ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

মঞ্চে নতুন নাটক কালচৌতিশা

প্রকাশিত: ০৬:৩৮ এএম, ১৯ ডিসেম্বর ২০১৬

জীবনের ব্যর্থতার তদন্ত ও ভবিষ্যতের স্বপ্ন স্পর্শ করার বাসনায় এই সময়ের ছন্দভাষার নাটক ‘কালচৌতিশা’। আগামীকাল মঙ্গলবার (২০ ডিসেম্বর) সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় মঞ্চস্থ হবে উপমহাদেশীয় সংস্কৃতি প্রসার কেন্দ্র-সাধনা প্রযোজিত নাটক ‘কালচৌতিশা’।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের তরুণ সহকারী অধ্যাপক, নাট্যকার, নির্দেশক ও চিন্তক শাহমান মৈশানের রচনায় নাটকটি নির্দেশনা দিয়েছেন একই বিভাগের প্রাক্তন মেধাবী শিক্ষার্থী রিয়াজ মাহমুদ। লুবনা মারিয়ামের শিল্প নির্দেশনায় সাতটি দৃশ্যে বিভক্ত এই নাটকের প্রধান দুই চরিত্র আবাবিল ও চর্যা’র নাম ভূমিকায় অভিনয় করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের তরুণ সহকারী অধ্যাপক আশিক রহমান লিয়ন ও প্রভাষক কাজী তামান্না হক সিগমা।

নাটকটি প্রসঙ্গে শাহমান মৈশান বলেন, ‘বর্তমান সময়ের করাল থাবায় বিদীর্ণ ব্যক্তির বিচ্ছেদ ও পলায়নপরতার পরও থাকে আমাদের অন্যতর এক জীবনের শিশির, স্বপ্ন। সেই স্বপ্নের বয়ান ‘কালচৌতিশা’। ফলে, বর্তমান সময়, ব্যক্তি ও পৃথিবীর তদন্তযোগ্য জীবনের প্রতি আমাদের দৃষ্টি আকর্ষণ করে এই নাটক আমাদেরই ব্যর্থ সময়ের হৃদয় থেকে উত্তোলন করে অবশেষে আশা ও স্বপ্নকল্প।’

নির্দেশক রিয়াজ মাহমুদ বলেন, ‘সন্ত্রস্ত সময়ের ব্যাকরণ হলো এই নাটকটি। পুঁজিবাদী বিশ্বব্যবস্থায় নারী ও পুরুষের লিগাল ও স্পিরিচুয়াল সম্পর্কের মানচিত্র বোঝা যায় এর মাধ্যমে। অন্যদিকে সন্ত্রস্ত সময়ের থাবা ব্যক্তির একান্ত ভুবনে কী অভিঘাত সৃষ্টি করে সেটিও উপলব্ধির সুযোগ ঘটিয়ে দেয় এই নাটক। ধনবাদী রাজনৈতিক-অর্থনৈতিক ব্যবস্থা দিয়ে তাড়িত ব্যক্তি ও একগুচ্ছ ব্যক্তির তোলপাড় করা মনোজগতের দীর্ণ চিত্রও ফুটিয়ে তোলে কালচৌতিশা।’

নাটকটির বিভিন্ন চরিত্রে আরও অভিনয় করেছেন কামরুল ইসলাম মারুফ, নাজমুল হুদা শাকির, তানভীর নাহিদ খান, শাহারুল ইসলাম কাজল, হাফিজুল ইসলাম উজ্জ্বল, আফজাল কবীর, শাকিলা সিমকি, অমিত চৌধুরী, শাম্মি আক্তার প্রমুখ।

এই নাটকে ড্রামাতুর্গ হিসেবে কাজ করেছেন শান্তনু হালদার, কোরিওগ্রাফিতে অমিত চৌধুরী, সংগীত পরিকল্পনা ও প্রয়োগে নির্ঝর চৌধুরী, রোকন ইমন ও মাহমুদুল হাসান প্রধান এবং মারুফ রায়হান।

এলএ

আরও পড়ুন