ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

বাংলাদেশের যে সিনেমায় গান গেয়েছেন লতা মঙ্গেশকর

বিনোদন ডেস্ক | প্রকাশিত: ০৩:০৫ পিএম, ০৬ ফেব্রুয়ারি ২০২২

উপমহাদেশের কিংবদন্তি সংগীতশিল্পী লতা মঙ্গেশকর আর নেই। টানা প্রায় চার সপ্তাহ ধরে হাসপাতালে চিকিৎসাধীন থাকার পর রোববার (৬ ফেব্রুয়ারি) সকাল ৮টা ১২ মিনিটে মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। তার বয়স হয়েছিল ৯২ বছর।

তার মৃত্যুতে সুরের রাজ্যে শোক লেগেছে। তার প্রয়াণের বিষাদ বেদনা জাগিয়েছে বাংলাদেশের মানুষের অন্তরেও। লতা এদেশের মানুষের কাছেও সমাদৃত, খুবই জনপ্রিয়। গান ছাড়াও তার ব্যক্তিত্ব, ব্যক্তি জীবন এদেশের মানুষকে মুগ্ধ করেছে।

লতাও বাংলাদেশ ও এখানকার সংগীত ভালোবাসতেন। শুধু তাই নয়, বাংলাদেশস্থ ভারতীয় হাই কমিশনের এক টুইট বার্তায় জানা যায়, ১৯৭১ সালেংমুক্তিযুদ্ধ শেষে বাংলাদেশে এসে বিভিন্ন স্থানে গান পরিবেশন করেছিলেন কিংবদন্তি সংগীতশিল্পী লতা মঙ্গেশকর।

এছাড়াও লতা মঙ্গেশকর বাংলাদেশের একটি চলচ্চিত্রেও গান গেয়েছিলেন। ১৯৭২ সালে মুক্তি পায় মমতাজ আলীর ‘রক্তাক্ত বাংলা’ নামে মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্রটি। সে ছবিতে সলিল চৌধুরীর সুরে ‘ও দাদাভাই’ শিরোনামের জনপ্রিয় গানটি গেয়েছিলেন লতা মঙ্গেশকর।

এটিই বাংলাদেশের সিনেমায় গাওয়া লতার একমাত্র গান। এ গানের সঙ্গে সিনেমায় ঠোঁট মেলান বিশ্বজিৎ ও সুলতানা। ছবিতে আরও অভিনয় করেছেন কবরী, খলিল, গোলাম মোস্তফা প্রমূখ।

এলএ/এমএস

আরও পড়ুন