ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

যৌথ প্রযোজনার কোন নীতিতে মুক্তি পাচ্ছে ব্ল্যাক?

বিনোদন ডেস্ক | প্রকাশিত: ১০:৪৪ এএম, ২৫ নভেম্বর ২০১৫

প্রথমবারের মতো দুই বাংলার যৌথ প্রযোজনার ছবিতে কাজ করলেন মডেল ও অভিনেত্রী বিদ্যা সিনহা মিম। ‌‌‘ব্ল্যাক’ নামের ছবিটিতে তার বিপরীতে রয়েছেন কলকাতার সোহম।

ছবিটি যৌথভাবে পরিচালনা করেছেন ঢাকার কিবরিয়া লিপু ও কলকাতার নির্মাতা রাজা চন্দ। ছবিটি নির্মাণের শুরু থেকেই যৌথ প্রজোযনার নামে প্রতারণা দায়ে সমালোচিত হয়ে আসছে। এবার দেখা গেল এর আরো নতুন একটি নমুনা।

ছবিটি গেল কালীপূজাতে মুক্তি পাওয়ার কথা ছিলো কলকাতায়। সে লক্ষে প্রচারণাও চালানো হয়েছিলো। কিন্তু অফিসিয়াল কিছু কারণে তারিখ পরিবর্তন করা হয়। খোঁজ নিয়ে জানা গেছে, আগামী শুক্রবার কলকাতায় মুক্তি পাচ্ছে ‘ব্ল্যাক’। আর এই খবরেই ফুঁসে উঠেছে ঢাকাস্থ নির্মাতা ও প্রযোজকরা। তাদের দাবি, ঢাকাতে সেন্সরের অনুমতি পায়নি যে ছবিটি সেটি যৌথ প্রযোজনার কোন নীতিতে কলকাতায় মুক্তি পাচ্ছে? কী হচ্ছে এসব যৌথ প্রযোজনার আড়ালে??

তারা বলেন সাধারণত, যৌথ প্রযোজনার ছবিগুলো যে দেশের প্রযোজনায় নির্মিত হয় সেই দেশগুলোতে একযোগেই মুক্তিই পাওয়ার নিয়ম। যদি কোনো সমস্যা দেখা দেয় সেক্ষেত্রে কিছু আনুষ্ঠানিকতার বিষয় থাকে যেগুলো দুই দেশের মধ্যস্থতায় সমাধাণ করা হয়। কিন্তু তথ্য মন্ত্রণালয়ের আপত্তিতে বাংলাদেশে ব্ল্যাক ছবির ভবিষ্যত নিয়ে শংকা দেখা দেয়ার পরও এ বিষয়ে কোনো সুরাহা না করেই আসছে শুক্রবার কলকাতায় ‘ব্ল্যাক’ মুক্তি পাচ্ছে! এই ঘোষণায় অবাক হয়েছেন সবাই।

শুরু থেকেই ছবিটির বিরুদ্ধে অভিযোগ ছিলো যৌথ প্রযোজনার নিয়ম না মানার। সেটি খতিয়ে দেখতে তদন্তে নেমেছে তথ্য মন্ত্রণালয়। গ্রিন সিগন্যাল না পাওয়া পর্যন্ত ছবিটিকে ছাড়পত্র দিতে পারবে না সেন্সর বোর্ড।

ঢাকাতে সেন্সর ছাড়পত্র পাওয়ার আগেই আটকে যাওয়া ‘ব্ল্যাক’ চলচ্চিত্রটি কী করে কলকাতায় মুক্তি পায় এ বিষয়ে জানতে নির্মাতা কিবরিয়া লিপুর ফোনে যোগাযোগ করা হলে সেটি বন্ধ পাওয়া যায়।

ব্ল্যাক নিয়ে প্রতারণার এখানেই শেষ নয়। কলকাতায় ছবিটি মুক্তি পেলেও ছবির পোষ্টার বা প্রচারণায় কোথাও উল্লেখ নেই ‘ব্ল্যাক’ যৌথ প্রযোজনার ছবি। এমনকি কলকাতার ‘দৈনিক এই সময়’ সংবাদপত্রে আজ বৃহস্পতিবার দেওয়া এক সাক্ষাৎকারে ছবিটির পরিচালক রাজা চন্দ এবং সোহমও এটিকে যৌথ প্রযোজনায় নির্মিত বলে উল্লেখ করেননি। অথচ বাংলাদেশে এটিকে যৌথ প্রযোজনার ছবি বলে পরিচয় করানো হয়েছে।

এ প্রসঙ্গে নাম প্রকাশ না করার শর্তে অনেক পরিচালক ও শিল্পীই ‘ব্ল্যাক’ ছবিটিকে ভারতীয় ছবি আখ্যা দিয়েছেন। তারা বলেন, লিপু পরিচালক হলেও তার নিজের প্রযোজনা প্রতিষ্ঠান আছে। সেই প্রতিষ্ঠানের ব্যবসার জন্যই যৌথ প্রযোজনার আড়ালে তিনি ভারতীয় ছবি বাংলাদেশে আনার নতুন কৌশল বাতলেছেন। এটা অন্যায় এবং ঢাকাই ছবির জন্য হুমকিস্বরুপ।

লিপুর মতো নির্মাতাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছেন তারা। নইলে যে কোনো নির্মাতাই কলকাতার ছবি ব্যবসায়ীদের সাথে আঁতাত করে বাংলাদেশে ভারতীয় ছবির বাজার তৈরি করবে।

উল্লেখ্য, কলকাতার পক্ষ থেকে ব্ল্যাক ছবিটি পরিবেশনার দায়িত্বে থাকছে বলিউডের বড় সংস্থা ভায়াকম এইটিন মোশন পিকচার্স। আর ঢাকায় দাগ ক্রিয়েটিভ মিডিয়া। ছবিতে মিম ও সোহম ছাড়াও অভিনয় করেছেন অমিত হাসান, আশিষ বিদ্যার্থি, রজতাভ দত্ত প্রমুখ।

এনই/এলএ