ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

মঞ্চে আসছে সৈয়দ জামিল আহমেদের নতুন নাটক

বিনোদন প্রতিবেদক | প্রকাশিত: ০৫:১৭ পিএম, ০৭ ডিসেম্বর ২০২০

ঢাকার মঞ্চে সৈয়দ জামিল আহমেদের নাটক মানেই দর্শকের তুমুল আগ্রহ। ‘চাকা’ ‘বিষাদ সিন্ধু’, ‘বেহুলার ভাসান’, ‘সঙভঙচঙ’ নাটকগুলো নির্দেশনা দিয়ে দারুণ প্রশংসিত হয়েছেন তিনি। এরপর বেশ কিছুদিন বিরতি দিয়ে ‘রিজওয়ান’, ‘জীবন ও রাজনৈতিক বাস্তবতা’ নামের দুটি নাটক নিয়ে হাজির হন।

বলার অপেক্ষা রাখে না, সেই নাটক দুটিও দর্শক মাতিয়েছে। রীতিমতো আলোচনার ঝড় তোলে দুটি নাটক।

সেই ধারাবাহিকতায় এবার এই নাট্যনির্দেশকের হাত ধরে মঞ্চে আসছে ‘৪.৪৮ মন্ত্রাস’। আগামী ১৮-৩১ ডিসেম্বর পর্যন্ত প্রতিদিন সন্ধ্যায় রাজধানীর বেইলী রোডে নাটক সরণীর বাংলাদেশ মহিলা সমিতি মিলনায়তনে মঞ্চায়িত হবে নাটকটি। এ নাটকের পরিকল্পনা ও নির্দেশনা দিয়েছেন সৈয়দ জামিল আহমেদ। প্রযোজনা করেছে স্পর্ধা।

প্রযোজনা সংগঠন থেকে বলা হয়েছে আমেরিকান সারাহ কেইনের ‘৪.৪৮ সাইকোসিস’ থেকে ‘৪.৪৮ মন্ত্রাস’ নাটকটি বাংলায় অনুবাদ করেছেন শাহমান মাইশান এবং শরীফ সিরাজ। গত মার্চ মাসে নাটকটির মহড়া শুরু হলেও করোনা পরিস্থিতির কারণে উদ্বোধনী মঞ্চায়ন পিছিয়ে যায়।

গত ২ ডিসেম্বর মহিলা সমিতি মিলনায়তনে নাটকটির কারিগরি প্রদর্শনী সম্পন্ন হয়েছে। এবার দর্শকের সামনে এ নাটকের মঞ্চস্থ হওয়ার পালা।

নাটকের বিষয়বস্তু হলো এক তরুণ শিল্পীর মনস্তত্ত্বে বিষণ্ণতার জন্ম। কারণ তিনি সমাজে ব্যাপকভাবে সহিংসতার সাক্ষী। যেমন- ধর্ষণ, যৌন নিপীড়ন, খুন, আমৃত্যু নির্যাতন, ধর্মীয় অসহিষ্ণুতা এবং সমাজে বিশৃঙ্খল অনিশ্চয়তা।

এলএ/পিআর

আরও পড়ুন