ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

দেবদাস হয়ে ফেরদৌসের ইচ্ছে পূরণ

বিনোদন প্রতিবেদক | প্রকাশিত: ০২:২৫ পিএম, ২৬ এপ্রিল ২০১৮

বিশ্ব সাহিত্যে অমর কথাশিল্পী শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের চরিত্রগুলো অনন্য এক সংযোজন। তার গল্প-উপন্যাস নিয়ে এই উপমহাদেশের নানা ভাষায় নির্মিত হয়েছে অনেক নাটক-গান ও সিনেমা। তবে সবকিছুকে ছাপিয়ে গেছে ‘দেবদাস’ চরিত্রটির জনপ্রিয়তা।

হৃদয় দোলা দেয়া বিয়োগাত্মক প্রেমের দারুণ এক গল্পের উপন্যাস ‘দেবদাস’র মূল চরিত্র এটি। দেবদাসের করুণ পরিণতি ছুঁয়ে গেছে যুগে যুগে পাঠকদের। দেবদাসকে নিয়ে তাই চলচ্চিত্র নির্মাণেও দেখা গেছে দারুণ আগ্রহ। পাকিস্তান, ভারত ও বাংলাদেশে একাধিকবার নির্মিত হয়েছে দেবদাস নিয়ে চলচ্চিত্র। বলা চলে সব ইন্ডাস্ট্রিতেই নায়কদের বিশেষ ইচ্ছে থাকে এই চরিত্রে অভিনয়ের।

ইচ্ছে ছিলো ‘হঠাৎ বৃষ্টি’ খ্যাত চিত্রনায়ক ফেরদৌসেরও। সেই ইচ্ছেটাই পূরণ হলো একটু ভিন্নভাবে। পূর্ণাঙ্গ ‘দেবদাস’ চলচ্চিত্রে না হলেও ফেরদৌস এই চরিত্রটিতে কাজের সুযোগ পেলেন। আর সেটি সম্ভব হলো ‘কাঠগড়ায় শরৎচন্দ্র’ নামের চলচ্চিত্রের হাত ধরে।

শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের জীবন ও চেতনা নিয়ে নির্মিত হচ্ছে ‘কাঠগড়ায় শরৎচন্দ্র’ নামের সিনেমাটি। এটি পরিচালনা করছেন আরিফুর জামান আরিফ। এফডিসিতে এরইমধ্যে শুরু হয়েছে ছবির শুটিং। ছবিতে একটা অংশ রাখা হয়েছে, যেখানে শরৎচন্দ্রের সৃষ্ট চরিত্রদের দেখা যাবে। তারই অংশ হিসেবে ছবির দেবদাস চরিত্রে অভিনয় করছেন নায়ক ফেরদৌস।

এই নায়ক জাগো নিউজকে বলেন, ‘দেবদাস চরিত্রে অভিনয় করার একটা ইচ্ছে ছিল অনেক আগে থেকেই। কিন্তু তা করা হয়নি। এবার তা করতে পেরে ভালো লাগছে।’ পাশাপাশি যুগের সঙ্গে তাল মিলিয়ে বিগ বাজেটে নির্মিত হলে ‘দেবদাস’ চলচ্চিত্রে কাজ করার ইচ্ছের কথাও জানান তিনি।

তরুণ নির্মাতা আরিফুর জামান আরিফ পরিচালিত এ সিনেমার নামভূমিকায় অভিনয় করবেন জনপ্রিয় অভিনেতা গাজী রাকায়েত। তিনি শরৎচন্দ্রের চরিত্রটি রূপায়ণ করবেন। এতে দেখা যাবে একঝাঁক তারকার অভিনয়।

এলএ/আরআইপি

আরও পড়ুন