ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

‘দত্তা’য় ফেরদৌস আউট সাহেব ইন

বিনোদন ডেস্ক | প্রকাশিত: ১০:৪৬ এএম, ২৮ অক্টোবর ২০১৯

প্রায় ছয় মাস ধরে দত্তা-র ভবিষ্যৎ অনির্ধারিত ছিল। এবার নির্ধারিত হলো। সেই সঙ্গে বদলে গেল ছবির ‘বিলাস বিহারী’। নায়ক ফিরদৌসের পরিবর্তে সাহেব চট্টোপাধ্যায়কে দেখা যাবে ‘দত্তা’-র বিলাস বিহারীর ভূমিকায়।

লোকসভা নির্বাচন চলাকালীন ভারতে ছিলেন ফেরদৌস। আর সেই সময়েই রাজনৈতিক প্রচারে অংশ নেন অভিনেতা। তখনই বিপত্তির সূত্রপাত। কাঁটাতারের ভেদাভেদ মুছে দর্শকদের মন জয় করা অভিনেতাই বিশ্বের সর্ববৃহৎ গণতন্ত্রের উৎসবে ‘প্রচার করে’ রীতিমতো বিপাকে পড়েছিলেন। পরিস্থিতি নায়কের এতটাই বিপক্ষে চলে যায় যে, তার ভিসা বাতিল করে দেয় ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এই সিদ্ধান্তেই অনিশ্চিত হয়ে যায় ‘দত্তা’-র ভবিষ্যত। ছবির কাজ অসম্পূর্ণ রেখেই বাংলাদেশে ফিরে বাসতে বাধ্য হন হঠাৎ বৃষ্টির নায়ক।

মাত্র কুড়ি শতাংশ এগোয় ছবির কাজ। বাকি কাজে হাত দিতে পারছিলেন না পরিচালক। বাংলাদেশ থেকে ভারতে যেতে পারবেন না ফেরদৌস। তাই বিলাস ‍বিহারী চরিত্র পরিবর্তনকেই একমাত্র সমাধান হিসেবে নিলেন পরিচালক। ডিসেম্বরে শুটিং শুরু হবে ফিরদৌস অভিনীত অংশের।

শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের উপন্যাস অবলম্বনে বাংলা ছবি ‘দত্তা’ । ছবির পরিচালক নির্মল চক্রবর্তী জানিয়েছেন, ‘বোলপুরে নয়, আশপাশে কোনো উপযুক্ত জায়গাতেই শুটিং হবে। ইচ্ছা রয়েছে ডিসেম্বরেই পুরো ছবি শুট করে নেয়ার। বাকিটা নির্ভর করছে শিল্পীদের ডেট দেয়ার ওপর।’

আজ থেবে প্রায় ৪০ বছর আগে ১৯৭৮ সালে বাংলাতেই অজয় করের পরিচালনায় মুক্তি পেয়েছিল আরেক ‘দত্তা’। সেখানে কিংবদন্তী নায়িকা সুচিত্রা সেনকে দেখা গিয়েছিল বিজয়ার চরিত্রে। ছবিতে তার সঙ্গে ছিলেন শমিত ভঞ্জ, সৌমিত্র চট্টোপাধ্যায়রা। এবারের ‘দত্তা’-র পরিচালনার দায়িত্ব কাঁধে নিয়েছেন নির্মল চক্রবর্তী।

ছবিতে ঋতুপর্ণা ছাড়াও রয়েছেন জয় সেনগুপ্ত এবং রাস বিহারীর ভূমিকায় দেখা যাবে বর্ষীয়ান চরিত্রাভিনেতা বিশ্বজিৎ চক্রবর্তীকে।

এসআর/পিআর