ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

প্রাচ্যনাট স্কুলের ২৯তম ব্যাচের নাটক ইঙ্গিত

প্রকাশিত: ০৯:৩৪ এএম, ১১ জানুয়ারি ২০১৬

প্রাচ্যনাট স্কুল অব এ্যাক্টিং এন্ড ডিজাইনের ২৯তম ব্যাচের শিক্ষার্থীদের সনদপত্র বিতরণ অনুষ্ঠানে মঞ্চায়ন হবে নাটক ‘ইঙ্গিত’। এস এম সোলায়মান রচিত নাটকটির নির্দেশনায় রয়েছেন মনিরুল ইসলাম রুবেল।

প্রাচ্যনাট স্কুলের ২৯তম ব্যাচের শিক্ষার্থীরা সমাপনী প্রযোজনা হিসেবে সোমবার, ১১ জানুয়ারি সন্ধ্যা সাড়ে ৬টায় রাজধানী সেগুনবাগিচার জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে নাটকটি মঞ্চায়ন করবে। অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থেকে সনদপত্র বিতরণ করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী ও অভিনেত্রী ডলি জহুর।

নাটকটির নির্দেশক মনিরুল ইসলাম রুবেল জানান, ১৯৮৪ সালের স্বৈরাচার এরশাদের শাসনামলের প্রেক্ষাপটে এস এম সোলায়মান লিখেছিলেন ‘ইঙ্গিত’। নাটকের সময় হিসেবে ধারণ করেছিলেন দশ বছর পরের সময় ১৯৯৪ সালকে। মাত্র দশ বছর পরে এ দেশের শিক্ষা, ইতিহাস, প্রশাসন, সংস্কৃতি, রাজনীতিতে নানা পতনের ইঙ্গিত তিনি দিয়েছিলেন হাস্য-পরিহাসের মাধ্যম।

তিনি বলেন, ‘নাট্যকার এস এম সোলায়মান দূরদর্শিতার শক্তিতে যে সত্যের ইঙ্গিত দিয়েছিলেন, চেষ্টা করেছি সেই শক্তির কিছুটা আভাস পেতে ও দিতে। পারা না পারা নিয়ে খুব একটা ভাবছি না, কারণ সবাই প্রায় নতুন। শুধু আজকের ‘ইঙ্গিত’ এই নতুনদের ভবিষ্যতে সামনে এগিয়ে যাওয়ার ইঙ্গিত দিতে পারলেই ভালো লাগবে।’

এলএ/এমএস