ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

দুইদিন দেখা যাবে প্রাচ্যনাটের ‘অচলায়তন’

বিনোদন প্রতিবেদক | প্রকাশিত: ০৭:২৬ পিএম, ০৬ এপ্রিল ২০২৩

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মঞ্চে মঞ্চস্থ হতে যাচ্ছে প্রাচ্যনাটের নাটক ‘অচলায়তন’। নাগরিক নাট্য সম্প্রদায় ও মঙ্গলদীপ ফাউন্ডেশন প্রণোদনায় প্রাচ্যনাটের ৪২তম প্রযোজনা রবীন্দ্রনাথ ঠাকুরের অচলায়তন। নাটকটি নির্দেশনা দিয়েছেন আজাদ আবুল কালাম।

শুক্রবার (৭ এপ্রিল) ও শনিবার (৮ এপ্রিল) সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে পরীক্ষণ থিয়েটার হলে প্রদর্শন হবে। গল্পে দেখা যাবে, বহুদিন ধরে চলে আসা প্রথাকে কঠোর নিয়মের আবদ্ধে পালন করতে গিয়ে সময়ের আবর্তনে অচলায়তন বিদ্যায়তনের কোনো পরিবর্তন হয় না। এখানকার বিদ্যার্থীরাও কোনো প্রশ্ন ছাড়াই তাদের ওপর চাপিয়ে দেওয়া যাবতীয় নিয়ম ও অনুশাসন মেনে চলে।

আরও পড়ুন: ববির গল্পে সৈকত নাসিরের নতুন সিনেমা

অচলায়তনের বাইরের জগতের সঙ্গে তাদের কোনো যোগাযোগ নেই, এমনকি যোগাযোগ করার বিন্দুমাত্র আগ্রহ প্রকাশ পাওয়াটাও তাদের জন্য ‘মহাপাপ’-এর নামান্তর!

এই বিদ্যায়তনের দুই শিক্ষার্থী-পঞ্চক ও মহাপঞ্চকতারা ভাই হলেও তাদের জীবন দর্শন বিপরীত। পঞ্চক বিদ্রোহী মনোভাবসম্পন্ন, যে সকল গতানুগতিকতাকে প্রশ্ন করে এবং অচলায়তনের নিয়মতান্ত্রিকতার ত্রুটিসমূহকে চিহ্নিত করে। অপরদিকে মহাপঞ্চক গতানুগতিক চিন্তাপ্রবাহে অন্ধভাবে বিশ্বাস করে এবং বিদ্যায়তনের সকল নিয়মকেই বিনাপ্রশ্নে অনুসরণ করে।

আরও পড়ুন: ‘পেয়ারার সুবাস’নিয়ে মস্কো চলচ্চিত্র উৎসবে জয়া

এই দুই ব্যক্তির মধ্যকার যে ইচ্ছার দ্বন্দ্ব তা আরও দৃঢ়ভাবে প্রকাশিত হয় যখন অচলায়তনে একটি ছোট্ট ঘটনাকে কেন্দ্র করে শুধুমাত্র নিয়মতান্ত্রিকতাকে অটুট রাখার স্বার্থে অনেক বড় বড় সিদ্ধান্ত নেওয়া হতে থাকে।

এরই মধ্যে প্রেক্ষাপটে উপস্থিত হন গুরু বা দাদাঠাকুর এবং বাইরের বাস্তব জগৎ ও সেই জগতের মানুষদের সঙ্গে অচলায়তনের বিদ্যার্থীদের পরিচয় ঘটে প্রায় যুদ্ধের ডামাডোলের ভিতর। পুরোনো চিন্তার প্রাচীন দেওয়াল ভেঙে পড়ে আর শুরু হয় নতুনের স্পন্দন।

নাটকটির বিভিন্ন চরিত্র অভিনয় করছেন, সানজিদা প্রীতি, শাহানা রহমান সুমি, শাহেদ আলী সুজন, তৌফিকুল ইসলাম ইমন, শাখাওয়াত হোসেন রেজভী, জাহাঙ্গীর আলম, চেতনা রহমান ভাষা, প্রমুখ।

এমআই/এমএমএফ/জিকেএস

আরও পড়ুন