ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

চলচ্চিত্র দিবসে নায়করাজকে শ্রদ্ধা, রঙিন সাজে শিল্পী সমিতি

বিনোদন প্রতিবেদক | প্রকাশিত: ০২:৩১ পিএম, ০২ এপ্রিল ২০১৮

বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনে এখন আনন্দের বান ডেকেছে। চারদিক পরিষ্কার-পরিপাটি, রঙিন সাজসজ্জার আয়োজন। চলছে হৈ চৈ আর ছুটোছুটি। কেন? উত্তর খুব সহজ। আগামীকাল মঙ্গলবার ৩ এপ্রিল। প্রতি বছরের মতো এবারেও পালিত হবে জাতীয় চলচ্চিত্র দিবস।

এই দিবস ঘিরেই চলছে এত আয়োজন। বিশেষ করে রঙিন সাজে সেজেছে চলচ্চিত্র শিল্পী সমিতি। আল্পনা, হরেক রকমের বাতির আলোয় ঢাকা পড়েছে সমিতির প্রাঙ্গণ ও দেয়ালগুলো। এ এক অন্য শিল্পী সমিতি, যা কেউ দেখেনি আগে।

দিবসটি সরকারিভাবেই প্রতিবছর পালন করা হয়। তবে এবার চলচ্চিত্র দিবস উদযাপনের সঙ্গে থাকছে না এফডিসি কর্তৃপক্ষ। তথ্যমন্ত্রীর অধীনে কোনো চলচ্চিত্র দিবস উদযাপন করা হবে না বলে জানিয়ে দিয়েছে চলচ্চিত্র স্বার্থ সংরক্ষণ কমিটি। সেই কমিটির অংশ বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতিও। নিজেদের আয়োজনকে দুর্দান্ত করে তুলতে তাই এই সমিতির আগ্রহ ও শ্রম চোখে পড়ার মতো।

সমিতির সাধারন সম্পাদক জায়েদ খান বলেন, ‘নানা কারণেই এবারের আয়োজন নিয়ে আলোচনা বেশি, সবার আগ্রহও বেশি। আমরাও চেষ্টা করছি নিখুঁত এবং আনন্দে ভরপুর একটি উৎসব পালনের। সমিতির সবাই নিবেদিত প্রাণ হয়ে কাজ করছেন। আশা করছি দারুণ একটি আয়োজন হবে। সবাইকে আগামীকাল আমাদের সঙ্গে অংশ নেয়ার আমন্ত্রণ জানাচ্ছি।’

চলচ্চিত্র দিবসে চলচ্চিত্রের সংগঠনগুলো আয়োজন নিয়ে তিনি বলেন, ‘সকালে জাতীয় পতাকা ও পায়রা উড়ানোর মাধ্যমে অনুষ্ঠানের শুরু হবে। এরপর ধানমন্ডি ৩২ নাম্বারে চলচ্চিত্র শিল্পের স্বপ্নদ্রষ্টা ও প্রতিষ্ঠাতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হবে। এরপর শুরু হবে মূল অনুষ্ঠান। দিনভর চলবে আলোচলা ও সাংকৃতিক পরিবেশনা।’

পাশাপাশি জানা গেল, জাতীয় চলচ্চিত্র উৎসবগুলোতে নায়করাজ রাজ্জাককে সভাপতি করা হতো। এবার তিনি নেই। তবে চলচ্চিত্র দিবসে বর্ণিল আয়োজনে স্মরণ করা হবে তাকে। এদিন প্রয়াত এই কিংবদন্তির স্মরণে থাকবে ফ্যাশন হাউজ ‘বিশ্বরঙ’র চমকপ্রদ পরিবেশনা। এটি কোরিওগ্রাফি করবেন বিপ্লব সাহা। এই আয়োজনে অংশ নেবেন দেশসেরা তারকা মডেলরা।

প্রসঙ্গত, সর্বসম্মতিক্রমে চলচ্চিত্রের কিংবদন্তী পুরুষ সৈয়দ হাসান ইমামকে জাতীয় চলচ্চিত্র দিবস উদযাপন কমিটির সভাপতি নির্বাচিত করা হয়। এ নিয়ে বেশ কয়েকটি সভাও অনুষ্ঠিত হয়েছ। কিন্তু হুট করেই গেল ২৭ মার্চ বিএফডিসির এমডি আমীর হোসেন মোবাইলে কল দিয়ে হাসান ইমামকে এই পদে না থাকার জন্য উপর মহলের আদেশ দেয়া হয়েছে বলে জানান। এতে অপমানিত বোধ করে চলচ্চিত্র সংশ্লিষ্টরা তীব্র ক্ষোভ প্রকাশ করেন। সেইসঙ্গে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর সবরকম অনুষ্ঠান-আয়োজন বয়কটের ঘোষণা দেন। সেই ঝামেলা এখনো মেটেনি। যদিও মন্ত্রী ঘোষণা দিয়েছেন সৈয়দ হাসান ইমামকেই কমিটির সভাপতি করা হবে। তাই এফডিসির বাদ দিয়ে আলাদা করেই চলছে চলচ্চিত্র দিবস উদযাপনের প্রস্তুতি।

এলএ/জেআইএম

আরও পড়ুন