ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

৩ নায়িকার পেছনের গল্প

প্রকাশিত: ০৩:০১ পিএম, ১৩ নভেম্বর ২০১৪

অনেকটাই অদৃশ্য বৃত্তে বন্দি হয়ে আছেন বর্তমান চলচ্চিত্রের তিন জনপ্রিয় নায়িকা। চলচ্চিত্র শিল্পের লোকজনের কাছে তাদের বন্দিত্বটা দৃশ্যমান হলেও দর্শকের কাছে অদৃশ্য বলেই তাদের মধ্যে কৌতূহলের শেষ নেই। তারা হলেন- অপু বিশ্বাস, মাহিয়া মাহি ও ববি।

অপু কেন শাকিব খান ছাড়া অভিনয় করেন না, মাহি কেন জাজ মাল্টিমিডিয়ার বাইরে ছবি করেন না এবং ববি কেন পরিচালক ইফতেখার চৌধুরীকে উপেক্ষা করতে পারেন না- এমন প্রশ্ন তাদের ভক্তদের, অনেক সিনেমাপ্রেমী দর্শকের।

কোথায় তাদের সমস্যা- প্রশ্ন এটাও। তবে চলতি সময়ে চলচ্চিত্রে এই তিনজন নায়িকার অবস্থান দর্শক হৃদয়ে শক্ত নয়। আগ্রহী নির্মাতারা ইচ্ছা থাকা সত্ত্বেও তাদের নিয়ে- বিশেষ করে মাহি ও ববিকে নিয়ে কাজ করতে সাহস পান না। কারণ, নানা জটিলতা কিংবা যাদের বৃত্তে বন্দি তাদের অযাচিত খবরদারি। ফলে সৃষ্টি হচ্ছে নতুন সঙ্কটের। বৃত্তে বন্দি থেকে সুপার স্টার থেকে সুপার ফ্লপ হওয়ার ভূরি ভূরি দৃষ্টান্ত এই নায়িকাদের সামনে। প্রেম-পিরিতি কিংবা বিয়েশাদির কারণেও চলচ্চিত্র থেকে জনপ্রিয় নায়িকাদের হারিয়ে যাওয়ার ঘটনা সবার সামনে জ্বলজ্বলে। তার পরও কারও শিক্ষা হচ্ছে না দেখে অবাক হচ্ছেন অনেকেই।

নায়িকা সঙ্কটকে গুরুত্ব দিয়ে সেদিন জনপ্রিয় খলনায়ক ডিপজল আক্ষেপ করে বললেন, নায়িকা তো নাই, যারা আছেন তারা কারও না কারও বউ। ছবি বানাবো কিভাবে? ডিপজল সাহসী, প্রতিষ্ঠিত এবং জনপ্রিয় বলেই মুখ ফুটে সত্য কথাটা বলে ফেললেন। অন্যরা বলেন না। তবে ভেতরে ভেতরে ফুঁসে ওঠেন।

তাদের কথা, এক সময়ের সেরা নায়িকা অপু বিশ্বাসের বর্তমানে বেকার থাকার কারণ একটাই। শাকিব খান ছাড়া অন্য কোন নায়কের সঙ্গে কাজ করতে না পারা। শুরুতে তিনি মান্না, আমিন খান, অমিত হাসান, রিয়াজ, ফেরদৌস, কাজী মারুফ ইমনের সঙ্গেও কাজ করেছেন। সাফল্যও পেয়েছেন। কিন্তু মান্নার মৃত্যুর পর অপু বিশ্বাস শাকিব খানের বৃত্তে বন্দি থেকে এখন বেকারের পর্যায়ে চলে এসেছেন। এখন শাকিব চেষ্টা করলে দু’একটা ছবি পান। কিন্তু শাকিব অপুকে বাদ দিয়ে জয়া আহসান, আঁচল, পরিমনিসহ অনেকের সঙ্গেই কাজ করছেন।

ফিগার, দাঁত- সব ঠিকঠাক করেও অপু নিজেকে আগের মতো মেলে ধরতে পারছেন না নির্মাতাদের অনাগ্রহের কারণে। একই অবস্থান সময়ের এক নম্বর নায়িকা মাহিয়া মাহির। জাজ মাল্টিমিডিয়ার বাইরে একটিমাত্র ছবি করছেন ‘বিগব্রাদার’ নামে। কিন্তু তার শিডিউলের অভাবে ছবিটি শেষ করতে দেরি হয়ে যাচ্ছে।

একই অভিযোগ ববি’র বিরুদ্ধে। বেশ বড় একটা চমক নিয়ে এসেছিলেন তিনি। তাকে নিয়েও জন্ম হয়েছিল নতুন আশাবাদের। কিন্তু আবিষ্কারক পরিচালক ইফতেখার চৌধুরীর নির্দেশনায় তিনি যতটা স্বাচ্ছন্দ্য, অন্যদের ক্ষেত্রে  ততটা দেখা যায়  না বলে অভিযোগ। পরপর বেশ কিছু ছবির ব্যবসায়িক ব্যর্থতার কারণে ববি সরে যাচ্ছেন নির্মাতাদের ভাবনা থেকে। কারও ভাবনায় এলেও বাধা হয়ে দাঁড়ান পরিচালক ইফতেখার চৌধুরী- এমন অভিযোগের কথা শোনা যায় বিস্তর। আর এই কারণে তাকে নিয়ে জেগে ওঠা সম্ভাবনাটুকুও মিলিয়ে যাচ্ছে।

তিন নায়িকাকে নিয়ে এসব এখন চলচ্চিত্র শিল্পের মূল আলোচনা। আলোচনার সমাপ্তি তাদের অদৃশ্য বন্দি থেকে মুক্তির আশাবাদ নিয়ে। সমগ্র চলচ্চিত্রের স্বার্থেই অপু বিশ্বাস, মাহিয়া মাহি এবং ববি’র অদৃশ্য বৃত্তবন্দি থেকে মুক্ত হওয়া প্রয়োজন বলে চলচ্চিত্রবোদ্ধারা অভিমত ব্যক্ত করছেন। -মানবজমিন