ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

অসুস্থ থাকায় ববিতার সাদামাটা জন্মদিন

বিনোদন প্রতিবেদক | প্রকাশিত: ০৭:০০ এএম, ৩০ জুলাই ২০১৭

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন অভিনেত্রী ববিতার জন্মদিন আজ (রোববার)। অন্যান্য বছরে তিনি আয়োজন করে জন্মদিন পালন করলেও এবার সেটা করছেন না। এমনকি বিভিন্ন চ্যানেল থেকে আমন্ত্রণ জানানো হলেও হাজির হতে পারেননি। তিনি জানালেন, তার শারীরিকভাবে অসুস্থ।

ববিতা জাগো নিউজকে বলেন, ‘বেশ কিছুদিন ধরে আমি অসুস্থ। এখনও পুরোপুরি সুস্থ হতে পারিনি। আর আমার ছেলে অনিক দেশের বাইরে আছে। ও দেশে থাকলে জন্মদিনের অনুষ্ঠান করতে ভালো লাগে। ও যেহেতু কানাডায়, তাই মনটা খারাপ। তাই এবার জন্মদিনে ঘটা করে কোনো অনুষ্ঠান করছি না।’

তিনি আরও বলেন, ‘ডিসিসিআইআই (ডিসট্রেস চিলড্রেন ইনফ্যান্ট ইন্টারন্যাশনাল) পক্ষে অবহেলিত ও সুবিধাবঞ্চিত শিশুরা আমার জন্মদিনে ফুল নিয়ে প্রতি বছর বাসায় আসে। এবার শরীরটা ভালো না থাকার কারণে তাদেরকেও বাসায় আসতে না করেছি। কোনো অনুষ্ঠানই করছি না এবার।’

ববিতার পুরো নাম ফরিদা আক্তার পপি। এ বছর তিনি ৬৪ বছরে পা রাখলেন। ১৯৫৩ সালের ৩০ জুলাই বাংলাদেশের বাগেরহাট জেলায় জন্মগ্রহণ করেন তিনি। তার বাবা নিজামুদ্দীন আতাউব একজন সরকারি কর্মকর্তা ছিলেন এবং মাতা বি. জে. আরা ছিলেন একজন চিকিৎসক। বাবার চাকরি সূত্রে তারা তখন বাগেরহাটে থাকতেন। তবে তার পৈতৃক বাড়ি যশোর জেলায়। শৈশব এবং কৈশরের প্রথমার্ধ কেটেছে যশোর শহরের সার্কিট হাউজের সামনে রাবেয়া মঞ্জিলে।

Bobita Madam

দীর্ঘ ক্যারিয়ারে দুই শতাধিক ছবিতে অভিনয় করেছেন ববিতা। চলচ্চিত্রে তার শুরুটা হয়েছিল গত শতকের ষাটের দশকের শেষ দিকে। ববিতা অভিনীত চলচ্চিত্রের মধ্যে অশনি সংকেত, রামের সুমতি, নিশান, মন্টু আমার নাম, প্রতিজ্ঞা, বাগদাদের চোর, লাভ ইন সিঙ্গাপুর, চ্যালেঞ্জ, হাইজ্যাক, মায়ের জন্য পাগল, টাকা আনা পাই, স্বরলিপি, তিনকন্যা, লটারী, শ্বশুরবাড়ি, মিস লংকা, জীবন সংসার, লাইলি মজনু, বসুন্ধরা, গোলাপী এখন ট্রেনে, নয়নমনি, সুন্দরী, অনন্ত প্রেম, লাঠিয়াল, এক মুঠো ভাত, মা, ফকির মজনু শাহ, জন্ম থেকে জ্বলছি, বড় বাড়ির মেয়ে, পেনশন, দহন, চন্ডীদাস ও রজকিনী, দিপু নাম্বার টু ইত্যাদি উল্লেখযোগ্য।

ববিতার চলচ্চিত্র কর্মজীবনের সবচেয়ে উল্লেখযোগ্য চলচ্চিত্র বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের একই নামের একটি অসমাপ্ত উপন্যাস অবলম্বনে নির্মিত সত্যজিৎ রায় পরিচালিত ‘অশনি সংকেত’ (১৯৭৩)। এই চলচ্চিত্রে ‘অনঙ্গ বৌ’ চরিত্রে অভিনয়ের মাধ্যমে তিনি আন্তর্জাতিক শিল্পীর মর্যাদা লাভ করেন এবং ব্যপক প্রশংসিত হন।

১৯৯৩ সালে ভারতে বাংলা চলচ্চিত্র সাংবাদিক সমিতি পুরস্কার, ১৯৭৩ সালে ভারতে বাংলা চলচ্চিত্র প্রসার সমিতি পুরস্কার এবং বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি কর্তৃক বিশেষ পুরস্কার অর্জন করেন। ছবিটিতে ববিতার বিপরীতে অভিনয় করেন প্রখ্যাত অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়।

সেরা অভিনেত্রী হিসেবে পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী ববিতার বড় বোন কিংবদন্তি অভিনেত্রী সুচন্দা ও ছোট বোন আরেক জনপ্রিয় চলচ্চিত্র অভিনেত্রী চম্পা। চিত্রনায়ক রিয়াজও ববিতার আত্মীয়। তার সঙ্গে এফডিসিতে বেড়াতে এসেই অভিনেতা জসীমের নজরে পড়েন রিয়াজ। সেই সূত্র ধরেই অভিনেতা হিসেবে রিয়াজের পথচলার শুরু।

এনই/এলএ

আরও পড়ুন