ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

শুভ জন্মদিন সুপারস্টার জিৎ

বিনোদন ডেস্ক | প্রকাশিত: ০৮:৫৯ এএম, ৩০ নভেম্বর ২০১৭

পর্দায় সুদর্শন, কখনো কমেডিয়ান, কখনও অপ্রতিরোধ্য। তিনি টলিউডের ‘বস’ জিৎ। আজ (৩০ নভেম্বর) কলকাতার বাংলা ছবির এই সুপারস্টারের জন্মদিন। এবার তিনি ৩৯ বছরে পা দিলেন।

কলকাতার ইন্ডাস্ট্রিতে জিতের অভিষেক ঘটে ২০০২ সালে। তারপর আর ফিরে তাকাতে হয়নি। অসংখ্য ভক্তের ‘হার্টথ্রব’ এখন জিৎ। একজন সফল অভিনেতার পাশাপাশি আরও অনেক গুণ রয়েছে জিতের। ভালবাসেন নিজের ব্যক্তিগত জীবনকে আড়ালে রাখতে।

জিৎ প্রাথমিক জীবন শুরু করেন, সেন্ট জোসেফ এন্ড মারি স্কুলে, নিউ আলিপুর ও পরে ন্যাশনাল হাই স্কুলে পড়াশোনা করেন। তারপর তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়-কর্তৃক পরিচালিত ভবানীপুর এডুকেশন সোসাইটি কলেজ হতে গ্রাজুয়েশন লাভ করেন। এরপর তিনি তার পরিবারের ব্যবসায় দেখাশোনার কাজে যোগ দেন। তবে সৃজনশীল কাজের প্রতি তার বরাবরই উৎসাহ ছিল। মাঝেমধ্যে তিনি বিখ্যাত অভিনেতাদের অভিনয় অনুকরণ করার চেষ্টা করতেন।

২০০১ সালের অক্টোবরে তিনি আবার কলকাতায় আসেন এবং পরিচালক হারানাথ চক্রবর্তীর কাছ থেকে দেখা করার প্রস্তাব পান এন.টি.ওয়ান. স্টুডিওতে। তার কাছ থেকে তিনি ২০০২ সালে মুক্তিপ্রাপ্ত ‘সাথী’ ছবিতে অভিনয়ের প্রস্তাব পান এবং এই ছবির দৃশ্যায়ন শুরু হয় ১৫ জানুয়ারি, ২০০২ থেকে। এই ছবি জিৎকে বাংলা ছবির জগতে এক বিশেষ স্থান করে দেয়।

তার স্বাভাবিক কিন্তু ভাষাসমৃদ্ধ অভিনয় দ্রুতই তাকে বাংলা চলচ্চিত্রপ্রেমীদের হৃদয়ে স্থান করে দেয়। যদিও তিনি রোমান্টিক চরিত্রে অভিনয় শুরু করেন, ক্রমশ তিনি একজন অ্যাকশন হিরো হিসেবে আত্মপ্রকাশ করেন।

২০০৫ সালে থামস আপ-এর এক বিজ্ঞাপনে অভিনয় করে তিনি আরো সুপরিচিত হন। তার অভিনীত ১০০% লাভ ছবিতে প্রযোজনার মাধ্যমে ২০১২ সালে তিনি একজন সফল প্রযোজক হিসেবে সমাদৃত হন। তার পরের ছবি ‘আওয়ারা’ আগের অনেক রেকর্ড ভেঙ্গে নতুন রেকর্ড করে। এর মধ্যে শ্রাবন্তীর বিপরীতে অভিনীত ‘দিওয়ানা’ এবং শুভশ্রী গাঙ্গুলীর বিপরীতে অভিনীত ‘বস’ ছবি বেশ উল্লেখযোগ্য।

‘বস’ ছবিটি ২০১২ সালে মুক্তিপ্রাপ্ত মহেশ বাবুর পরিচালিত ব্লকবাস্টার তেলেগু ছবি ‘বিজন্যাসম্যান’ ছবির পুনঃনির্মাণ। এই ছবিটি বাবা যাদবের পরিচালনা ও রিলায়েন্স এন্টারটেইনমেন্টের প্রযোজনায় মুক্তি পায়।

তিনি স্টার জলসা পরিবার অ্যাওয়ার্ড লাভ করেন, টিভি শো কোটি টাকার বাজি রিয়েলিটি শো-এ সঞ্চালক হওয়ার জন্য। টলিউডের সর্বোচ্চ হিট ছবিতে অভিনয়ের গৌরব অর্জন করেন। জিতের উল্লেখযোগ্য ছবির মধ্যে রয়েছে সাথী, জোশ, শত্রু, দুই পৃথিবী, ফাইটার, ১০০% লাভ, এবং ২০১২ সালে মুক্তিপ্রাপ্ত রেকর্ড করা ছবি আওয়ারা।

কলকাতার পাশাপাশি বাংলাদেশেও জিতের জনপ্রিয় আকাশ ছোঁয়া। সেই ‘সাথী’ ছবি দিয়েই তিনি দুই বাংলার দর্শককে মুগ্ধ করে রেখেছেন।

এনই/এলএ

আরও পড়ুন