ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটির স্মরণে জহির রায়হান

প্রকাশিত: ০৬:৫০ এএম, ৩০ জানুয়ারি ২০১৬

সদ্য স্বাধীন বাংলাদেশে ১৯৭২ সালের ৩০ জানুয়ারি ঢাকার মিরপুরে বাংলাদেশের চলচ্চিত্রের অভিভাবক জহির রায়হান নিখোঁজ বা নিহত হন। দিনটি উপলক্ষে ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি এই মুক্তিযোদ্ধা, চলচ্চিত্রকার ও সাহিত্যিকের স্মরণে আলোচনা অনুষ্ঠানের আয়োজন করেছে।

আলোচনার শিরোনাম ‘জহির রায়হান বিহীন বাংলাদেশের ৪৪ বছর’। বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় স্মরণ আলোচনা অনুষ্ঠিত হবে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে (লিফটের ছয়) আগামীকাল রোববার (৩১ জানুয়ারি) সন্ধ্যা ৬টায়।

আলোচনা আয়োজনে ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি আয়োজিত জহির রায়হান ও তার চলচ্চিত্র বিষয়ক কর্মশালা ‘আত্মপরিচিতির রাজনীতি’তে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মাঝে সনদপত্র বিতরণ করা হবে। তিন দিনব্যাপী এই কর্মশালাটি বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে গত ২৯ জানুয়ারি থেকে শুরু হয়েছে।

আলোচনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জহির রায়হানের সহোদরা বোন শাহেনশা বেগম। বিশেষ অতিথি হিসেবে আলোচনায় অংশগ্রহণ করবেন অগ্রজ চলচ্চিত্রকার সৈয়দ হাসান ইমাম, চলচ্চিত্রকার সি.বি জামান এবং চলচ্চিত্র গবেষক ও লেখক অনুপম হায়াৎ।

এছাড়াও আলোচনায় উপস্থিত থাকবেন চলচ্চিত্র অধ্যাপক ও গবেষক ড. জাকির হোসেন রাজু এবং চলচ্চিত্র নির্মাতা নুরুল আলম আতিক। আয়োজনে প্রারম্ভিক আলোচনা করবেন ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি’র সভাপতি ও জহির রায়হান ও তার চলচ্চিত্র বিষয়ক কর্মশালার পরিকল্পক ও সমন্বয়ক বেলায়াত হোসেন মামুন। আয়োজনে সভাপতিত্ব করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

স্মরণ আলোচনা ও শিক্ষার্থীদের মাঝে সনদপত্র বিতরণের পর ১৯৬১ সালে নির্মিত জহির রায়হানের প্রথম চলচ্চিত্র ‘কখনো আসেনি’ প্রদর্শিত হবে।

স্মরণ আলোচনা ও চলচ্চিত্র প্রদর্শনী সকলের জন্য উন্মুক্ত থাকবে।

এলএ