ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

ক্লিভেজ বিতর্ক : প্রতিক্রিয়ার ঝড় টলিউডে

প্রকাশিত: ০৯:৫১ এএম, ২৭ সেপ্টেম্বর ২০১৪

কোথাকার জল কোথায় গড়ায় তা দেখিয়ে দিল দীপিকা পাডুকোনের ক্লিভেজ বিতর্ক। ভারতের প্রথম সারির দৈনিক সংবাদপত্রের সঙ্গে যুদ্ধে জড়িয়েছেন বলিউডের এমুহূর্তের সবচেয়ে আলোচিত নারী। দীপিকার ক্লিভেজ নিয়ে ওই সংবাদপত্রের একটি টুইটকে ঘিরেই যত বিপত্তি।

ক্ষিপ্ত দীপিকার জবাব, হ্যাঁ আমি নারী, আমার বিভাজিকাও রয়েছে, তাতে কার কী? দীপিকাকে শান্ত করতে সংবাদপত্রের জবাব, বিষয়টিকে প্রশংসা হিসাবে নিন। ব্যস আর কী বোমার সলতেতে আগুন লেগে গেল। সিংহভাগ বলিউড ঝাঁপিয়ে পড়ল দীপিকার সমর্থনে। তাতেও শান্ত হলেন না দীপিকা। আগুন লাগা বোমা তো ফাটলই উল্টে ফেসবুকে ‘মাই পয়েন্ট অফ ভিউ’ (আমার দৃষ্টিভঙ্গি) আরও একটি বেকে বসলেন দীপিকা। ব্যস আর মজা নয় এবার অত্যন্ত দৃঢ়ভাবে “ডিয়ার দীপিকা, আওয়ার পয়েন্ট অফ ভিউ” শীর্ষক প্রতিবেদনে তার জবাব দিল সংবাদপত্র। দীপিকার বক্তব্যের প্রত্যেকটি ইস্যু ধরে যুক্তিসঙ্গত সওয়াল তুলল তারা। বলল দীপিকা ভণ্ডামি করছেন। অথচ একটা ছোট্ট ক্ষমা প্রার্থনা করলেন না।

এই গোটা ইস্যুতে দীপিকার পক্ষ নিয়েছেন বলিউডের বহু অভিনেত্রী। পিছিয়ে থাকলেন না টলিউড অভিনেত্রীরাও। টেলিগ্রাফ পত্রিকাকে দেওয়া সাক্ষাৎকারে নারী শরীর ও ক্লিভেজ প্রদর্শনের স্বাধীনতা নিয়ে মুখ খুলেছেন টলিউডের তিনকন্যা।

ঋতুপর্ণা সেনগুপ্ত, অভিনেত্রী
আমার পুরুষদের কাছে একটাই আবেদন আছে , আদিম মানসিকতা থেকে বেরিয়ে আসুন। সংবেদনশীল হোন। মানুষ হোন। যখন কোন মহিলা পোশাকের মাধ্যমে বিভাজিকা প্রদর্শন করেন তা কখনওই আপনাদের উত্যক্ত করার জন্য নয়। তিনি কোন পোশাক পড়বেন বা পড়বেন না তা তাঁর জন্মগত অধিকার। সিনেমায় বা সামাজিক বিভিন্ন অনুষ্ঠানে আমি খোলামেলা পোশাক পড়ি। যদিও আমার সহকর্মীরা আমাকে ও আমার কাজকে সম্মান করেন, তাও কখনও আমার পরিবারের পুরুষ সদস্যদের বলতে শুনি তাঁর মেয়েকে কখনও অভিনেত্রী হতে দেবেন না, কারণ মিনি-স্কার্টে তিনি তাকে সহ্য করতে পারেন না।

স্বস্তিকা মুখোপাধ্যায়, অভিনেত্রী
শুধু ক্লিভেজ কেন পিঠখোলা ব্লাউজ পড়লেও লোকে ট্যারা চোখে আমার দিকে দেখে। এমনকী পুরুষেরা অত্যন্ত কামাতুর দৃষ্টিতে তাকায় এবং মহিলাদের উচিত মাথা থেকে পা অবধি ঢেকে রাখা গোছের কিছু নোংরা মন্তব্যও করেন।

আমাদের পেশার চাহিদাই এটা। কেউ তর্ক জুড়তে পারেন অভেনেত্রী রেখার প্রসঙ্গ টেনে। তিনি সবসময় পিঠঢাকা ব্লাউজ পড়েন শাড়ির সঙ্গে। কিন্তু পুরুষের কটাক্ষ নজর কী তাতে এড়াতে পেরেছেন তিনি? মহিলাদের শীরিরিক সম্পদ রয়েছে, তারা তা ঢাকবেন না দেখাবেন সেটা সম্পূর্ণ তাদের ব্যাপার।

পাওলি দাম, অভিনেত্রী
আমার মনে হয়নি কেউ আমাকে লালসার চোখে বা কটাক্ষের চোখে দেখছে। আমি কখনও পোশাকের জন্য বিব্রত বোধও করিনি। আমি যদি কোনও পার্টিতে পরার জন্য কোনও এমন পোশাক বেছে নিই যাতে আমার বিভাজিকা দেখা যাবে এবং যদি লক্ষ্য করি কোনও পুরুষ আমার ক্লিভেজের দিকে তাকিয়ে রয়েছে, তাহলে আমার কেন খারাপ লাগবে? আমি বলতে চাইছি আমি নিজেই তো এই পোশাকটা বেছেছিলাম পরার জন্য, তাই না? কোনও পুরুষ যদি আমার দিকে তাকায় আমি সেটাকে প্রশংসা হিসাবেই গ্রহণ করব। কিন্তু কেউ যদি আমার মুখের উপর নোংরা মন্তব্য করেন তাহলে আমাক খারাপ লাগবে। কিন্তু এখনও পর্যন্ত এমন কোনও নোংরা ঘটনা ঘটেনি আমার সঙ্গে।