ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

আবারো আটকে গেলো `রানা প্লাজা`

প্রকাশিত: ০৭:২৭ পিএম, ০৩ নভেম্বর ২০১৫

শোনা যাচ্ছিল এ মাসেই মুক্তি পাবে বহুল আলোচিত রানা প্লাজা ছবিটি। কিন্তু না, আবারো স্থগিত করা হয়েছে রানা প্লাজা চলচ্চিত্রের প্রদর্শন আদেশ। মঙ্গলবার (৩ নভেম্বর) এক প্রজ্ঞাপনে তথ্য মন্ত্রণালয় এ কথা জানিয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, ‘রানা প্লাজা চলচ্চিত্রের বিষয়ে সেন্সর আপিল কমিটির কাছে আপিল আবেদন হওয়ায় উক্ত আবেদন নিষ্পত্তি না হওয়া পর্যন্ত তথ্য মন্ত্রণালয়ের ১৭ সেপ্টেম্বর ২০১৫ তারিখের প্রজ্ঞাপনের অনুবৃত্তিক্রমে রানা প্লাজা চলচ্চিত্রটির প্রদর্শন সমগ্র বাংলাদেশে স্থগিত করা হয়েছে।’

এর আগে রানা প্লাজার প্রদর্শনী ছয় মাসের নিষেধাজ্ঞা আরোপ করেন হাইকোর্ট। চলচ্চিত্রটি ৪ সেপ্টেম্বর মুক্তি দেয়ার কথা ছিল। পরে নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় ছবিটি ১১ সেপ্টেম্বর মুক্তি দেয়ার প্রস্তুতি নেয় ছবিটির প্রযোজক ও পরিচালক। কিন্তু এর আগেই ১০ সেপ্টেম্বর আবারো নিষেধাজ্ঞার মুখে পড়ে ছবিটি।

শামিমা আকতার প্রযোজিত এ ছবিতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন সাইমন সাদিক ও পরীমনি। সিনেমাটিতে পোশাকশ্রমিক রেশমার চরিত্রে অভিনয় করেছেন পরীমনি। তার বিপরীতে আছেন সাইমন সাদিক।

নানা জটিলতার কারণে দীর্ঘদিন ধরে সেন্সর বোর্ডে আটকে ছিল ছবিটি। বেশ কিছু দৃশ্য, রানা প্লাজা ধসের চিত্রায়ন প্রভৃতি নিয়ে আপত্তি তোলে সেন্সর বোর্ড। এরপর ছবিটির সেন্সর ছাড়পত্র পাওয়ার বিষয়টি গড়ায় আদালত পর্যন্ত। অবশেষে কিছু দৃশ্য সংশোধনের পর ১১ জুন ছবিটিকে ছাড়পত্র দেয় বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড। রানা প্লাজা চলচ্চিত্রের দৈর্ঘ্য ২ ঘণ্টা ১৭ মিনিট ১৬ সেকেন্ড।

২০১৩ সালে সাভারে রানা প্লাজা নামে একটি বহুতল ভবন ধসে পড়ে। এই ঘটনার ১৭ দিন পর ১০ মে ধ্বংসস্তূপ থেকে রেশমা নামের এক মেয়েকে জীবিত উদ্ধার করা হয়। ঘটনাটিকে কেন্দ্র করে নির্মাতা নজরুল ইসলাম খান তৈরি করেন এ চলচ্চিত্রটি।

সাইমন-পরীমনি ছাড়াও এতে অভিনয় করেছেন আবুল হায়াত, সাদেক বাচ্চু, কাবিলা, রেহানা জলি, শিরিন আলম, শিউলী আকতার, হাবিব খান প্রমুখ।

পরিচালক নজরুল ইসলাম খানের কাহিনী ও চিত্রনাট্য নিয়ে নির্মিত এ ছবিটির সংলাপ লিখেছেন মুজতবা সউদ।

এনই/বিএ