ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

ঢাকাই সিনেমার ১০ বিতর্কিত ঘটনা

বিনোদন প্রতিবেদক | প্রকাশিত: ০৫:১২ পিএম, ২৮ ডিসেম্বর ২০১৮

ঢাকাই সিনেমার ২০১৮ পার হচ্ছে বেশ মন্দার মধ্য দিয়ে। বছরে সফল ছবির তালিকাটা খুব ছোট। এদিকে বছর জুড়ে বিতর্কিত ঘটনাও কম ঘটেনি। বছর শেষ হতে মাত্র কয়েক দিন বাকি। নানা ঘাত প্রতিঘাতের মধ্য দিয়েই এখন চলছে নতুন বছরের আলো দেখার অপেক্ষা। ঢাকাই সিনেমার নাম্বার ওয়ান নায়ক শাকিব খানের সংসার ভাঙার মতো ঘটনা দিয়ে শুরু হয়েছিল বছরটা। এরপর আরও কতো ঘটনা ঘটে গেছে একে একে। এক নজর চোখ বুলানো যেতে পারে ফেলে আসা দিনগুলোর দিকে।

শাকিব-অপুর বিচ্ছেদ

শাকিব খান গত বছরের ২২ নভেম্বর বিবাহবিচ্ছেদের কাগজে স্বাক্ষর করেন। এ ঘটনার পর ঢাকা উত্তর সিটি করপোরেশনের পক্ষ থেকে একাধিক সালিশি বৈঠকের আয়োজন করা হয়। এতে শাকিব-অপুকে উপস্থিত থাকার জন্য বলা হয়। কিন্তু একবারও শাকিব খান উপস্থিত হননি। সেই হিসেবে এই বছর ২২ ফেব্রুয়ারি তিন মাস পূর্ণ হয়। ১২ মার্চ সোমবার শাকিব খান ও অপু বিশ্বাসের বিবাহ বিচ্ছেদ কার্যকর হয়। অবশ্য বছর শেষে এসে ছেলে জয়কে ঘিরে আবারও শোনা যাচ্ছে মিলনের সুর।

জাতীয় চলচ্চিত্র পুরস্কার নিয়ে বিতর্ক

জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৬ এর গেজেট প্রকাশের পর জানা যায়, ‘নিয়তি’ সিনেমার নৃত্য পরিচালক হিসেবে হাবিবকে জাতীয় চলচ্চিত্র পুরস্কার দেওয়া হয়েছে। কিন্তু হাবিব বলেন, ‘এই সিনেমায় আমি কাজ করিনি।’ এর পরই এ পুরস্কার নিয়ে সমালোচনার ঝড় উঠে। এ নিয়ে চলচ্চিত্রের ১৮টি সংগঠনের সমন্নয়ে গঠিত চলচ্চিত্র পরিবার গত ২১ এপ্রিল বিএফডিসির চলচ্চিত্র পরিচালক সমিতিতে সংবাদ সম্মেলন করে। এ সময় চলচ্চিত্র পুরস্কার নিয়ে জালিয়াতির সঙ্গে জড়িতদের বিচারের দাবি জানানো হয়। পরবর্তীতে এই বিভাগে কাউকে পুরস্কার দেওয়া হয়নি।

হুমায়ূন আহমেদের ‘দেবী’ নিয়ে বিতর্ক

জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের উপন্যাস অবলম্বনে নির্মিত হয়েছে ‘দেবী’ চলচ্চিত্রটি। চলচ্চিত্রটির প্রযোজকের দায়িত্বে রয়েছেন অভিনেত্রী জয়া আহসান। এর নির্মাণ কাজ শেষ হওয়ার পর গতিএপ্রিলে অনুমতির বিষয়ে প্রশ্ন তুলেন হুমায়ূন কন্যা শীলা আহমেদ। এর পরই শুরু হয় সমালোচনা। শুধু শীলা নন, এ নিয়ে প্রশ্ন তুলেন হুমায়ূনপূত্র নুহাশও। যদিও পরবর্তীতে আলোচনার মাধ্যমে এ বিতর্কের অবসান ঘটান জয়া।

