ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

আজ এটিএম শামসুজ্জামানের জন্মদিন

বিনোদন প্রতিবেদক | প্রকাশিত: ০১:১১ পিএম, ১০ সেপ্টেম্বর ২০১৮

ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা, কাহিনীকার, চিত্রনাট্যকার, সংলাপকার ও গল্পকার এটিএম শামসুজ্জামানের জন্মদিন আজ। ১৯৪১ সালের ১০ সেপ্টেম্বর নোয়াখালীর দৌলতপুরে জন্মগ্রহণ করেন তিনি । অভিনয়ের জন্য পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। শিল্পকলায় অবদানের জন্য ২০১৫ সালে পেয়েছেন রাষ্ট্রীয় সর্বোচ্চ সম্মাননা একুশে পদক।

এটিএম শামসুজ্জামান নোয়াখালী জেলার ভোলাকোটের বড় বাড়ি আর ঢাকায় থাকতেন দেবেন্দ্রনাথ দাস লেনে। বর্তমানে পুরান ঢাকাই থাকেন তিনি। লেখা পড়া করেছেন ঢাকার পগোজ স্কুল, কলেজিয়েট স্কুল, রাজশাহীর লোকনাথ হাই স্কুলে। ম্যাট্রিকুলেশন পাশ করেন ময়মনসিংহ সিটি কলেজিয়েট হাই স্কুল থেকে। তারপর জগন্নাথ কলেজ ভর্তি হন।

পাঁচ ভাই ও তিন বোনের মধ্যে এটিএম শামসুজ্জামান সবার বড়। ১৯৬১ সালে পরিচালক উদয়ন চৌধুরীর বিষকন্যা চলচ্চিত্রে সহকারি পরিচালক হিসেবে চলচ্চিত্র জীবন শুরু করেন। প্রথম কাহিনী ও চিত্রনাট্য লিখেছেন জলছবি চলচ্চিত্রের জন্য। ছবির পরিচালক ছিলেন নারায়ণ ঘোষ মিতা, এ ছবির মাধ্যমেই অভিনেতা ফারুকের চলচ্চিত্রে অভিষেক।

এ পর্যন্ত শতাধিক চিত্রনাট্য ও কাহিনী লিখেছেন তিনি। প্রথম দিকে কৌতুক অভিনেতা হিসেবে চলচ্চিত্র জীবন শুরু করলেও ১৯৬৫ সালে অভিনেতা হিসেবে চলচ্চিত্র পর্দায় আগমন তার। ১৯৭৬ সালে চলচ্চিত্রকার আমজাদ হোসেনের নয়নমণি চলচ্চিত্রে খলনায়কের চরিত্রে অভিনয়ের মাধ্যমে আলোচনায় আসেন তিনি।

১৯৮৭ সালে কাজী হায়াত পরিচালিত দায়ী কে? চলচ্চিত্রে অভিনয় করে শ্রেষ্ঠ অভিনেতা বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান। তিনি রেদওয়ান রনি পরিচালিত চোরাবালিতে অভিনয় করেন ও শ্রেষ্ঠ পার্শ্ব-চরিত্রে অভিনেতা বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান।

এটিএম শামসুজ্জামান বলেন, ”জন্মদিন এলে মুত্যুর কথা মনে পড়ে যায়, কারণ জন্মদিন আসা মানেই হলো জীবন থেকে আরো একটি বছর চলে যাওয়া। জন্মদিন আসা মানেই হলো মুত্যুর দিকে আরো একধাপ এগিয়ে যাওয়া। অবশ্য এরইমধ্যে বেশ কয়েকবার আমার মুত্যুকে নিয়ে গুজব হয়েছে। কে বা কারা যে এমন করে এবং এটা করে যে তাদের কী লাভ হয় আমি সেটাও বুঝিনা। যাইহোক জন্মদিনে সবার কাছে দোয়া চাই, আমার জন্য প্রাণ ভরে দোয়া করবেন যেন আল্লাহ আমাকে সুস্থ রাখেন, ভালো রাখেন।”

আপাতত কোন নাটক চলচ্চিত্রেও অভিনয় করছেন না এটিএম শামসুজ্জামান । কিছুদিন পর আবারো নিয়মিত হবেন অভিনয়ে। এটিএম শামুসজ্জামান অভিনীত সর্বশেষ জনপ্রিয় নাটক হচ্ছে মীর সাব্বির পরিচালিত ‘নোয়াশাল’। তবে হাসান জাহাঙ্গীর পরিচালিত ‘চাপাবাজ’ ধারাবাহিকটি এখনো বৈশাখী টিভিতে নিয়মিত প্রচার হচ্ছে। ঈদের আগেও তিনি এই ধারাবাহিকের শুটিং-এ অংশ নেন।

এমএবি/এলএ/পিআর

আরও পড়ুন