ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

শিল্পকলায় ‘শেষ সংলাপ’ শুক্রবার

বিনোদন প্রতিবেদক | প্রকাশিত: ১২:২০ পিএম, ১৮ জুলাই ২০১৮

আবারও মঞ্চায়িত হতে যাচ্ছে নাটক ‘শেষ সংলাপ’। শুক্রবার (২০ জুলাই) সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে নাটকটি মঞ্চায়ন করবে ‘সময় নাট্যদল’। ঐদিন নাটকটির ৭৭তম মঞ্চায়ন করবে দলটি। মিশরের নাট্যকার তাওফিক-আল-হাকিমের ‘সুলতানুজ জান্নাম’ অবলম্বনে নাটকটি যৌথভাবে অনুবাদ করেছেন ড. সৈয়দ জামিল আহমেদ ও ম. সাইফুল আলম চৌধুরী।

নাটকটি নির্দেশনা দিয়েছেন আকতারুজ্জামান। নাটকটির পোস্টার ডিজাইন করেছেন শিল্পী ঢালী আল মামুন, মঞ্চ পরিকল্পনায় আছেন ফয়েজ জহির, সঙ্গীত পরিকল্পনা করেছেন কমল খালিদ, পোষাক পরিকল্পনায় আছেন আমিনুর রহমান মুকুল এবং আলোক পরিকল্পনা করেছেন আলমগীর হোসেন।

নাটকটিতে দেখা যায়, মিসরের এক সুলতান উত্তরাধিকারী হিসেবে তার পালিত পুত্র একজন ক্রীতদাস সেনাধ্যক্ষকে মনোনীত করেন। কিন্তু দুর্ভাগ্যবশতঃ মৃত্যুকালে তিনি তার মসনদের উত্তরাধিকারী সুলতানকে দাসত্ব থেকে মুক্তি দিয়ে যেতে পারেননি। পরবর্তীতে সুলতানের উত্তরাধিকারীত্বের বৈধতা নিয়ে জনমনে সন্দেহ দেখা দেয় এবং জটিলতার সৃষ্টি হয়।

সমস্যার সমাধান হবে কোন পথে? আইনী পদ্ধতিতে নাকি অস্ত্র প্রয়োগে? কোন পথ বেছে নেবে সুলতান? এই সমস্যারই এক জটিল শিল্পিত রসায়ন শেষ সংলাপ।

নাটকটিতে অভিনয় করছেন পাভেল ইসলাম, আকতারুজ্জামান, ফখরুল ইসলাম মিঠু, চন্দন, রুমা, মানসুরা আক্তার লাভলী, মাহমুদুল আলম, ইয়ামিন জুয়েল, মাকসুদুল বারী টিপু, আনোয়ার, মাসুম, দাউদ, সানি প্রমুখ।

এমএবি/পিআর

আরও পড়ুন