পূর্ণিমা-মিশার ‘ধর্ষণ’ নিয়ে ঠাট্টা

চিত্রনায়িকা পূর্ণিমার উপস্থাপনায় ‘এবং পূর্ণিমা’ সেলিব্রেটি শোতে ধর্ষণ নিয়ে প্রশ্ন করেন খল অভিনেতা মিশা সওদাগরকে। অনুষ্ঠানে পূর্ণিমা মিশাকে প্রশ্ন করেন ‘কার সঙ্গে ধর্ষণ দৃশ্যে অভিনয় করতে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন? উত্তরে মিশা সওদাগর জানান, মৌসুমী ও পূর্ণিমার সঙ্গে। এমন উত্তরে উপস্থাপিকা পূর্ণিমা হেসে ওঠেন। এছাড়াও মৌসুমীকে জড়িয়ে কিছু কথা বলেন মিশা সওদাগর। তারপর এই প্রশ্ন নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে সমালোচনা শুরু হয়। বিষয়টি নিয়ে মর্মাহত হন চিত্রনায়িকা মৌসুমী ও ওমর সানি। প্রতিবাদ জানিয়ে, গত ৭ এপ্রিল ওমর সানি তার ফেসবুক অ্যাকাউন্টে একটি স্ট্যাটাসও দেন।

শাকিব খানের যৌথ প্রযোজনার ছবি নিয়ে বিতর্ক

‘ভাইজান এলো রে’ সিনেমার কাজ করার জন্য গত ৬ মে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতিতে অনুমতি চান জয়দীপ মুখার্জি। জয়দীপ মুখার্জি পরিচালিত এ সিনেমা প্রযোজনা করেন এসকে মুভিজ। এতে শাকিব খান, শ্রাবন্তী ও পায়েল সরকার অভিনয় করবেন বলে আবেদন পত্রে উল্লেখ করা হয়। এমন আবেদন পেয়ে নড়েচড়ে বসে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি। কারণ তারা সংবাদমাধ্যমে সূত্রে জানতে পারে, এই নির্মাতা ও প্রযোজনা প্রতিষ্ঠান একই শিল্পী নিয়ে সিনেমাটির নির্মাণ কাজ শেষ করেছেন। সিনেমা নির্মাণ শেষে কীভাবে কাজ শুরু করার অনুমতি চান তা নিয়ে শুরু সমালোচনা। সর্বশেষ অনুমতি না পেয়ে সাফটা চুক্তির মাধ্যমে বাংলাদেশে মুক্তি দেওয়া হয় সিনেমাটি।

ঈদ-পূজায় সিনেমা আমদানি নিষিদ্ধ

ঈদুল ফিতর, ঈদুল আযহা, পূজা ও পহেলা বৈশাখের সময় যৌথ প্রযোজনার সিনেমা ছাড়া ভারতীয় বাংলা, হিন্দি, পাকিস্তানিসহ বাইরের দেশের যে কোনো চলচ্চিত্র দেশে আমদানি, প্রদর্শন ও বিতরণ না করার সিদ্ধান্ত দিয়েছেন সুপ্রিম কোটের্র আপিল বিভাগ। গত ৯ মে নিপা এন্টারপ্রাইজের পক্ষে প্রযোজক সেলিনা বেগম আদালতে বিদেশি সিনেমা বাংলাদেশের বিশেষ দিবসগুলোতে প্রদর্শনের স্থগিত চেয়ে রিট আবেদন করেন। তারই পরিপ্রেক্ষিতে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি সালমা মাসুদ ও এ কে এম জহিরুল হক আদেশ দেন।

