ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

রানআউটের পোস্টারে থাকছে না ১৮ প্লাস

প্রকাশিত: ০৯:৫৬ এএম, ১৫ অক্টোবর ২০১৫

জাগো নিউজের প্রতিবেদনের প্রেক্ষিতে শুক্রবার মুক্তি পেতে যাওয়া চলচ্চিত্র ‘রানআউট’র পোস্টারে ১৮+ (প্লাস) প্রতীক মুছে দেয়ার নির্দেশ দিয়েছে সেন্সর বোর্ড। অন্যথা হলে এই ছবি ও তার পরিচালক, প্রযোজক ও প্রদর্শকদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হতে পারে।

সম্প্রতি ঢাকাই ছবিতে কোনো গ্রেডিংয়ের সুযোগ না থাকলেও মনগড়া ভাবনায় নিজের ছবিটিকে বয়স্কদের ছবি দাবি করে সমালোচনার মুখে পড়েছেন রানআউটের পরিচালক তন্ময় তানসেন।

ছবিটির পোস্টার থেকে বয়স্কদের ছবি বলে প্রচার চালানো বন্ধ করা প্রসঙ্গে সেন্সরের কর্মকর্তা জালালউদ্দিন মুনশি জাগো নিউজকে বলেন, ‘রানআউটের পরিচালক ছবিটি সবার জন্য নির্মাণ করেছেন বলেই সেন্সরে জমা দিয়েছিলেন। বোর্ডও ছবিটিতে আপত্তিজনক কিছু না পেয়ে বিনা কর্তনে ছাড়পত্র দিয়ে প্রদর্শনীর অনুমতি দিয়েছিলো। কিন্তু সম্পূর্ণ ব্যক্তিগত চিন্তায় ছবির প্রচার বাড়াতে পরিচালক ছবিটিকে বয়স্কদের বলে দাবি করছেন। পাশাপাশি এর পোস্টারে ‘১৮ +’ প্রতীক ব্যবহার করছেন। কিন্তু এর কোনো নিয়ম আমাদের চলচ্চিত্রে প্রযোজ্য নয়। এটা শতভাগ অবৈধ। যতদিন পর্যন্ত এ সংক্রান্ত অনুমোদন না আসে ততদিন কেউ পোস্টারে এ ধরণের প্রচারণা চালাতে পারবেন না। তাই রানআউট ছবির কর্তৃপক্ষকে নির্দেশ দেয়া হয়েছে পোস্টার থেকে ১৮ প্লাস মুছে দিতে। রানআউটের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে পোস্টারে ১৮ প্লাস লেখার উপর সাদা কাগজ বা অন্য কিছু জুড়ে দেয়া হবে। যদি এরপরও এই ছবি ও ছবির পোস্টার নিয়ে কোনো রকম নিয়ম বহির্ভূত আচরণের খবর পাওয়া যায় তবে কঠিন ব্যবস্থা নেয়া হবে।’

তিনি আরো বলেন, ‘সেন্সর বোর্ড পরিচালক-প্রযোজকদের মানবিক দিক বিবেচনা করে জরুরি ভিত্তিতে অনেক সিদ্ধান্তই নিয়ে থাকে। এক্ষেত্রে রানআউটের পক্ষ থেকে কোনো রকম আবেদন করা হয়নি ছাপিয়ে ফেলা পোস্টারগুলোর বৈধতার জন্য। তাই মুছে ফেলার নির্দেশই দেয়া হয়েছে।’

এ বিষয়ে জানতে জাগো নিউজ থেকে তন্ময় তানসেনের সাথে যোগাযোগ করা হয়। কিন্তু এ বিষয়ে ঝেড়ে কাশেননি। কোনো নির্ভরেযোগ্য তথ্য না দিয়ে তিনি রানআউটের ফেসবুক পেজ দেখার জন্য বলেন। তার কথামতো সেই পেজে গিয়েও ছবির পোস্টারে ১৮+ থাকছে কি না- এ সংক্রান্ত কোনো তথ্য পাওয়া যায়নি।

তবে বেশ কিছু সূত্রে জানা গেছে, বিভিন্ন সিনেমা হলে পাঠানো রানআউটের পোস্টারে ১৮+ প্রতীক মুছে ফেলা হচ্ছে।

এদিকে ভবিষ্যতে কোনো পোস্টারে ১৮+ প্রতীক ব্যবহারের নিয়ম করা হবে কি না এ প্রসঙ্গে সেন্সর বোর্ড জানিয়েছে, সময়ের দাবিতে অনেক কিছুই বদলায়। স্বাধীনতার পর আমাদের রাষ্ট্রীয় সংবিধানেও সংশোধন আনা হয়েছে। চলচ্চিত্রের সেন্সরের ক্ষেত্রের পরিবর্তন আসাটা স্বাভাবিক। তবে তার জন্য সংশ্লিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলোকে এক হয়ে আলোচনায় বসতে হবে।

প্রসঙ্গত, গেল ৮ অক্টোবর বৃহস্পতিবার জাগো নিউজে ‘রানআউটের পোস্টারে কেন ১৮ প্লাস?’ শিরোনামে প্রতিবেদন প্রকাশ হলে এ বিষয়টি সর্বত্র আলোচনায় আসে। সেই প্রতিবেদনে সেন্সরের বরাত দিয়ে উল্লেখ করা হয়, ঢাকাই ছবিতে শ্রেণিবিভাগের কোনো নিয়ম নেই। পোস্টারেও ১৮ প্লাস লিখে প্রচারনা চালানো বেআইনি ও অবৈধ।

এরপর ১১ অক্টোবর রবিবার জাগো নিউজে প্রকাশ হওয়া চলচ্চিত্র পরিচালক সমিতির মহাসচিব মুশফিকুর রহমার গুলজারের সাক্ষাতকারে তিনি চলচ্চিত্রের সংবিধান লঙ্ঘন করার জন্য রানআউট ছবিটির বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য সেন্সর বোর্ডের কাছে অনুরোধ করেন। পাশাপাশি বিভিন্ন গণমাধ্যম ও মহলে বিষয়টি নিয়ে সমালোচনা উঠে। সেই প্রেক্ষিতে রানআউট ছবির কর্তৃপক্ষকে সেন্সর বোর্ড নির্দেশ দিয়েছে ছবির প্রচারে ব্যবহার করা পোস্টারে ১৮ + প্রতীক মুছে দেয়ার জন্য।

রানআউট ছবির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন ছোট পর্দার তারকা সজল ও মৌসুমি নাগ। এ ছাড়াও বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ওমর সানী, রোমানা, তানভীর হোসেন প্রবাল, মাহমুদুল ইসলাম সেলিম, সাবিহা মাসুম, জুবায়ের হিল্লোল, জারা, তারিক আনাম খানসহ অরিন্দম নাট্য গোষ্ঠীর সদস্যরা। এ ছবির একটি আইটেম গানে নেচেছেন সমালোচিত মডেল নায়লা নাঈম।

ছবিটি রাজধানীর ৩টি হলসহ সারাদেশের প্রায় ষাটটি হলে মুক্তি পাচ্ছে আগামীকাল শুক্রবার। মৌলিক গল্পে ব্যতিক্রম নির্মাণের জন্য এই ছবিটিকে ঘিরে আগ্রহ তৈরি হয়েছে দর্শকের। আর ১৮+ -এর কৌশলী প্রচারটা কাজ করেছে নতুন টনিক হিসেবে।

এলএ/পিআর

আরও পড়ুন