ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

জিৎ-মিমের গান দিয়ে আবারও বিতর্কে যৌথ প্রযোজনা

বিনোদন প্রতিবেদক | প্রকাশিত: ০৪:০২ পিএম, ০১ মে ২০১৮

শুটিংয়ের অনুমতি পাওয়ার আগেই প্রকাশিত হয়েছে জিৎ-মিমের ‘সুলতান’ ছবির গান ‘মাশা আল্লাহ’। যৌথ প্রযোজনার ছবি নির্মাণের নিয়ম অনুযায়ী শুটিংয়ের অনুমতি পাওয়ার পরই ছবির শুটিং শুরু হয়। কিন্তু ঢাকার জাজ মাল্টিমিডিয়া ও কলকাতার জিৎস ফিল্ম ওয়ার্কসের যৌথ প্রযোজনার ছবি ‘সুলতান’ সেই নিয়ম ভঙ্গ করেছে বলে অভিযোগ উঠেছে। ২৮ এপ্রিল প্রকাশ হয়েছে গানটি। জাজ মাল্টিমিডিয়ার নিজস্ব ইউটিউব চ্যানেলে ও কলকাতার প্রযোজনা সংস্থা জিৎস ফিল্ম ওয়ার্কসের গ্রাসরুট এন্টারটেইনমেন্টের ইউটিউব চ্যানেলে প্রকাশ পেয়েছে।

সম্প্রতি সুলতান ছবিটি বাংলাদেশের যৌথ প্রযোজনার প্রিভিউ কমিটি থেকে ছাড় পেয়েছে, কিন্তু এখনো শুটিংয়ের অনুমতি পায়নি। শুটিং এর অনুমতি পাওয়ার আগেই ছবিটির শুটিং করা হলো কেমন করে? এমন অভিযোগের তীর ছবিটির দিকে।

যৌথ প্রযোজনার প্রিভিউ কমিটির সদস্য ও চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার বলেন,‘ ‘যতদূর জানি গত ২৪ এপ্রিল যৌথ প্রযোজনার ছবি হিসেবে নির্মাণ করার জন্য জাজ মাল্টিমিডিয়া প্রিভিউ কমিটির কাছে যে আবেদন করে তা গ্রহণ করা হয়, তবে তার দুদিনের মধ্যে শুটিং শুরু করার জন্য অনুমতি দেওয়ার কথা। এখন যদি ছবিটি শুটিংয়ের জন্য অনুমতি পেয়ে থাকে, তবে দুই দিনের মধ্যে শুটিং করে, এডিটিং করে, ইউটিউবে প্রকাশ করা কি সম্ভব? তার মানে তারা আগেই শুটিং করে ফেলেছে, অনুমতি পাওয়ার আগেই। যদি একটা ছবি শুটিং করার অনুমতি না পেয়ে থাকে, তা হলে কীভাবে তারা ইউটিউবে গান প্রকাশ করে? যদি এই গানটি যৌথ প্রযোজনার ‘সুলতান’ ছবির হয়ে থাকে, তাহলে পুরো বিষয়টিই অবৈধ।’

গুলজার আরও বলেন,‘‘আমাদের প্রিভিউ কমিটির সভার আগে আমরা অভিযোগ পেয়েছি যে ছবির শুটিং এর আগে হয়েছে, কিন্তু যারা অভিযোগ করেছিলেন, তারা শুটিংয়ের কোনো প্রমাণ দাখিল করতে পারেননি। যদি এই গানটি (মাশা আল্লাহ) ‘সুলতান’ ছবির হয়ে থাকে, তবে এটাই দলিল হিসেবে কাজ করবে যে— জাজ অনুমতি পাওয়ার আগেই ছবির শুটিং করেছে। সে ক্ষেত্রে আমরা যৌথ প্রযোজনার প্রিভিউ কমিটি বিষয়টি পুনর্বিবেচনা করব।”

শুটিংয়ের বিষয়টি নিয়ে জাজ মাল্টিমিডিয়ার সিইও আলিমুল্লাহ খোকন বলেন,‘আমরা সম্প্রতি ছবির শুটিং করার অনুমতি পেয়েছি। ঠিক কত তারিখে পেয়েছি, তা আমি বলতে পারব না।’

বিদ্যা সিনহা মিম ও জিৎগানটিতে কণ্ঠ দিয়েছেন ভারতের দেব নেগি ও আকৃতি কাক্কার। রাজা চন্দের কথায় গানটির সঙ্গীতায়োজন করেছেন স্যাভি। কোরিওগ্রাফি করেছেন জয়েশ প্রধান। ‘সুলতান-দ্য সেভিয়র’ ছবিটি বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়ার সঙ্গে প্রযোজনা করেছে জিতস ফিল্ম ওয়ার্কস ও সুরিন্দর ফিল্মস।

জিৎ-মিম ছাড়াও ছবিটিতে অভিনয় করেছেন ‘ঢাকা অ্যাটাক’খ্যাত তারকা তাসকিন রহমান ও কলকাতার নায়িকা প্রিয়াঙ্কা। আরও রয়েছেন, নবাগত আসফাক রানা, আমান রেজা, সাদেক বাচ্চু, নাদের চৌধুরী, রেবাকা রউফ, শহিদুল আলম সাচ্চু প্রমুখ।

এমএবি/এলএ/এমএস

আরও পড়ুন