ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

আলিয়ঁসে চলছে জলজ চিত্রের দলীয় প্রদর্শনী

প্রকাশিত: ০৮:৫৫ এএম, ২৮ নভেম্বর ২০১৫

রাজধানীর আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার লা গ্যালারিতে শুরু হয়েছে জলজ শীর্ষক দলীয় চিত্র প্রদর্শনী। শুক্রবার সন্ধ্যায় ক্যাফে-লা-ভেরান্দায় প্রদর্শনীর শুভ উদ্বোধন করা হয়।

প্রধান অতিথি হিসেবে প্রদর্শনীর উদ্বোধন করেন চিত্রশিল্পী অধ্যাপক মাহমুদুল হক। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আমাদা রিয়াল এস্টেট লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা ফেরদৌস খান। এতে সভাপতিত্ব করেন আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার পরিচালক ব্রুণো প্লাস।

নদীমাতৃক এই দেশের মানুষের জীবনযাপন জললগ্ন। অথচ নগর কেন্দ্রিক জীবনের সাথে তাল মিলাতে গিয়ে বাংলার মানুষ আকাশমুখো হচ্ছে। গ্রাম-শহর আজ উর্ধ্বমুখী দালানে সয়লাব। কিন্তু জলের অনুভব যে জড়িয়ে আছে তার সহস্র বছরের সংস্কৃতিতে, শিল্পীরা মানুষকে সে কথা মনে করিয়ে দিতে চান।

Aliance
এই দলীয় চিত্রকলা প্রদর্শনীতে অংশ নিচ্ছেন শিল্পী বিষাণ ভক্ত, গোলাম মশিউর রহমান চৌধুরী, আল-আখির সরকার এবং সাদেক আহমেদ। চার শিল্পীর প্রায় ৪০টি চিত্রকর্ম স্থান পেয়েছে প্রদর্শনীতে।

শিল্পীরা বলেন, ছবিগুলো শহরের মানুষকে মনে করিয়ে দিবে, তাদেরও একটা নদী ছিল যেখানে তারা সাঁতার কাটত বা যার তীরে বসে কবিতা লিখত। নদীর ধারের মাটিতেই বুনত স্বপ্নের বীজ। শিল্পীদের জললগ্ন এই ছবিগুলোয় মুঘল মুসলিম ঐতিহ্য বা কালি মন্দিরের নকশার প্রভাব দেখা যায়।
 
গোলাম মশিউরের ছবিতে আছে জীবনের সংগ্রাম, বিষাণের ছবিতে রয়েছে প্রকৃতির বন্দনা। আবার আখির সরকার তার ভিতরের মানুষটিকে বের করে আনার চেষ্টা করেছেন। সাদেকের ছবিতে বরাবরের মতোই হারানো শহরে আলো-ছায়ার খেলা খুঁজে পাবেন দর্শক। 

Aliance 1
প্রদর্শনী চলবে ১১ ডিসেম্বর ২০১৫ পর্যন্ত। সোমবার থেকে বৃহস্পতিবার বিকাল ৩টা থেকে রাত ৯টা এবং শুক্রবার ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকাল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনী চলবে। প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত।

এলএ