ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

পুরান ঢাকা নিয়ে সালাউদ্দিনের চিত্র প্রদর্শনী

প্রকাশিত: ০৬:২৪ এএম, ১৪ অক্টোবর ২০১৫

আঁলিয়স ফ্রঁসেজে দো ঢাকার লা গ্যালারীতে শুরু হয়েছে ‘অরগানিক সিটি’ শীর্ষক শিল্পী কাজী সালাউদ্দিনের ৩৩তম একক চিত্র প্রদর্শনী। গেল মঙ্গলবার বিকাল ৬টায় আঁলিয়স ফ্রঁসেজ দো ঢাকার ক্যাফে-লা-ভেরান্দায় এর উদ্বোধন করা হয়।

সেখানে উপস্থিত ছিলেন প্রধান অতিথি হিসেবে প্রদর্শনীর শুভ উদ্বোধন করেন ভাস্কর শিল্পী অধ্যাপক হামিদুজ্জামান খান। বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্থপতি জালাল আহমদ এবং শিল্পী ও সম্পাদক মোস্তফা মনওয়ার।

আঁলিয়স ফ্রঁসেজ দো ঢাকার পরিচালক জনাব ব্রুনো প্লাস সম্মানিত অতিথিদের স্বাগত জানান এবং অনুষ্ঠানের সভাপতিত্ব করেন।

কেন এই প্রদর্শনী
পঞ্চদশ শতকে মুঘলদের হাতে ঢাকা শহরের পত্তন হয়। তারপর ব্রিটিশরা ঢাকাকে বানায় পূর্ববঙ্গের রাজধানী। আর গত চার দশক ধরে ঢাকাকে খাড়াখাড়ি বড় করার প্রয়াস জারি রয়েছে। ব্যবসাদারের ব্যবসার তোড়ে, নগরকর্তার রাস্তার মোড়ে আর বিনোদনপিয়াসীর বিলবোর্ডের ঘোরে ঢাকা বিভ্রান্ত আজ। নিজস্বতা টিকিয়ে রাখার জোর লড়াইয়ে ব্যাস্ত এখনকার ঢাকা।  ঢাকাবাসি নিঃশ্বাস ফেলার জায়গা পাচ্ছেন না। বিশেষ করে পুরান ঢাকা সত্যি সত্যি দিকভ্রান্ত।

কাজী সালাউদ্দিন প্রশ্ন করেন- এই কি আমরা চেয়েছিলাম? সময় কিছু পরিবর্তন আনবেই তবে তা এতো গতানুগতিক না হোক। সালাউদ্দিন বিশ্বাস করেন পুরান ঢাকার এখনো মানুষকে অনেক কিছু দেয়ার আছে। যেমন মহল­াবৎসলতা, একতা এবং সৌহার্দ্য।

নগরায়ন ব্যক্তি মানুষ স্বার্থপর করে তুলছে। সালাউদ্দিন তাই তার ছবি দিয়ে নতুন করে লড়াইটা উস্কে দিলেন। তিনি পুরান ঢাকার পুনরুজ্জীবনের সমর্থক। তার রেখায়, রঙে, আকারে পুরান ঢাকা কথা ফুটে উঠছে। ছবিগুলোয় আছে তার শৈশব যেটি পুরান ঢাকার গন্ধমাখা। ছবির ছন্দে তিনি সেসব কথাই বলেছেন।    

প্রদর্শনীটি চলবে ৩১ শে অক্টোবর ২০১৫ পর্যন্ত।  সোমবার থেকে বৃহস্পতিবার বিকাল ৩টা থেকে রাত ৯টা এবং শুক্রবার ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকাল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীটি খোলা থাকবে। রোববার সাপ্তাহিক বন্ধ। প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত।

এলএ/পিআর