ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

রুপালি পর্দায় আসছেন বিপ্লবী ক্ষুদিরাম

প্রকাশিত: ০১:২০ পিএম, ১০ সেপ্টেম্বর ২০১৫

বলিউডের রুপালি পর্দায় খ্যাতিমানদের বায়োপিক বানানোর ধুম পড়েছে। জীবিত-মৃত; সবরকম সফল ও আলোচিত ব্যক্তিদের জীবনীই উঠে আসছে সেলুলয়েডের ফিতায়।

সে ধারাবাহিকতায় এবার দেখা মিলবে উপমহাদেশের কালজয়ী বিপ্লবী কিশোর ক্ষুদিরামের। ব্রিটিশ বিরোধী আন্দোলনের এই নায়ক মাত্র ১৮ বছর বয়সেই নিজেকে উৎসর্গ করেছিলেন ভারতের স্বাধীনতার জন্য।

তার প্রতি সম্মান জানাতে ও ইতিহাসে তার অবদান নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে খুব শিগগির শহিদ ক্ষুদিরামের বায়োপিক তৈরিতে হাত দিচ্ছে বলিউড। বিজ্ঞাপনের ছবি বানিয়ে বলিউডের বাজারে নাম কিনেছেন যে ভানু প্রতাপ, তিনি এবার শুরু করতে চলেছেন পূর্ণদৈর্ঘের ছবি নির্মাণের কাজ।

ক্ষুদিরামকে নিয়ে তার মনে আগ্রহ জাগিয়ে তোলেছেন বিশিষ্ট চিত্রনাট্যকার দীনেশ তিওয়ারি। তিনি ক্ষদিরামকে নিয়ে বললেন, ‘চাপেকর ভাইদের নিয়ে একটা ছবির কাজ শুরু করেছিলাম। তখন ভারতের স্বাধীনতা সংগ্রামীদের অনেককে নিয়েই পড়াশোনা করতে হচ্ছিল। সেই সময়ে একটা পত্রিকায় ক্ষুদিরামকে নিয়ে লেখা একটা আশ্চর্য তথ্য আমার মনে গেঁথে যায়। ক্ষুদিরামই বিগত শতকের প্রথম সেই শহিদ, যাঁকে ফাঁসিতে ঝোলানো হয়েছিল।’

ব্যস, আর কী! সেই যে শহিদকে নিয়ে পড়াশোনা শুরু করলেন চিত্রনাট্যকার, সেটাই ক্রমে জন্ম দিল মুগ্ধতার। দ্রুত গতিতে ক্ষুদিরামকে নিয়ে চিত্রনাট্য লেখা শুরু করে দিলেন তিনি। আর সেটি নির্মাণের তাগিদ দিলেন ভানু প্রতাপকে।

চিত্রনাট্য কো গেল। ক্ষুদিরামের চরিত্রে অভিনয় করবেন কে? এমন চরিত্রে বললেই তো আর অভিনয় হয়ে যায় না। তাই অভিনয়ের জন্য ভারতের অনেকগুলো শহরে ঘুরে ঘুরে অডিশন হয়ে গিয়েছে ইতিমধ্যেই। তবু পরিচালক মনের মতো ক্ষুদিরাম খুঁজে পাচ্ছেন না।

আপাতত শোনা যাচ্ছে, ‘স্লামডগ মিলিওনেয়ার’ খ্যাত দেব পটেল, ‘উড়ান’ খ্যাত রজত বরমেচা ও ‘লাইফ অব পাই’ খ্যাত সূর্য শর্মাকে নিয়ে ভাবছেন পরিচালক।

তবে নির্মাতা নিশ্চি করলেন, ক্ষুদিরামের দিদির চরিত্রে বলিউডের রুপালি পর্দা দেখবে ঋতুপর্ণা সেনগুপ্তকে।

আরো জানা গেল, চলতি বছরের ডিসেম্বর মাস থেকে ছবির শুটিং শুরু হবে। তখনই জানা যাবে, ছবির জন্য কী নাম ঠিক করলেন পরিচালক। কথা আছে, কলকাতায় ছবিটি প্রথম দেখানো হবে আন্তর্জাতিক কলকাতা চলচ্চিত্র উৎসবে।

এলএ/পিআর