ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

যুদ্ধের ট্রেনিং নিয়ে যোগ দিয়েছিলেন স্বাধীন বাংলা বেতারে

বিনোদন প্রতিবেদক | প্রকাশিত: ০৪:০৫ পিএম, ১১ ফেব্রুয়ারি ২০১৮

যুদ্ধের ট্রেনিং নিয়ে বাংলাদেশ বেতারে যোগ দিয়েছিলেন তিনি। প্রয়াত চলচ্চিকার আলমগীর কবিরের অনুপ্রেরণায় স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের ইংরেজী বিভাগের অনুষ্ঠান প্রযোজক ও উপস্থাপক হিসেবে কাজ শুরু করেন এই মানুষটি। আলগীর কবির তাকে বুঝিয়েছিলেন রেডিও দিয়েই অর্ধেক যুদ্ধ জেতা সম্ভব। এতক্ষণ যাকে নিয়ে কথা হচ্ছিলো তিনি আর কেউ নন, নন্দিত নাট্যজন আলী যাকের। ১৯৭২ সালের আলী যাকের আরণ্যক নাট্যদলের হয়ে মামুনুর রশীদের নির্দেশনায় মুনীর চৌধুরীর ‘কবর’ নাটকটিতে প্রথম অভিনয় করেন।

শুক্রবার রাজধানীর শিল্পকলা একাডেমির সেমিনার কক্ষে থিয়েটার ফ্যাক্টরি আয়োজিত ‘আলী যাকেরের সাথে কিছুক্ষণ’ অনুষ্ঠানে উপস্থিত হয়ে নিজের নাট্যজীবন প্রসঙ্গে দীর্ঘ বক্তব্য রাখেন আলী যাকের। অনুষ্ঠানে নিজের নাট্যজীবনের নানা স্মৃতি ও বর্তমান সময়ের নানা প্রসঙ্গে বক্তব্য রাখেন এই জনপ্রিয় নাট্যব্যাক্তিত্ব।

এই অনুষ্ঠানে আলী যাকের বলেন,‘কোন জাতি স্বাধীন হতে পারে না বুদ্ধিবৃত্তিক স্বাধীনতা ছাড়া। এটি আমাকে খুব ভাবাতো। এই কারনেই নাটকের সঙ্গে থাকতে পেরেছি।’

বর্তমান সময়ের নাটক নিয়ে তিনি বলেন,‘এখন ৯৫ ভাগ টেভি নাটক দেখা যায় না। অসুস্থতায় কাটিয়েছি দীর্ঘদিন। সেখান থেকে অনেকটা সুস্থ হয়েছি। তবে যেটা হয়েছে ভোর ৪ টার দিকে ঘুম ভেঙ্গে যায়। ৮টার আগে ঘুম আসেনা। সে সময় টেলিভিশনে বিভিন্ন চ্যানেলে নাটক দেখা আমার কাজ। তাতে যা অবস্থা দেখি তাতে খারাপ লাগে। কোন একটি নাটকে এমন একটি সংলাপ রয়েছে যে, নাটক ঘরের মধ্যেই হয়া যাইব বাইর হওয়া লাগবনা। পুরো পরিস্থিতি তাই হয়ে গেছে।’

ভিন্নমাত্রার এ আড্ডা-আয়োজনে প্রথমে বক্তব্য রাখেন অভিনেতা ড. ইনামুল হক এবং মফিদুল হক। আড্ডায় আরও উপস্থিত ছিলেন নাট্যজন ম.হামিদ, গ্রুপ থিয়েটার ফেডারেশনের আক্তার হোসেন, নির্মাতা কাওসার চৌধুরী, আপন মাহমুদ, অভিনেতা আশীষ খন্দকার, ত্রপা মজুমদার, শতাব্দী ওয়াদুদ প্রমুখ।

এমএবি/এলএ/আরআইপি