ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

চলছে প্রকৃতির সাথে সংস্কৃতির প্রদর্শনী

প্রকাশিত: ১০:৪৬ এএম, ০৯ নভেম্বর ২০১৫

রাজধানীর আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার ক্যাফে-লা- ভেরান্দায় শুরু হয়েছে ‘প্রকৃতির সাথে সংস্কৃতি’ শীর্ষক  চিত্রশিল্পী বিপদ ভঞ্জন সেন কর্মকারের চতুর্থ এক চিত্র প্রদর্শনী। প্রদর্শনীর শুভ উদ্বোধন করা হয় শুক্রবার, ৬ নভেম্বর।

উদ্বোধনী অনুষ্ঠানে  প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট চিত্রশিল্পী সমরজিৎ রায় চৌধুরী। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট চিত্রশিল্পী মাহমুদুল হক। প্রায় ৪০ টি শিল্পকর্ম নিয়ে প্রদর্শনীটি আয়োজিত হচ্ছে।

এই প্রদর্শনীর চিত্রে চিত্রে দেখা যাবে প্রকৃতি ও সংস্কৃতির মিশ্রণে অপূর্ব রং-এর খেলা। সাধারণত খুব সুন্দর প্রকৃতি এবং সংস্কৃতিতে সমৃদ্ধ আমাদের এই দেশ। এখানে প্রকৃতিতে আছে যেমন রং বদলের খেলা, তেমনই আছে সংস্কৃতির একটি নিজস্ব ঐতিহ্য। প্রতিটি ঋতুরই আছে আলাদা রূপ, রং, গন্ধ এবং নানা বৈচিত্রময় আবহাওয়া। ক্ষণে ক্ষণে বদলে যায় প্রকৃতির রং। আমাদের চোখে ধরা পড়ে কখনও ঝাপসা ও  কখনও স্পষ্ট ভাবে।

আবার সংস্কৃতির ক্ষেত্রেও আছে ইতিহাস,ঐতিহ্য সমৃদ্ধ নানা কর্মকান্ড। এখানকার শ্রমজীবী নানা পেশার মানুষ, বিশেষ করে কৃষকের এবং নদীমাতৃক দেশের নৌকার মাঝির, স্থান ভেদে ভিন্ন ভিন্ন নানা কর্মযজ্ঞ। আছে নাচ গানের বিভিন্ন দিক। পল্লীগীতি, ভাটিয়ালী, বাউল গান,যাত্রাপালা, চিত্রশিল্প, কবি, লেখক।

এতকিছু সমৃদ্ধ এই বাংলাদেশের পল্লী গ্রামে জন্মেছেন বলে চিত্রশিল্পী বিপদ ভঞ্জন সেন কর্মকার  নিজেকে অনেক বেশী ভাগ্যবান মনে করেন । পল্লী গ্রামের নানা রূপ দেখে দেখে ছোট থেকে বড় হয়েছেন। দেখেছেন নদীতে নানা রঙের পালতোলা নৌকা, রমনীদের কলসি কাখে পানি আনতে যাওয়া, কৃষকের ধান মাড়াই, সোনালী ধানের ক্ষেত, শুনেছেন দই কাঁধে ঘোষেদের ডাক, টিনের চালে বৃষ্টির মন জুড়ানো শব্দ।

যুগের এবং আবহাওয়ার পরিবর্তনের ফলে বদলে যাচ্ছে আমাদের নানা কর্মকান্ড। হারিয়ে যাচ্ছে আমাদের পুরনো ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি এমনকি প্রাকৃতিক সৌন্দর্য্য। তাই বিপদ ভঞ্জন সেন কর্মকার এদেশের একজন চিত্রশিল্পী হিসেবে তার চিত্রকর্মে ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন এদেশের প্রাকৃতিক পরিবেশ, সাংস্কৃতিক, সামাজিক নানা কর্মময় জীবনের অতি সাধারণ দৃশ্যের।

কিছু মূর্ত, কিছু বিমূর্ত এবং স্বকীয় কৌশল রীতিতে নানা বর্ণ ও রেখার মাধ্যমে তার নিজস্ব শৈল্পিক চিন্তাকে প্রকাশ করার চেষ্টা করেছেন, অ্যাক্রেলিক রং-এর মাধ্যমে কাগজ এবং ক্যানভাসে।

প্রদর্শনীটি চলবে ১৯ শে নভেম্বর ২০১৫ পর্যন্ত। সোমবার থেকে বৃহস্পতিবার বিকাল ৩টা থেকে রাত ৯টা এবং শুক্রবার ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকাল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীটি খোলা থাকবে। রোববার সাপ্তাহিক বন্ধ। প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত।

প্রসঙ্গত, চিত্রশিল্পী বিপদ ভঞ্জন সেন কর্মকার ১৯৫১ সালের ২ মার্চ জন্মগ্রহণ করেন। মানিকগঞ্জের দড়গ্রামে জন্মগ্রহণকারী এই শিল্পীর বাল্য এবং স্কুল জীবন কেটেছে নদীর তীরবর্তী গ্রামে স্বর্ণ-শিল্পীর ঘরে। তার মা বিভিন্ন পূজা-পার্বনে ভাল আলপনা করতেন। শিল্পী পরিবারে জন্ম নেয়া এই শিল্পীর শিল্পের প্রতি আগ্রহ জন্মায় মুলত তার মা-বাবার কাছ থেকেই এবং পরবর্তীতে ঢাকা  বিশ্ববিদ্যায়ের চারুকলা বিভাগ থেকে ১৯৭৪ সালে বি এফ এ ডিগ্রী অর্জন করেন।

এলএ/আরআইপি