ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

শেকড়ের গানে মাতালেন আব্দুল হাই দেওয়ান

বিনোদন প্রতিবেদক | প্রকাশিত: ০৯:২৪ পিএম, ১৫ নভেম্বর ২০১৮

ফোক গানে মুগ্ধতা ছড়িয়ে আসছেন আব্দুল হাই দেওয়ান। দেশের বিভিন্ন কনসার্টে গেয়ে দর্শক শ্রোতাদের মুগ্ধ করে আসছেন তিনি। বিভিন্ন অনুষ্ঠানে গাওয়া তার কিছু গানের ভিডিও ছড়িয়ে ছিটিয়ে আছে ইউটিউবে। দেশের সবচেয়ে বড়লোক গানের উৎসব ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোকফেস্ট-২০১৮ তে দর্শক শ্রোতাদের গান শুনিয়ে মুগ্ধ করলেন তিনি।

রাজধানীর আর্মি স্টেডিয়ামে বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৬টায় শুরু হয় নৃত্যে লোক গানের উৎসব’। এখানে 'তোর লাগিয়া' 'ভালোবাসিয়ারে বন্ধু', 'বন্ধুরে তোর জ্বালায় বাঁচি না' এমনই বেশকিছু শেকড়ের গানে সুরের জাদু ছড়িয়েছেন আব্দুল হাই দেওয়ান।

উৎসবে প্রবেশের জন্য গেট খোলা হয়েছে বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায়। এর কিছুক্ষণ পরে ভাবনা নৃত্য নাট্য দলের নৃত্যের তালে তালে পর্দা ওঠে এবারের আসরের। দলটির প্রধান সামিনা হোসেন প্রিমার পরিচালনায় ৫৩ জন নৃত্যশিল্পী নৃত্য পরিবেশন করেন একসঙ্গে। 'সোহাগ চাঁদ বদনী' গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেন তারা। এরপর ছিল রাঙামাটি অঞ্চলের নৃত্য।

তিনদিনব্যাপী এই উৎসবের পর্দা নামবে ১৭ নভেম্বর। এবারের উৎসবে বাংলাদেশসহ বিশ্বের সাতটি দেশ থেকে শিল্পীরা অংশ নেবেন। গান করবেন মোট ১৭৪ জন সংগীতশিল্পী। তাদের মধ্যে বাংলাদেশের শিল্পীরা হলেন মমতাজ বেগম, বাউল আব্দুল হাই দেওয়ান, বাউল কবির শাহ, নকশীকাঁথা, স্বরব্যাঞ্জো।

ভারত থেকে আসবেন ওয়াদালি ব্রার্দাস, রাঘুদিক্সিত, সাত্যকি ব্যানার্জি, পাকিস্তান থেকে শাফকাত আমানাত আলী, বাহরাইন থেকে মাজায, যুক্তরাষ্ট্র থেকে গ্র্যামি বিজয়ী লস টেক্সমেনিয়াক্স, পোল্যান্ড থেকে দিকান্দা এবং স্পেন থেকে লাস মিগাস আসবেন। তারা সবাই সংগীত পরিবেশন করবেন।

বৃহস্পতিবার প্রথমদিন উৎসবের পরিবেশনা নিয়ে আসছেন বাংলাদেশের বাউল আব্দুল হাই দেওয়ান, ভাবনা নৃত্যদল, ভারতের ওয়াদালি ব্রার্দাস, সাত্যকি ব্যানার্জি ও পোল্যান্ডের দিকান্দা।

এমএবি/জেডএ/পিআর

আরও পড়ুন