ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

মুসলিম হলে হবে ‘আইয়ুব বাচ্চু সাংস্কৃতিক কমপ্লেক্স’

নিজস্ব প্রতিবেদক | চট্টগ্রাম | প্রকাশিত: ০১:৩৩ পিএম, ২০ অক্টোবর ২০১৮

চট্টগ্রামের সন্তান কিংবদন্তি সঙ্গীতশিল্পী আইয়ুব বাচ্চুর স্মরণে নগরির ঐতিহাসিক মুসলিম ইনস্টিটিউটে ‘আইয়ুব বাচ্চু সাংস্কৃতিক কমপ্লেক্স’ গড়ে তোলা হবে বলে ঘোষণা দিয়েছেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন।

শনিবার (২০ অক্টোবর) বেলা ১২টার দিকে নগরের দক্ষিণ পূর্ব মাদারবাড়িতে আইয়ুব বাচ্চুর পরিবারের কাছে মরদেহ হস্তান্তর করার পর এ ঘোষণা দেন তিনি। এ সময় পরিবারের পক্ষ থেকে আইয়ুব বাচ্চুর মরদেহ গ্রহণ করেন তার মামা আবদুল হালিম লোহানী।

সিটি মেয়র বলেন, ‘আইয়ুব বাচ্চু চট্টগ্রামের কৃতি সন্তান। তার নামে চট্টগ্রামে যা যা করা দরকার সব উদ্যোগ চট্টগ্রাম সিটি কর্পোরেশন নেবে। আইয়ুব বাচ্চুর নামে চট্টগ্রামের মুসলিম হলের সাংস্কৃতিক কমপ্লেক্সের নামকরণ করা হবে।’

উল্লেখ্য, চট্টগ্রামের সংস্কৃতিকর্মীদের দাবির মুখে জরাজীর্ণ সরকারি গণগ্রন্থাগার ও চট্টগ্রাম মুসলিম ইনস্টিটিউট ভেঙে সেখানে একটি সাংস্কৃতিক কমপ্লেক্স নির্মাণ করতে যাচ্ছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়। প্রায় ২৩২ কোটি টাকা ব্যয়ে গত ১ জানুয়ারি থেকে শুরু হওয়া এ প্রকল্পটিকে চট্টগ্রামবাসীর শিক্ষা, গবেষণা ও সংস্কৃতিচর্চার কেন্দ্রবিন্দু হিসেবে গড়ে তোলা হবে বলে জানিয়েছে বাস্তবায়নকারী সংস্থা গণগ্রন্থাগার অধিদফতর।

baccu-(2)

এদিকে প্রিয় শিল্পীকে একনজর দেখতে দূর-দূরান্ত থেকে দক্ষিণ পূর্ব মাদারবাড়িতে হাজির হয়েছেন হাজার হাজার ভক্ত-অনুরাগী। বিশৃঙ্খলা এড়াতে মেয়র আ জ ম নাছির উদ্দিন শিল্পীর নানার বাড়িতে ভীড় না করার জন্য সবাইকে অনুরোধ করেন। নগরীর জমিয়াতুল ফালাহ্ জাতীয় মসজিদ ময়দানে বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত তার কফিন সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য রাখা হবে বলে জানান সিটি মেয়র।

আইয়ুব বাচ্চুকে শেষবারের মতো দেখতে সকাল ৯টা থেকে লাইন ধরে অপেক্ষা করছে হাজার হাজার ভক্ত। শুরু থেকেই বিশৃঙ্খলা এড়াতে ভক্তদের লাইনে দাঁড়াতে বাধ্য করে পুলিশ। পুরো এলাকার নিরাপত্তায় পুলিশ সদস্যরা তৎপর রয়েছেন।

গত (১৮ অক্টোবর) বৃহস্পতিবার সকালে না ফেরার দেশে চলে যান আইয়ুব বাচ্চু। শুক্রবার বাদ জুমা জাতীয় ঈদগাহে তার প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। পরে মরদেহ নেয়া হয় তার গানের স্টুডিও মগবাজারে ‘এবি কিচেনে’। সেখানে তার দ্বিতীয় জানাজা হয়। এরপর মরদেহ নেওয়া হয় চ্যানেল আই কার্যালয়ে। সেখানে তৃতীয় জানাজা হয়।

এর আগে সকাল সাড়ে ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত কেন্দ্রীয় শহীদ মিনারে তার মরদেহ রাখা হয় সর্বসাধারণের শ্রদ্ধা জানানোর জন্য।

আইয়ুব বাচ্চুর স্মরণে চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে খোলা হয়েছে শোক বই। শুক্রবার সকালে প্রেসক্লাবের সামনে এ শোক বই খোলা হয়। এরপর থেকে তার ভক্তরা লাইন ধরে শোক বইয়ে বিভিন্ন আবেগঘন মন্তব্য লিখছেন।

এনডিএস/জেআইএম

আরও পড়ুন