ভুল বোঝাবুঝিতে সাইমন-বাপ্পি

ঢাকাই চলচ্চিত্রের এ সময়ের জনপ্রিয় চিত্রনায়ক সাইমন সাদিক ও বাপ্পি চৌধুরী। একটি টকশোতে বাপ্পি সাইমনকে ‘ভিলেন’ অভিনেতা বলে মন্তব্য করেন। বিষয়টি নিয়ে ক্ষিপ্ত হন সাইমনসহ তার ভক্তরা। কিন্তু বাপ্পি বিষয়টি অস্বীকার করে জানান, তিনি ‘ভিলেন’ চরিত্রে ভালো অভিনয় করেন বলে ‘ভিলেন’ অভিনেতা বলেছেন। পরে অবশ্য ভুল বুঝাবুঝির অবসান হয়েছেন।

দুই ভাগে বিভক্ত জাতীয় চলচ্চিত্র দিবস

চলচ্চিত্র স্বার্থ সংরক্ষণ কমিটি ও বিএফডিসি পৃথক আয়োজনে পালন করে জাতীয় চলচ্চিত্র দিবস। গত ছয় বছর এই দিবসটি অত্যন্ত সফলভাবে পালিত হয়ে আসছে। তবে এবারই প্রথম দুই ভাগে বিভক্ত হয়ে চলচ্চিত্র দিবস পালন করা হয়। সৈয়দ হাসান ইমামকে চলচ্চিত্র দিবস উদযাপন কমিটির চেয়ারম্যান না করায় ক্ষিপ্ত হয়ে দুই ভাগে বিভক্ত হয় বলে জানা যায়। তবে শেষ পর্যন্ত সৈয়দ হাসান ইমামকে চেয়ারম্যান করা হলেও দ্বন্দ্বের অবসান ঘটেনি।

সিনেমা ছিনতাই এর অভিযোগ

প্রযোজক সিনেমা নির্মাণ না করেই নির্মাতা হিসেবে নিজের নাম দেওয়ার মতো ঘটনা প্রায়ই ঘটে। এছাড়া প্রায়ই শোনা যায়, সিনেমার পরিচালক পরিবর্তন, শিল্পী পরিবর্তন, গল্প চুরিসহ নানা বিষয় নিয়ে জটিলতা। ‘নোলক’ সিনেমাটি ছিনতাইয়ের অভিযোগ করেন এর পরিচালক রাশেদ রাহা। তাকে ছাড়াই ভারতে গিয়ে সিনেমাটির শেষ অংশের শুটিং করা হয়। এ নিয়ে পরিচালক সমিতি ও প্রযোজক সমিতিতে অভিযোগ করেন তিনি।

‘ব্লাউজ’ বিতর্ক

টেলিভিশন টকশোতে বর্তমান সরকারের উন্নয়নের কথা বলতে গিয়ে ‘ব্লাউজ’ প্রসঙ্গ টেনে আলোচনা-সমালোচনার মুখে পড়েছেন ঢালিউডের একসময়ের নাচের রানী অঞ্জনা সুলতানা। এর প্রতিবাদও করেন তিনি। অঞ্জনা বলেন ‘আমি এই কথা বলিনি যে সারাদেশের নারীদের ব্লাউজ আওয়ামী লীগ সরকার দিয়েছে। আমি অন্য কিছু বলেছিলাম। কিন্তু সেই বিষয়টাকে এড়িয়ে ব্লাউজকে জাতীয় ইস্যু বানানো হলো। সমানে ট্রল করা হচ্ছে। আমি মনে করি যারা এমনটা করলেন তাদের মানসিকতায় সমস্যা আছে। আমাকে হাসির পাত্রী বানানোর একটা অপচেষ্টা হয়েছে। কিছু মানুষ থাকেই যারা অন্যের অসম্মান করতে পারলে আনন্দ পান। কিন্তু ব্লাউজ নিয়ে ট্রল করে কী দেশের নারীদের অসম্মান করা হচ্ছে না? অনেক নারীদেরকেও দেখছি ট্রলে মেতেছেন! তারা কী করে এমনটা পারেন?’

এমএবি/এমকেএইচ

আরও পড়ুন