ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

গুণী অভিনেত্রী আফরোজা বানুর জন্মদিন আজ

বিনোদন প্রতিবেদক | প্রকাশিত: ০২:৩৩ পিএম, ১৫ ডিসেম্বর ২০১৯

অভিনয় জগতের এক উজ্জ্বল মানুষ আফরোজা বানু। ১৯৭৭ সালে প্রথম মঞ্চে অভিনয় করেন তিনি। নাটকের দলটির নামি ছিলো থিয়েটার। অভিনয় জীবনের প্রায় ৪২ বছর কাটিয়ে দিলেন তিনি। তার অভিনীত প্রথম মঞ্চ নাটকটির নাম ছিলো ‘দুই বোন’। আজ এই নন্দিত অভিনেত্রীর জন্মদিন। ভক্ত শোভাকাঙ্খিদের জন্মদিনের শুভেচ্ছায় ভেসে কাটছে তার আজকের দিনটা।

কুষ্টিয়ার ভেড়ামারা থানার গোপীনাথপুর গ্রামের মেয়ে আফরোজা বানু। ছোটবেলায় বেলি, মঞ্জুলিকা কিংবা বলাকাসহ আরও বেশক’টি পারিবারিক নাম থাকলেও এখন আফরোজা বানু নামেই সবার কাছে পরিচিত তিনি।

রাজধানীর অগ্রণী বালিকা বিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষা দেয়ার পর বাংলাদেশ বেতারে নাটকে অভিনয় এবং অনুষ্ঠান উপস্থাপনা শুরু করেন আফরোজা বানু। স্কুল জীবনে যে শিক্ষিকার সাহচর্যে এসে অভিনয়ে অনুপ্রেরণা পান তিনি জীবন্ত কিংবদন্তি অভিনেত্রী ফেরদৌসী মজুমদার। তার সরাসরি ছাত্রী আফরোজা বানু।

রেডিওতে কাজ করার সময় জ্যেষ্ঠ শিল্পী হিসেবে রেডিওতে আসতেন ফেরদৌসী মজুমদার। তিনিই মূলত একসময় আফরোজা বানুকে ‘থিয়েটার’র সঙ্গে সম্পৃক্ত করেন। তারই নির্দেশনায় এবং মমতাজ উদ্দীন আহমদের নাট্যরূপে রবিঠাকুরের ‘দুই বোন’ মঞ্চ নাটকে প্রথম অভিনয় করেন। ছোটপর্দায় আতিকুল হক চৌধুরীর প্রযোজনায় আফরোজা বানু প্রথম অভিনয় করেন ‘মরা মানুষের পাঠশালা’ নাটকে।

তবে অভিনেত্রী হিসেবে তিনি দর্শকপ্রিয়তা পান বেগম মমতাজ হোসেনের রচনায় ও রহমতুল্লাহ’র প্রযোজনায় ‘সকাল সন্ধ্যা’ ধারাবাহিক নাটকে শিমু চরিত্রে অভিনয় করে। একই লেখকের ‘বেলা অবেলা’, আবদুল্লাহ আল মামুনের রচনা ও প্রযোজনায় ‘কুমুর নিজের জীবন’, জিয়া আনসারীর ‘আধুলী’, রবিঠাকুরের ‘বেনু গোপালের মাস্টার’ ইত্যাদি নাটক তার ক্যারিয়ারে যোগ করে ভিন্নমাত্রা।

মঞ্চ আর ছোটপর্দাই নয়, বড় পর্দাতেও সরব তিনি। ওয়াকিল আহমেদের নির্দেশনায় ‘কে অপরাধী’ চলচ্চিত্রের মাধ্যমে আফরোজা প্রথম বড়পর্দায় নিজের সম্পৃক্ততা ঘটান। এরপর ‘ভুলোনা আমায়’সহ আরও বেশকিছু চলচ্চিত্রে তিনি অভিনয় করেছেন। অভিনয় করেছিলেন সোহেল আরমান পরিচালিত ‘এইতো প্রেম’ চলচ্চিত্রে। সর্বশেষ তাকে দেখা গেছে তৌকীর আহমেদের ‘ফাগুন হাওয়ায়’ সিনেমায় ও অরুণ চৌধুরীর ‘মায়াবতী’ সিনেমায়।

এমএবি/জেআইএম

আরও পড়ুন