ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

আবদুল গফুর হালীকে উৎসর্গ করা হলো নূরজাহান চলচ্চিত্র

বিনোদন প্রতিবেদক | প্রকাশিত: ০৭:০৫ পিএম, ১১ ফেব্রুয়ারি ২০১৮

নতুন নীতিমালায় প্রথম ছবি হিসেবে মুক্তি পেতে যাচ্ছে ‘নূরজাহান’ ছবিটি। আগামী ১৬ ফেব্রুয়ারি এটি সারাদেশের শতাধিক সিনেমা হলে মুক্তি পাবে। সে উপলক্ষে চলছে ছবিটির প্রচারণার ব্যস্ত সময়। কলকাতা থেকে ছবির প্রচারে অংশ নিতে বাংলাদেশে এসেছেন ওপারের জনপ্রিয় নির্মাতা রাজ চক্রবর্তী। তিনি ছবিটিতে কলকাতার পক্ষে প্রযোজনা করেছেন।

তাকে নিয়ে আজ সন্ধ্যায় লাইভে আসে ‘নূরজাহান’র বাংলাদেশি প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া। এর কর্ণধার আব্দুল আজিজের উপস্থাপনায় লাইভে আরও উপস্থিত ছিলেন ছবিটির নায়ক-নায়িকা পূজা চেরি ও অাদৃত, ছিলেন ছবিটির গানের শিল্পী কণা ও ইমরান। অতিথি হিসেবে যোগ দেন বাংলাদেশের জনপ্রিয় কণ্ঠশিল্পী সন্দীপন।

প্রায় ৪০ মিনিট ব্যাপ্তীর এই লাইভে সবাই ছবিটি নিয়ে কথা বলেন। এর গল্প, অভিনয়, গান, লোকেশন, কাজের অভিজ্ঞতা শেয়ার করেন তারা। তারই ফাঁকে জাজ প্রধান আব্দুল আজিজ ঘোষণা দিলেন ‘নূরজাহান’ ছবিটি উৎসর্গ করা হয়েছে বাংলাদেশের প্রখ্যাত গীতিকার, সুরকার ও লোকশিল্পী আবদুল গফুর হালীর নামে।

লাইভে উপস্থিত সবাই ‘সোনাবন্ধু তুই আমারে করলি রে দিওয়ানা’ গানটি গাইছিলেন। এসময় আব্দুল আজিজ বলেন, ‘এই গানটির মূল গীতিকার, সুরকার আবদুল গফুর হালী। তার স্মৃতির প্রতি সম্মান জানিয়ে আমরা ‘নূরজাহান’ ছবিটি তার নামে উৎসর্গ করলাম।’

তবে গেল বছরে ‘নূরজাহান’ ছবির গান হিসেবে ‘সোনাবন্ধু’ প্রকাশ পেলে নিন্দার ঝড় উঠে। গানটিতে আবদুল গফুর হালীর গানের কথাগুলোকে ‘বিকৃতভাবে’ উপস্থাপন করা হয়েছে দাবি করে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছিলেন হালীর পরিবারের সদস্য ও সংস্কৃতি অঙ্গনের অনেকেই। শ্রী ভেঙ্কটেশ ফিল্মস, রাজ চক্রবর্তী প্রডাকশন ও জাজ মাল্টিমিডিয়া প্রযোজিত ছবিটির প্রথম গান, যার নাম ‘সোনাবন্ধু’।

গফুর হালীর লেখা ও সুর করা শেফালী ঘোষের গাওয়া গানটির প্রথম দুই লাইন ‘সোনাবন্ধু তুই আমারে করলিরে দিওয়ানা/মনে তো মানেনা দিলে তো বোঝে না’ ব্যবহার করা হয়েছে এতে। এর সঙ্গে জুড়ে দেওয়া হয়েছে নতুন কথা। হালীর দুই লাইনের ক্ষেত্রে মূল সুরকে অনুসরণ করা হয়নি বরং ‘বিকৃত’ করা হয়েছে বলে অভিযোগ করেছিলেন আবদুল গফুর হালী একাডেমির সেক্রেটারি ও সাংবাদিক নাসির উদ্দিন হায়দার।

এবারে সেই ‘নূরজাহান’ ছবিটি আবদুল গফুর হালীর নামে উৎসর্গ করায় বিষয়টিকে কীভাবে গ্রহণ করবেন তার পরিবার ও ভক্ত অনুরাগীরা সেটাই দেখার পালা। তবে তাৎক্ষণিকভাবে জাজের ফেসবুকে পেজে লাইভের কমেন্টে এই ঘোষণার জন্য জাজকে সাধুবাদ জানাচ্ছেন অনেকেই।

প্রসঙ্গত, বাংলাদেশ থেকে আব্দুল আজিজ ও কলকাতা থেকে ওপার বাংলার অভিমন্যু মুখার্জি ‘নূরজাহান’ ছবিটি পরিচালনা করেছেন। এরইমধ্যে ছবিটি সেন্সর থেকে মুক্তির ছাড়পত্র পেয়ে গেছে।

এলএ/এমএস

আরও পড়ুন