ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

মেরাজ ফকিরের মা দিয়ে থিয়েটার সপ্তাহের সমাপনী

প্রকাশিত: ০৭:১২ এএম, ১০ ডিসেম্বর ২০১৫

নাট্যদল থিয়েটারের বহুল আলোচিত প্রযোজনা ‘মেরাজ ফকিরের মা’ মঞ্চায়নের মধ্য দিয়ে আজ বৃহস্পতিবার শেষ হচ্ছে ‘থিয়েটার সপ্তাহ-২০১৫’। প্রয়াত নাট্য ব্যক্তিত্ব আবদুল্লাহ আল-মামুন রচিত ও নির্দেশিত নাটকটিতে নাম ভূমিকায় অভিনয় করবেন বরেণ্য অভিনেত্রী ফেরদৌসি মজুমদার। আজ সন্ধ্যা ৭টায় জাতীয় নাট্যশালায় মঞ্চায়ন হবে এটি।

‌‘সবার উপরে জীবন সত্য’- এই স্লোগানে শুরু হয়েছিলো দেশের অন্যতম নাট্যদল ‘থিয়েটার’র সপ্তাহব্যাপী নাট্যোৎসবটি। উৎসব আহ্বায়ক সৈয়দ আপন আহসান জানিয়েছেন, এবার উৎসবে থিয়েটার নিজেদের ৭টি নাট্যপ্রযোজনা মঞ্চায়ন করেছে।

এমিরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান উৎসবের উদ্বোধন করেন। এবছর ‘থিয়েটার’ প্রবর্তিত মুনীর চৌধুরী সম্মাননা পেয়েছেন নাট্যজন ম. হামিদ এবং মোহাম্মদ জাকারিয়া স্মৃতি পদক পেয়েছেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সাধারণ সম্পাদক মোহাম্মদ আকতারুজ্জামান।

আজ উৎসবের সমাপনী দিনে বিকেল ৪টায় শিল্পকলা একাডেমির সেমিনার কক্ষে অনুষ্ঠিত হবে ‘থিয়েটার পত্রিকার চল্লিশ বছর’ শীর্ষক গ্রন্থ নিয়ে আলোচনা সভা। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতিমন্ত্রী ও থিয়েটার পত্রিকার প্রতিষ্ঠাকালীন সহ-সম্পাদক আসাদুজ্জামান নূর।

এর আগে গেল ৪ ডিসেম্বর শুক্রবার সন্ধ্যা ৬টায় শুরু হয় উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান। এরপর সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে মঞ্চস্থ হয় আবদুল্লাহ আল-মামুন রচিত ও নির্দেশিত নাটক ‘কোকিলারা’। ৫ ডিসেম্বর মারুফ কবির রচিত ও নির্দেশিত নতুন নাটক ‘মায়া নদী’র উদ্বোধনী মঞ্চায়ন করে দলটি। ৬ ডিসেম্বর মঞ্চায়ন হয় মাসুম রেজা রচিত এবং ত্রপা মজুমদার নির্দেশিত ‘কুহকজাল’।

৭ ডিসেম্বর মঞ্চায়ন হয় ‘মুক্তধারা’। রবীন্দ্রনাথ ঠাকুর রচিত নাটকটির নির্দেশনা দিয়েছেন নায়লা আজাদ। ৮ ডিসেম্বর মঞ্চায়ন হয় সৈয়দ শামসুল হক রচিত ও আবদুল্লাহ আল-মামুন নির্দেশিত নাটক ‘পায়ের আওয়াজ পাওয়া যায়’। ৯ ডিসেম্বর মঞ্চায়ন হয়েছে ‘বারামখানা’। পান্থ শাহরিয়ারের রচিত এই নাটকটির নির্দেশনা দিয়েছেন ত্রপা মজুমদার।

আজকের নাটকটি দেখার জন্য হল কাউন্টারে টিকেট পাওয়া যাবে। ০১৮১৮ ২২৫৩৮৯ নম্বরে কল করে টিকেট বুকিং দেয়া যাবে ও অনলাইনে টিকেট সংগ্রহ করা যাবে www.ticketchai.com থেকে।

এলএ