পকলা একাডেমিতে গত ৫ ও ৬ ডিসেম্বর `আলী বাবা চলি্লশ চোর` ঘটনা অবলম্বনে নৃত্যনাট্যে নৃত্য পরিবেশন করেছেন। বিশ্ববিখ্যাত আরব্য রজনীর অন্যতম এ উপাখ্যানের নৃত্যনাট্যের নাম দেয়া হয়েছে `বাদী বান্দার রূপকথা`। এটি পরিচালনা করেন ভারতের সুকল্যাণ ভট্টাচার্য।

বর্তমানে শামীম আরা নিপা তার `নৃত্যাঞ্চল` নাচের অনুষ্ঠান নিয়ে ব্যস্ত রয়েছেন। প্রতি বছর তারা ছয়টি নাচের অনুষ্ঠান করে থাকেন। এর আগে দ্বিমাসিক অনুষ্ঠানটি গত নভেম্বর মাসে হয়েছিল।