ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

‘ধলেশ্বরী কথা’ নিয়ে আসছেন তানভীর মোকাম্মেল

প্রকাশিত: ০৮:১৮ এএম, ২৫ আগস্ট ২০১৪

‘জীবনঢুলী’ কাহিনীচিত্রের পরে পরিচালক তানভীর মোকাম্মেল এবার ‘ধলেশ্বরী কথা’ নামে একটি প্রামাণ্যচিত্র নির্মাণ করতে চলেছেন। উল্লেখ্য, বরাবরই তানভীর  মোকাম্মেল একটা কাহিনীচিত্রের পর একটিা প্রামাণ্যচিত্র তৈরি করার  চেষ্টা করে থাকেন।

‘ধলেশ্বরী কথা’ ছবিটির বিষয়বস্তু হচ্ছে, ঢাকা বলয়ের অধিকাংশ নদীই, যেমন বুড়িগঙ্গা, তুরাগ, বালু ও শীতলক্ষ্যা আজ চরমভাবে দূষিত। একমাত্র ব্যতিক্রম ধলেশ্বরী। ঐতিহ্যবাহী এ নদীটি আজও নাব্য রয়েছে। কিন্তু এ নদীর  দু’ধারে যেভাবে কলকারখানা, ইটের ভাটা ও আবাসিক এলাকা গড়ে উঠছে তাতে ধলেশ্বরীও যে আর কতদিন দূষণমুক্ত থাকতে পারবে তা চিন্তার বিষয়।

ক্ষমতাশালীদের দ্বারা নদী দখল ও যত্রতত্র নদীর বালু ও মাটি উত্তোলনের ফলে এ নদীটির নাব্যতাও আজ হুমকির সম্মুখীন। ধলেশ্বরী নদীটিকে কিভাবে বাঁচানো যায় সে ব্যাপারে গবেষণাধর্মী এক ঘণ্টার একটা প্রামাণ্যচিত্র তৈরি করতে চলেছেন তানভীর মোকাম্মেল। তবে এ ছবিটি একটি গতানুগতিক প্রামাণ্যচিত্র হবে না বলে জানিয়েছেন তিনি। ধলেশ্বরী নদীটিকে বাঁচানোর জন্য নদী তীরবর্তী জেলে, মাঝি, কৃষক, মানিকগঞ্জ ও মুন্সীগঞ্জ এলাকার জনগণ এবং বাংলাদেশ ফিল্ম ইনস্টিটিউটের শিক্ষক-ছাত্রছাত্রী সবাইকে নিয়ে একটি সামাজিক আন্দোলনের মতো গড়ে তুলতে চান ছবির পরিচালক। ‘ধলেশ্বরী কথা’ প্রামাণ্যচিত্রটি সে কাজেরই একটি অংশ। ছবিটির গবেষণার কাজ শেষ হয়েছে। খুব শিগগিরই এর শুটিং শুরু হবে।