ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

বার্সেলোনার আমন্ত্রণে ভুবন মাঝি

বিনোদন প্রতিবেদক | প্রকাশিত: ০৪:১৯ পিএম, ২৮ অক্টোবর ২০১৮

২০১৭ সালের ৩ মার্চ বাংলাদেশে মুক্তি পেয়েছিল সরকারি অনুদানে নির্মিত পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ভুবন মাঝি’। এরপর ছবিটি বিশ্বের বেশ কয়েকটি আন্তর্জাতিক উৎসবে অংশ নেয়। সেই ধারাবাহিকতায় চলতি মাসে আরও দুটি উৎসবে অংশ নিতে যাচ্ছে ছবিটি। এর একটি হলো স্পেনের বার্সেলোনা শহরে অনুষ্ঠিত এশিয়ান চলচ্চিত্র উৎসব। অন্যটি ভারতের গোয়াহাটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব।

গত ২৫ অক্টোবর থেকে ভারতের গোয়াহাটিতে শুরু হয়েছে ‘গোয়াহাটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’। সাত দিনের এই উৎসবের সমাপনি হবে ৩১ অক্টোবর। অন্যদিকে ৩১ অক্টোবর থেকে শুরু হচ্ছে ‘এশিয়ান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, বার্সেলোনা’। সেখানেও আমন্ত্রণ পেয়েছে ‘ভুবন মাঝি’।

এ ছবিটি একজন সাধারণ সংগ্রামী মানুষের বিদ্রোহী হয়ে ওঠার গল্প। গল্পের শুরু ১৯৭০ সালে, শেষ হয় ২০১৩ সালে। ১৯৭১ থেকে ২০১৩ সাল পর্যন্ত বিস্তৃত ইতিহাস ও প্রেম, বিদ্রোহ ও মানবিকতা, স্বাধীনতা ও সংস্কৃতি এসব নিয়ে গড়ে উঠেছে ‘ভুবন মাঝি’র গল্প।

গড়াই ফিল্মসের ব্যানারে নির্মিত ‘ভুবন মাঝি’ ছবির কাহিনি ও চিত্রনাট্য এবং পরিচালনা করছেন ফাখরুল আরেফিন খান। এটি তার পরিচালিত প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র।

ছবিতে অভিনয় করেছেন কলকাতার পরমব্রত চট্টোপাধ্যায় এবং বাংলাদেশের অপর্ণা ঘোষ, মাজনুন মিজান, কাজী নওশাবা আহমেদ, সুমিত সেন, সুষমা সরকার, মামুনুর রশীদ, শুভাশীষ ভৌমিক, ওয়াকিল আহাদ, লালিম হক প্রমুখ। ‘ভুবন মাঝি’ ছবির গানের সুর ও সংগীত পরিচালনা করেন ভারতের প্রখ্যাত শিল্পী প্রয়াত কালিকাপ্রসাদ ভট্টাচার্য।

উৎসবে অংশ নেওয়া প্রসঙ্গে নির্মাতা ফাখরুল আরেফীন খান বলেন, ‘ছবিটি এরই মধ্যে বিশ্বের অনেক দেশে প্রদর্শিত হয়েছে। এটা আমার জন্য অনেক ভালো লাগার যে, বিশ্বের অনেক দেশের প্রবাসী বাংলাদেশিদের পাশাপাশি বিদেশিরাও ছবিটি দেখছেন। সেই ধারাবাহিকতায় এবারে বার্সেলোনা ও ভারতের গোয়াহাটির দুটি উৎসবে অংশ নিচ্ছে ছবিটি, এটা আমার জন্য আনন্দের বিষয়।’

‘ভুবন মাঝি’ চলচ্চিত্রটির পরিচালক ফাখরুল আরেফীন খান গোয়াহাটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘ভুবন মাঝি’র প্রদর্শনীতে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

এলএ/জেআইএম

আরও পড়ুন