ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

মাঈনুদ্দিনের তুলিতে মানবজাতির অভিব্যক্তি

বিনোদন ডেস্ক | প্রকাশিত: ১০:৩৬ এএম, ২৯ ডিসেম্বর ২০১৫

রাজধানী ঢাকার আলিয়ঁস ফ্রঁসেজের লা গ্যালারি এবং গ্যালারি জুমে ‌‘মানবজাতির অভিব্যক্তি’ শিরোনামে একটি একক চিত্র প্রদর্শনী হতে যাচ্ছে। রঙের বিভিন্ন মাধ্যম ব্যবহার করে এখানে এই প্রদর্শনীর ছবিতে তুলির আঁচড় কেটেছেন শিল্পী মাঈনুদ্দিন।

জানা গেছে, শিল্পীর এটি দ্বিতীয় একক প্রদর্শনী। এর শুভ উদ্বোধন হবে শুক্রবার, ২ জানুয়ারি সন্ধ্যে ৫টা ৩০ মিনিটে আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার ক্যাফে লা ভেরান্দায়।

প্রধান অতিথি হিসেবে প্রদর্শনীটি উদ্বোধন করবেন প্রখ্যাত চিত্রশিল্পী রফিকুন নবী। সম্মানিত অতিথি থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডীন অধ্যাপক নিসার হোসেন এবং বিশেষ অতিথি থাকবেন বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের অধ্যাপক আবুল বারক আলভী।

সাধারণ মানুষের নিত্য দিনের সংগ্রাম শিল্পী মাঈনুদ্দিনের কাজের বিষয়। শিল্পী নিবিড়ভাবে খেয়াল করে দেখেন সাধারণ মানুষের সমস্যাগুলো তারা কিভাবে মোকাবিলা করে। তিনি যেমন তাদের দেখেন পরাজয়ে ভেঙ্গে পড়তে তেমনি দেখেন সফলতায় আনন্দিত হতে। তাই তিনি চিত্রিত করতে পারেন তাদের ভঙ্গি এবং অনুভূতি।

১৯৮৩ সালে ভোলায় জন্মগ্রহণ করেন মাঈনুদ্দিন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ থেকে তিনি বিএফএ এবং এমএফএ সম্পন্ন করেন প্রথম বিভাগে প্রথম স্থান অর্জন করে। ২০১২ সালে চিত্রকলায় বাংলাদেশ শিল্পকলা একাডেমী প্রদত্ত সেরা পুরস্কার পান। ২০১৩ সালে মাঈনুদ্দিন বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রদত্ত জাতীয় পুরস্কার লাভ করেন। আলিয়ঁস ফ্রঁসেজে অনুষ্ঠিতব্য তার একক প্রদর্শনীতে এমন একটি ছবি স্থান পাচ্ছে যার আয়তন ৭৫ দ্ধ ৮ ফুট। এ ছবিতে তিনি বিভিন্ন পেশার শত শত মানুষকে জায়গা করে দিয়েছেন। ছবিটির পশ্চাদপটে স্থান পেয়েছে কয়লাচালিত রেলগাড়ি, যার মাধ্যমে শিল্পী নিত্যদিনের সংগ্রামী মানুষের জীবনের রূপ ফুটিয়ে তুলেছেন।

প্রদর্শনীটি চলবে ১৮ই জানুয়ারী ২০১৬ পর্যন্ত। সোমবার থেকে বৃহস্পতিবার বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত এবং শুক্রবার ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকাল ৫টা  থেকে রাত ৮টা পর্যন্ত। রোববার সাপ্তাহিক বন্ধ। প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত।

এলএ