ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

বিদ্যালয়ের ১১৯তম বর্ষপূর্তিতে ‘গাধার মূল্য’

বিনোদন প্রতিবেদক | প্রকাশিত: ০৪:৪৯ পিএম, ৩০ আগস্ট ২০১৮

শরিয়তপুর জেলার পন্ডিতসার উচ্চ বিদ্যালয়ের একশত উনিশ বছর পূর্তি হতে যাচ্ছে সম্প্রতি। সে উপলক্ষ্যে এক বর্ণিল পূণর্মিলনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সেখানে মঞ্চস্থ হতে যাচ্ছে ‘গাধার মূল্য নামে একটি নাটক। যার নির্দেশনা দিচ্ছেন দেবাশীষ ঘোষ।

পন্ডিতসার উচ্চ বিদ্যালয়ের সভাপতি প্রকৌশলী পীরজাদা সৈয়দ গোলাম মুরসালিনের ভাবনায় মঞ্চস্থ হতে যাওয়া এই নাটকে অভিনয় করবেন ক্লিনটন ঘোষ, মিসরাত জাহান, সোলায়মান সুইম, জয় ঘোষ, সাইমুন আহমেন, দিপা, মাশরুফা, নিশি, অথৈই, প্রিয়না, ফারহান, নিশিতা, মুরসালিন প্রমুখ।

নির্দেশক জানান, ‘গাধার মূল্য’ নাটকে মাধ্যমে এই অঞ্চলের মানুষকে কিছু বক্তব্য প্রদান করা হবে। একুশ শতকের শুরুতে দাঁড়িয়ে মানবকল্যাণে নতুন বিশ্ব গড়ে তোলার স্বরুপে কোথাও কোথাও মানুষের চেয়ে পশুর মূল্যই বেশি। বেকারত্বের অভিশাপে মানুষ নিজেকে পশু স্থানে ভাবতে শুরু করেছে। অথচ মানুষই সৃষ্টির সেরা জীব, নিজের বুদ্ধির উপর মানুষের অগাথ আস্থা।

moncho-(2)

অন্য পশুদের উপর নিজের প্রভুত্ব খাটিয়ে মানুষ সভ্যতার রথ ছুটিয়েছে দিকে দিকে। মানুষ চিরকাল ছুটেছে তার স্বাধীন চিন্তার বিকাশের দিকে। অন্যের বুদ্ধি বা পরামর্শ মেনে নেয়াকে সে অনেক ক্ষেত্রেই অধীনতা বলে মনে করেছে। অথচ অন্যের বুদ্ধি বা পরামর্শকে গ্রাহ্য করেই মানুষ আজ সভ্যতার শেখরে আরোহণ করছে।

এই পারস্পরিক সহযোগীতা ও গল্পের মধ্যেই মানুষের অগ্রগতি ও সভ্যতার বিস্তার। এই নাটকে সে গল্প তুলে ধরা হয়েছে। এখানে প্রকৃত গাধা কে তাও ভাবনার বিষয় হিসেবে উঠে আসবে।

নাটকে সংগীত পরিচালনা করেছেন মঞ্জুরুর ইসলাম নান্টু। সেট ও লাইট পরিকল্পনায় হেনরী সেন, কোরিওগ্রাফি ও পোষাক পরিকল্পনায় আছেন শামীমা আক্তার মুক্তা।

এলএ/পিআর

আরও পড়ুন