ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

আমেরিকায় ভিভিআইপি মর্যাদায় শাহরুখ

প্রকাশিত: ০৩:২২ এএম, ১৬ সেপ্টেম্বর ২০১৫

আমেরিকা নিয়ে বলিউড বাদশাহ শাহরুখ খানের অভিজ্ঞতা মোটেও ভালো নয়। বহুবার তাকে দেশটিতে প্রবেশ করতে গিয়ে ঝামেলার মুখোমুখী হতে হয়েছে। এর প্রধান একটি কারণ তার নামের শেষে ‘খান’ উপাধি।

মূলত যুক্তরাষ্ট্রের টুইন টাওয়ারে হামলার পর দেশটিতে উগ্রপন্থি সংগঠণ আছে এমন বেশ কিছু দেশের নাগরিকদের প্রবেশ-বাহিরের উপর নজরদারি বাড়ানো হয়। বিশেষ করে মুসলামানরা এই নজরদারিতে বিশেষ গুরুত্ব পায়। তখন থেকে বিশ্বের নানা প্রান্তের মুসলিম নাগরিকরা আমেরিকায় প্রবেশে তিক্ত অভিজ্ঞতার শিকার হচ্ছেন। এ নিয়ে শাহরুখ খান নিজের প্রযোজনায় ‘মাই নেম ইজ খান’ নামে একটি চলচ্চিত্রও নির্মাণ করেছিলেন ২০১০ সালে। যেখানে দেখানো হয়, মুসলমান মানেই সন্ত্রাস বা জঙ্গি নয়।

নতুন খবর হলো শাহরুখের ভোগান্তির দিন ফুরিয়েছে। আমেরিকাতে এই জনপ্রিয় অভিনেতাকে ভিভিআইপি ঘোষণা করা হয়েছে। শুধু তাই নয়, ভারতের কোনো গণ্যমান্য ব্যক্তিকে যেন বিমানবন্দরে হেনস্থার শিকার না হতে হয় তাই দুই হাজার ভারতীয়কে ভিভিআইপি তালিকায় যুক্ত করলো মার্কিন যুক্তরাষ্ট্রের বিমানবন্দরগুলো। এ তালিকা দিয়েছে ভারত সরকার।

তাদের মধ্যে শাহরুখের পাশাপাশি আছেন অমিতাভ বচ্চন, আমির খান, প্রাক্তন রাষ্ট্রপতি প্রতিভা পাটিল, প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং, শিল্পপতি মুকেশ আম্বানি, শিল্পপতি গৌতম আদানি প্রমুখ।

জানা গেছে, এই বিশিষ্ট ব্যক্তিরা আমেরিকায় পৌঁছালে ভিভিআইপি মর্যাদার খাতির করবে বিমানবন্দর কর্তৃপক্ষ। অভিবাসনজনিত প্রক্রিয়ার বাইরে রাখা হবে তাদেরকে। চেকিং-এর জন্য দীর্ঘক্ষণ অপেক্ষায়ও থাকতে হবে না।

অন্য দেশের ভিভিআইপিদের জন্য বিশেষ ব্যবস্থা আমেরিকার গ্লোবাল এন্ট্রি প্রোগ্রামের আওতায় পড়ে। এই বিশেষ সুবিধা পায় নেদারল্যান্ডস, পানামা, দক্ষিণ কোরিয়া, জার্মানি, পেরু, মেক্সিকো ও কানাডা। এবার যুক্ত হলো ভারত। গত সপ্তাহে দিল্লিতে ভারত-মার্কিন বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা হয়। তারপরই যুক্তরাষ্ট্রের হাতে দুই হাজার বিশিষ্ট ভারতীয়র তালিকা তুলে দেয় ভারত।

এলএ/পিআর