ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

পার্থ বড়ুয়ার গানে বাদ্যযন্ত্রহীন সংগীত প্রতিযোগিতা (ভিডিও)

প্রকাশিত: ০৬:২৫ এএম, ২৯ ডিসেম্বর ২০১৫

গান পাগল বাঙালির সুর-তাল নিয়ে মাতামাতি বরাবরই প্রাণবন্ত। তাই-ই ধানের এই দেশকে গানেরও দেশ বলা হয়। এখানে যুগে যুগে গানের সব কিংবদন্তিরা জন্মেছেন,  কালজয়ী সব গান উপহার দিয়েছেন। এখনো সেই ধারা বহমান।

সংগীত প্রিয়াসু শ্রোতাদের মন মাতাতে আমাদের দেশীয় সংগীতাঙ্গনে ব্যান্ড সংগীত ভিন্ন মাত্রার ব্যাঞ্জনা এনেছে। সেই প্রাপ্তির মিছিলে উজ্জ্বল এক নাম সোলস ব্যান্ড তারকা পার্থ বড়ুয়া। জনপ্রিয় এই কণ্ঠশিল্পীর প্রতি ভক্তদের ভালোবাসা ও অনুরাগ প্রকাশের এক অভিনব মাধ্যম হিসাবে বাদ্যযন্ত্রহীন ‘আ কাপেলা’ সংগীত প্রতিযোগিতার আয়োজন করেছে দেশের অন্যতম শীর্ষ মোবাইল ফোন অপারেটর রবি আজিয়াটা লিমিটেড। এটি দেশে প্রথমবারের মত আয়োজিত ‌‌‘আ কাপেলা’ সংগীত প্রতিযোগিতা।

‘আ কাপেলা’ সংগীত হচ্ছে বাদ্যযন্ত্রের সহযোগিতা ছাড়া একক বা দলগতভাবে গাওয়া গান। এ ধরণের সঙ্গীতে শিল্পী নিজের কণ্ঠের নৈপূণ্য দিয়ে গান পরিবশেন করে শ্রোতাদের মন জয় করেন। সুরের এ বিশেষ বৈশিষ্ট্যের কারণে বিশ্বব্যাপী শ্রোতাদের বিমোহিত করে এ ধরণের গানগুলো।

গেল সোমবার, ২৮ ডিসেম্বর রাজধানীর একটি হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই সংগীত প্রতিযোগিতার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে রবি। এটি চলবে একমাসব্যাপী।

সংবাদ সম্মেলনে পার্থ বড়ুয়াসহ রবি’র চিফ অপারেটিং অফিসার মাহতাব উদ্দিন আহমেদ ও রবি’র ভ্যালু অ্যাডেড সার্ভিসের জেনারেল ম্যানেজার ফয়সল মাহমুদ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জানানো হয়, সকল রবি গ্রাহক একক বা দলগতভাবে ‘আ কাপেলা’ সংগীত প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন। এর মাধ্যমে ভক্তরা পার্থ বড়ুয়ার বর্ণাঢ্য সংগীত জীবনে গাওয়া গানগুলো নিজে গেয়ে রেকর্ড করার সুযোগ পাবেন। অংশগ্রহণকারীরা ইন্টারেক্টিভ ভয়েস রেসপন্স (আইভিআর) পদ্ধতির মাধ্যমে প্রথমে শিল্পীর গাওয়া জনপ্রিয় গান ‘হাজার বর্ষা রাত’-এর ‘আ কাপেলা’ ভার্সনটি শুনবেন এবং পরবর্তীতে তার যেকোনো একটি গান  অথবা অন্য কোন বাংলা গান বাদ্যযন্ত্র ছাড়া গেয়ে রেকর্ড করবেন।

গ্রাহকরা ৮৩৬৫৫ নম্বরে ডায়াল করে পরবর্তী নির্দেশনা অনুযায়ী বা স্টার্ট সিওয়ান (START C1) লিখে ৮৩৬৫৫ নম্বরে পাঠিয়ে অথবা *৮৩৬৫*৬# ডায়াল করে ২ টাকা প্যাক (এসডি এবং ভ্যাট ব্যাতীত) এবং স্টার্ট সিটু (START C2) লিখে ৮৩৬৫৫ নম্বরে পাঠিয়ে অথবা *৮৩৬৫*৮# ডায়াল করে ৫ টাকা (এসডি এবং ভ্যাট ব্যাতীত) প্যাক ক্রয়ের মাধ্যমে এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন। এছাড়া গ্রাহকরা ৮৩৬৫৫ নম্বরে ডায়াল করেও পরবর্তী নির্দেশনা অনুযায়ী এ প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন।

সেবাটি গ্রহণ করার পর স্বয়ংক্রিয়ভাবে নবায়ন হবে। প্রতিযোগীরা তাদের ব্যালেন্সের সাথে ফ্রি মিনিট সংযুক্ত করতে এবং অন্য প্রতিযোগিদের আপলোডকৃত ‘আ কাপেলা’ গান শুনতে পারবেন। আপলোডকৃত ‘আ কাপেলা’ গানটি চাইলে পরিবর্তন করার সুযোগও পাবেন অংশগ্রহণকারীরা।


গ্রাহকরা ‘গেট (get) ৪৭২৬০২৩ কোড টাইপ করে ৮৪৬৬ নাম্বারে এসএমএস পাঠিয়ে পার্থ বড়ুয়া’র ‘হাজার বর্ষা রাত’ গানের ‘আ কাপেলা’ ভার্সনটি গুনগুন হিসাবে সেট করতে পারবেন। এছাড়া পার্থ বড়ুয়ার ফেসবুক ফ্যান পেজ এবং পরবর্তীতে দেয়া https://www.youtube.com/watch?v=BS1ULAJR4sM- ইউটিউব এর এই লিংকে ঢুকে গানটির ভিডিও দেখা যাবে।

প্রতিযোগিতা শেষে আপলোডকৃত সকল ‘আ কাপেলা’ গান শুনে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বিজয়ী নির্ধারণ করবেন পার্থ বড়ুয়া। বিজয়ীরা প্রত্যেকে জনপ্রিয় এই সংগীতশিল্পীর সাথে তাদের আ কাপেলা গানটি গাওয়ার সুযোগ পাবেন। এছাড়া পুরস্কার হিসাবে যথাক্রমে আইফোন ৬ এস+, আইফোন ৬ এস ও আইফোন ৬ হ্যান্ডসেট জিতবেন তারা।

দেখুন প্রতিযোগিতার একটি প্রমো :

এলএ