ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

সুতপার ঠিকানা দিল্লিতে

প্রকাশিত: ০৭:৩৩ এএম, ০৬ ডিসেম্বর ২০১৫

গ্রামের এক মেয়ের নাম সুতপা। দুরন্ত শৈশব, উড়ন্ত কৈশোর পেরিয়ে সে যাত্রা করে সংসার নামের পথে। সেখানে কাটিয়ে দেয় জীবেনের অসংখ্য বসন্ত। শেষ বয়সে সুতপা অনুভব করে তার নিজের ঠিকানা বলে আসলে কিছু নেই! সুতপা ঠিকানা খুঁজে। সুতপারা ঠিকানা খুঁজছে- হাজার বছর ধরেই চলছে সেই প্রয়াস।

সমাজে নারীর পারিবারিক ঠিকানার গল্প নিয়ে নির্মিত চমৎকার এক চলচ্চিত্র ‘সুতপার ঠিকানা’। চলতি বছরে মা দিবস উপলক্ষে মুক্তি পেয়েছিলো ছবিটি। উপমহাদেশে নারীজীবন নিয়ে নির্মিত এ চলচ্চিত্রটি উৎসর্গ করা হয়েছে দক্ষিণ এশিয়ার সকল নারীকে। ব্যতিক্রমী গল্প আর নির্মাণের মুন্সিয়ানায় ছবিটির জন্য দেশ-বিদেশে প্রশংসিত হয়েছেন নির্মাতা প্রসূন রহমান।

এরইমধ্যে ছবিটি বেশ কিছু আন্তর্জাতিক পুরস্কার-স্বীকৃতি অর্জন করে নিয়েছে। প্রসূন রহমান জানান, এবার তার ছবিটি আরো একটি সাফল্যের অপেক্ষায়। ছবিটি প্রদর্শিত হতে যাচ্ছে ৪র্থ দিল্লি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে।

৫ ডিসেম্বর থেকে শুরু হওয়া আট দিনের এই উৎসবের ‘ওয়ার্ল্ড সিনেমা’ বিভাগে দেখানো হবে ‘সুতপার ঠিকানা’।

এ প্রসঙ্গে নির্মাতা জাগো নিউজকে বলেন, ‘এটি দারুণ আনন্দের বিষয় আমার জন্য। যারা সুতপাকে ভালোবেসেছেন তাদের সবাইকে ধন্যবাদ।’

২০১৩-১৪ অর্থবছরে সরকারি অনুদান প্রাপ্ত এ চলচ্চিত্রটি প্রযোজনা করেছে ইমেশন ক্রিয়েটর। এখানে কিশোরী থেকে বৃদ্ধ বয়সী পর্যন্ত জীবনের চারটি অধ্যায়ে একজন সংগ্রামী নারীর চরিত্রে অভিনয় করেছেন অপর্ণা ঘোষ।

জীবনঘনিষ্ট এ চলচ্চিত্রে আরো অভিনয় করেছেন শাহাদাৎ হোসেন, জয়ন্ত চট্টোপাধ্যায়, মাহমুদুল ইসলাম মিঠু, সায়কা আহমেদ, মিম চৌধুরী, নভিদ মুন্তাসীর ও নিবিড় কুমারসহ আরো অনেকে। চলচ্চিত্রটির সংগীত পরিচালনা করেছেন বরেণ্য শিল্পি কুমার বিশ্বজিৎ।

অন্যদিকে নির্মাতা আশরাফ শিশিরের ‘গাড়িওয়ালা’ চলচ্চিত্রটিও দিল্লী আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতা বিভাগে অংশ নেবে।


এলএ