ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

বাতিঘর নাট্যমেলায় আজ সর্বনামের গান

প্রকাশিত: ০৭:০৫ এএম, ২৪ অক্টোবর ২০১৫

‘অশুভের বিনাশ ক্ষণে, এসো মিলি নট-নন্দনে’ স্লোগান নিয়ে নাট্যসংগঠন বাতিঘরের আয়োজনে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে চলছে ‘বাতিঘর নাট্যমেলা-২০১৫’। নানা রঙ আর আল্পনায় সাজানো এই নাট্যমেলাকে ঘিরে পুরো শিল্পকলা হয়ে উঠেছে চমৎকার এক রঙ্গশালা!

নাট্যমেলাটি শুক্রবার ২৩ অক্টোবর বিকেলে উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। এ সময় অতিথি হিসেবে তার সঙ্গে ছিলেন নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, নাট্যজন সারা যাকের ও অভিনেত্রী ত্রপা মজুমদার।

২৩ অক্টোবর থেকে শুরু হওয়া চার দিনব্যাপি এই নাটকমেলাটি চলবে ২৬ অক্টোবর পর্যন্ত।

তারমধ্যে শুক্রবার সন্ধ্যা ৭টায় পরীক্ষণ থিয়েটার হলে নাগরিক নাট্য সম্প্রদায় প্রযোজিত নাটক ‘দেওয়ান গাজীর কিসসা’ দিয়ে এ নাট্যমেলার যাত্রা শুরু হয়। পাশাপাশি ট্যশালার উন্মুক্ত মঞ্চে চলতে থাকে নানা আমেজের গান। সেখানে দর্শক-শ্রোতাদের ভিড় ছিলো উপচে পড়া।

নাট্যমেলার আয়োজক সংগঠন বাতিঘর জানিয়েছে, চার দিনের এই নাট্যমেলায় ৭টি নাটক প্রদর্শিত হবে। তারমধ্যে মেলার দ্বিতীয় দিন শনিবার সন্ধ্যায় নাট্যশালার মূল মঞ্চে প্রদর্শিত হবে বাতিঘরের নাট্যপ্রযোজনা ‘ঊর্ণাজাল’। একই সময়ে পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হবে বটতলার নাট্যপ্রযোজনা ‘খনা’। আর নাট্যশালার উন্মুক্ত মঞ্চে বিকেল থেকেই গান গাইবে ব্যান্ডদল ‘সর্বনাম’।

Batighar-Majhkhane

এই দলটি বাতিঘরের মেলায় যেসব গান পরিবেশন করবেন সেগুলোর মধ্যে দেখা কি আর হবে দেখা, চোখের জলে বৃষ্টি, উড়াল দে রে মন, কিছুদিন মনে মনে, কাছের যারা দূরের যারা নামের গোসাই উল্লেখযোগ্য। দলটি জানিয়েছে সব মিলিয়ে প্রায় ২০-২৫টির মতো গান করবে তারা।

বর্তমানে ব্যান্ড দল সর্বনামের সদস্য সংখ্যা সাত। এরমধ্যে গিটার, ঢোল ও দোতারা বাজান দলের প্রধান রিফাত আহমেদ নোবেল। এছাড়া বেস গিটারে আসাদ সুমন, ভোকালে হাসনাত রিপন, ভোকাল, মেলোডিকায় চেতনা রহমান ভাষা, দোতারা- বাঁশি- পারকাশনে আছেন রেজাউল রেজা,  বাঁশি-দোতারা- বেহালা-গিটারে গোপী দেবনাথ এবং ড্রামস-ঢোলে আছেন মিঠুন সাহা।

এদিকে আরো জানা গেছে, চার দিনব্যাপি বাতিঘর নাট্যমেলায় আরও গান করবে জলের গান ও মেঘদল। উন্মক্ত প্রতিদিন প্রাঙ্গণে লোকজ মেলায় বিকেল ৩টা থেকে থাকবে কবিগান, গম্ভীরা, ঘুড়ি ওড়ানো, বায়োস্কোপ, বানর খেলা, সং নৃত্য, লাঠি খেলা।

প্রসঙ্গত, একে একে পাঁচ বছর অতিক্রম করতে চলেছে প্রয়াত নাট্যব্যক্তিত্ব খালেদ খানের দেয়া নামের নাট্যদল ‘বাতিঘর’। তার অনুপ্রেরণায় উৎসাহিত হয়ে ‘বাতিঘর’ গত কয়েক বছরে দৃঢ়তার সাথে নাট্যচর্চা করে আসছে। আর এমন একটি সৃজনশীল নাট্যদলের পঞ্চম বর্ষ উদযাপন উপলক্ষেই এই নাট্যমেলার আয়োজন- জানালেন আয়োজকরা।

এলএ/আরআইপি