ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

চলচ্চিত্র নির্মাতা মিঠুর প্রয়াণের দুই বছর

বিনোদন প্রতিবেদক | প্রকাশিত: ০৪:১৮ পিএম, ০৭ মার্চ ২০১৮

জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী চলচ্চিত্র নির্মাতা খালিদ মাহমুদ মিঠুর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ। ২০১৬ সালের ৭ মার্চ তার ধানমন্ডির বাসার সামনে একটি গাছের ডালের নিচে চাপা পড়ে না ফেরার দেশে পাড়ি জমান মিঠু। ৯ বনানী করবস্থানে সমাহিত করা হয়েছে মিঠুকে।

মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৫৫ বছর। চিত্রশিল্পী কনকচাঁপা চাকমার সঙ্গে সুখের দাম্পত্য জীবনে আর্য শ্রেষ্ঠ ও শিরোপা পূর্ণা নামে দুই সন্তানের জনক ছিলেন তিনি।

খালিদ মাহমুদ মিঠু দেশের স্বনামধন্য চলচ্চিত্রকার ও চিত্রশিল্পীদের একজন। ১৯৬০ সালে তিনি জন্মগ্রহণ করেন। ১৯৬০ সালের ১ জানুয়ারি ঢাকায় জন্মগ্রহণ করেন। বড় হয়েছেন মামা প্রখ্যাত চিত্রনির্মাতা প্রয়াত আলমগীর কবিরের কাছে। তার মা বেগম মমতাজ হোসেন বিখ্যাত নাট্যকার।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউট থেকে ১৯৮৬ সালে এমএফএ করেন। চিত্রকলায় ডিগ্রী নিয়েও মিঠু নিজেকে প্রতিষ্ঠিত করেছিলেন চলচ্চিত্রকার হিসেবে। তার পরিচালিত প্রথম ছবি ‘গহীনে শব্দ’। প্রথম ছবিই তাকে এনে দিয়েছিলো শ্রেষ্ঠ পরিচালক হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্তির সম্মান।

ছবিটি শ্রেষ্ঠ পরিচারলকসহ চারটি ক্যাটাগরিতে ২০১০ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করে। এছাড়া তিনি ‘জোনাকির আলো’ নামে আরও একটি ছবি নির্মাণ করে প্রশংসিত হয়েছিলেন। তার এই ছবিতে অভিনয় করে বিদ্যা সিনহা মিম জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেছিলেন।

চলচ্চিত্র নির্মাণ ও ছবি আঁকার পাশাপাশি মিঠু পরিচিত ছিলেন একজন লেখক হিসেবেও। নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদকে নিয়ে বই লিখেছেন তিনি।

এই নির্মাতার দ্বিতীয় মৃত্যুবার্ষিকীতে জাগো নিউজের পক্ষ থেকে রইলো গভীর শ্রদ্ধাঞ্জলি।

এনই/এলএ/জেআইএম

আরও পড়ুন